ডন ব্র্যাডম্যানের চেয়ে কোনও অংশে পিছিয়ে নেই বাবর আজম, দাবি রামিজ রাজার

বাবর আজমকে নিয়ে পাকিস্তানের ক্রিকেট মহল বরাবরই উচ্ছ্বসিত। অনেকেই তাঁকে বর্তমানে বিশ্বের সেরা ব্যাটার বলে দাবি করেন। কিন্তু রামিজ রাজা সবাইকে ছাপিয়ে গেলেন।

Web Desk - ANB | Published : May 7, 2023 7:24 PM IST

এতদিন বিরাট কোহলির সঙ্গে বাবর আজমের তুলনা করতেন পাকিস্তানিরা। কিন্তু এবার সরাসরি সর্বকালের অন্যতম সেরা ব্যাটার হিসেবে পরিচিত ডন ব্র্যাডম্যানের সঙ্গে বাবরের তুলনা করে বসলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার তথা প্রাক্তন পিসিবি চেয়ারম্যান রামিজ রাজা। নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করা একটি ভিডিওতে তিনি বলেছেন, 'ডন ব্র্যাডম্যানের চেয়ে কোনও অংশে পিছিয়ে নেই বাবর আজম।' ব্র্যাডম্যান নিজের সঙ্গে সচিন তেন্ডুলকরের তুলনা করেছিলেন। স্ত্রীকে বলেছিলেন, 'ছেলেটা আমার মতোই ব্যাটিং করে।' নিজের ৯০-তম জন্মদিনে বাড়িতে সচিন ও শেন ওয়ার্নকে আমন্ত্রণ জানান ব্র্যাডম্যান। তাঁর বাড়িতে গিয়েছিলেন সচিন। ব্র্যাডম্যানের প্রয়াণের এত বছর পর হঠাৎ তাঁর সঙ্গে বাবরের তুলনা করে বসলেন রামিজ।

এখন ওডিআই র‍্যাঙ্কিংয়ে ব্যটারদের তালিকার শীর্ষে বাবর। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন পাকিস্তানের অধিনায়ক। রামিজের দাবি, 'আমি এরকম ঝুঁকিপূর্ণ ফর্ম্যাটে কোনও খেলোয়াড়কে এত ধারাবাহিকভাবে খেলতে দেখিনি। টেকনিক ও মানসিকতাই বাবরের সাফল্যের মূলে। ওর টেকনিকে কোনও সমস্যা নেই। পিচে ঘাস থাকুক বা করাচির মতো পিচ হোক যেখানে বোলারদের সমস্যায় পড়তে হয়, সব ধরনের পিচেই ভালো পারফরম্যান্স দেখাতে পারে বাবর।'

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজের চতুর্থ ম্যাচে ১০৭ রানের অসাধারণ ইনিংস খেলেন বাবর। ১০২ রানে জয় পায় পাকিস্তান। সেই ম্যাচের পরেই বাবরের সঙ্গে ব্র্যাডম্যানের তুলনা করেছেন রামিজ। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটার হাশিম আমলার একটি রেকর্ড ভেঙে দিয়েছেন বাবর। ওডিআই ফর্ম্যাটে ১০১ ইনিংসে ৫,০০০ রান পূর্ণ করেন আমলা। ৯৭ ইনিংসেই ৫,০০০ রান পূর্ণ করেছেন বাবর। সে কথা উল্লেখ করে রামিজ বলেছেন, ‘ওডিআই ফর্ম্যাটে দ্রুততম ৫,০০০ রান করেছে বাবর। ও ভিভ রিচার্ডসের মতো অনেক কিংবদন্তিকেই টপকে গিয়েছে। এটা অনেক বড় কৃতিত্ব। বাবরের জন্যই ওডিআই র‍্যাঙ্কিংয়ে এক নম্বর দল হয়ে উঠতে পেরেছে।’

রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের পঞ্চম ম্যাচে অবশ্য ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি বাবর। ৩ নম্বর ব্যাটিং করতে নেমে ৫ বল খেলে মাত্র ১ রান করেই আউট হয়ে যান পাকিস্তানের অধিনায়ক। এই ম্যাচে ৪৭ রানে জয় পেয়েছে নিউজিল্যান্ড। প্রথমে ব্যাটিং করতে নেমে ২৯৯ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। জবাবে ২৫২ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। এই সিরিজের প্রথম ৪ ম্যাচেই জয় পায় পাকিস্তান। শেষ ম্যাচে জয় পেল নিউজিল্যান্ড।

আরও পড়ুন-

IPL 2023: শেষ বলে ছক্কা, সানরাইজার্স হায়দরাবাদকে জেতালেন আবদুল সামাদ

ICC World Cup 2023: বিসিসিআই-এর লিখিত প্রতিশ্রুতি চাই, নতুন শর্ত পিসিবি-র

Nicholas Pooran: ডাল মাখানি, পনির বাটার মশলা, বাটার চিকেনে মজে নিকোলাস পুরাণ

Read more Articles on
Share this article
click me!