Virat Kohli: ২০২৩ সালে আইসিসি বর্ষসেরা ওডিআই ক্রিকেটার বিরাট কোহলি

আইসিসি অ্যাওয়ার্ডসে ভারতীয়দের দাপট দেখা যাচ্ছে। টি-২০ ফর্ম্যাটের পর এবার ওডিআই-তেও বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন একজন ভারতীয়।

Soumya Gangully | Published : Jan 25, 2024 12:44 PM IST / Updated: Jan 25 2024, 07:59 PM IST

২০২৩ সালে বর্ষসেরা টি-২০ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতের তারকা ব্যাটার সূর্যকুমার যাদব। এবার বর্ষসেরা ওডিআই ক্রিকেটার নির্বাচিত হলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার আইসিসি-র পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে। ওডিআই ক্রিকেটে বিরাটের অসামান্য অবদানের কথা উল্লেখ করা হয়েছে। তাঁকে অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে উল্লেখ করা হয়েছে। বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হওয়ার পর অভিনন্দনের জোয়ারে ভেসে যাচ্ছেন বিরাট। তিনি অবশ্য এখন মাঠের বাইরে। ব্যক্তিগত কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম ২ ম্যাচে খেলছেন না বিরাট। তবে পরের ৩ ম্যাচে তিনি খেলবেন কি না এখনও জানা যায়নি।

চতুর্থবার আইসিসি-র বর্ষসেরা বিরাট

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটার এবি ডিভিলিয়ার্স ৩ বার আইসিসি-র বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। চতুর্থবার বর্ষসেরা হয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রাক্তন সতীর্থর রেকর্ড ছাপিয়ে গেলেন বিরাট। ২০২৩ সালে ওডিআই ফর্ম্যাটে অসাধারণ ফর্মে ছিলেন এই তারকা। দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপে নতুন রেকর্ড গড়েন বিরাট। তিনি সচিন তেন্ডুলকরের জোড়া রেকর্ড ভেঙে দেন। ওডিআই ফর্ম্যাটে ৫০-তম শতরান করেন বিরাট। তিনি ওডিআই বিশ্বকাপের কোনও একটি সংস্করণে সবচেয়ে বেশি রানের রেকর্ডও গড়েছেন। এবারের ওডিআই বিশ্বকাপে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখান বিরাট। ১১টি ম্যাচের মধ্যে ৯টি ম্যাচে তিনি অন্তত ৫০ রান করেন। এর মধ্যে ৩টি ম্যাচে শতরান করেন। মোট ৭৬৫ রান করেন বিরাট। তাঁর গড় ছিল ৯৫.৬২ এবং স্ট্রাইক রেট ছিল ৯০.৩১। ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শতরান করে সচিনের রেকর্ড ভেঙে দেন বিরাট

সব ফর্ম্যাটেই অসাধারণ ফর্মে বিরাট

২০২৩ সালে সব ফর্ম্যাট মিলিয়ে ৩৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ২,০৪৮ রান করেন বিরাট। তিনি মোট ৮টি শতরান করেন। এই কারণেই বর্ষসেরা নির্বাচিত হলেন তিনি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs England: যশস্বীর অসাধারণ ইনিংস, ইংল্যান্ডের বিরুদ্ধে বড় স্কোরের পথে ভারত

India Vs England: বিরাটের জার্সি পরে মাঠে ঢুকে রোহিতকে প্রণাম ক্রিকেটপ্রেমীর, ভাইরাল ভিডিও

Read more Articles on
Share this article
click me!