ভারতীয় দলের জন্য ভালো খবর, নেটে পুরোদমে বোলিং করছেন জসপ্রীত বুমরা

চোটের জন্য গত কয়েক মাস ধরেই মাঠের বাইরে বিশ্বের অন্যতম সেরা পেসার জসপ্রীত বুমরা। তিনি গত বছরের টি-২০ বিশ্বকাপ, এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে খেলতে পারেননি।

Soumya Gangully | Published : Jul 16, 2023 3:42 PM IST / Updated: Jul 16 2023, 11:07 PM IST

গত কয়েক মাসে চোট পেয়েছেন ভারতীয় দলের একাধিক ক্রিকেটার। তাঁদের মধ্যে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে পেসার জসপ্রীত বুমরার চোট নিয়ে। গত বছরের টি-২০ বিশ্বকাপ, দেশের মাটিতে বর্ডার-গাভাসকর ট্রফি, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে এই পেসারের অভাব অনুভব করেছে ভারতীয় দল। ওডিআই বিশ্বকাপে বুমরা খেলতে পারবেন কি না, সেটা নিয়ে কিছুদিন আগে পর্যন্ত সংশয় ছিল। তবে এখন অনেকটা ফিট হয়ে উঠেছেন বুমরা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন বলে জানা গিয়েছে। ফলে এই পেসারের এশিয়া কাপ, ওডিআই বিশ্বকাপে খেলার সম্ভাবনা উজ্জ্বল। ক্রিকেট মহল আশাবাদী, বিশ্বকাপে খেলতে পারবেন বুমরা।

২০২২-এর সেপ্টেম্বর থেকে মাঠের বাইরে বুমরা। এ বছরের শুরুতে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে তাঁর অস্ত্রোপচার হয়। এরপর বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব শুরু করেন এই পেসার। এবার তিনি নেটে পুরোদমে বোলিং করছেন। রোজ ৮ থেকে ১০ ওভার বোলিং করছেন। ফিটনেস বাড়ানোর উপরেও জোর দিয়েছেন বুমরা। আগস্টে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৩ ম্যাচের টি-২০ সিরিজ খেলবে ভারতীয় দল। সেই সিরিজেই জাতীয় দলে ফিরবেন বুমরা। সোশ্যাল মিডিয়ায় তাঁর নেটে বোলিং অনুশীলনের ভিডিও ভাইরাল। এই ভিডিও দেখে মনে হচ্ছে, বোলিং করতে কোনওরকম অস্বস্তি হচ্ছে না। ফলে নতুন করে আর চোট না পেলে নিশ্চিতভাবেই ওডিআই বিশ্বকাপে খেলবেন বুমরা। 

ওয়েস্ট ইন্ডিজ সফরে সহজই প্রথম টেস্ট ম্যাচ জেতার পরেও ভারতীয় দলের বোলিং কোচ পরশ মামব্রে বলেছেন, তাঁরা বোলিং লাইন-আপে বুমরার অভাব অনুভব করছেন। ভারতের বোলিং কোচ বলেছেন, ‘বোলারদের চোট, ওয়ার্কলোড আমাদের কাছে বড় মাথাব্যথা। গত দেড় বছরের খেলা যদি দেখেন, তাহলে বুমরা এমন একজন খেলোয়াড় আমরা যার অভাব সবচেয়ে বেশি অনুভব করেছি। কারা সাদা বল ও লাল বলের ক্রিকেট খেলবে, সেটা আমরা এখনও ঠিক করিনি। তবে আমাদের দলের বোলারদের বিশ্রাম দিতেই হবে।’

১৮, ২০ ও ২৩ আগস্ট আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৩ ম্যাচে টি-২০ সিরিজ খেলবে ভারতীয় দল। এই সিরিজেই বুমরাকে জাতীয় দলে ফেরানোর পরিকল্পনা করেছে ভারতের টিম ম্যানেজমেন্ট। ওডিআই বিশ্বকাপের আগে বুমরাকে ১০০ শতাংশ ফিট করে তোলাই টিম ম্যানেজমেন্টের লক্ষ্য। ওডিআই ম্যাচ খেলতে নামার আগে টি-২০ ফর্ম্যাটে এই পেসারকে খেলিয়ে দেখে নিতে চাইছেন রোহিত শর্মা-রাহুল দ্রাবিড়রা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ফিটনেসের প্রমাণ দিতে পারলে এশিয়া কাপ, ওডিআই বিশ্বকাপে খেলবেন বুমরা

আরও পড়ুন-

ফের নেটে ব্যাটিং অনুশীলন, ক্রিকেট থেকে দূরে থাকতে পারছেন না ইরফান পাঠান

কঠোর পরিশ্রমের ফল পেলাম, টেস্ট অভিষেকে শতরানের পর বার্তা যশস্বী জয়সোয়ালের

ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ চালু হোক, মত প্রাক্তন অধিনায়ক মিসবা-উল-হকের

Read more Articles on
Share this article
click me!