ওডিআই বিশ্বকাপের সূচি নিয়ে গোলযোগ, বিসিসিআই-এর সমালোচনায় ক্রিকেট সম্প্রচারকারীরা

২ মাস পরেই শুরু হচ্ছে ওডিআই বিশ্বকাপ। আইসিসি ও বিসিসিআই বিশ্বকাপের সূচি ঘোষণা করলেও, এই সূচিতে বদল আনতে হয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচ ১ দিন এগিয়ে আনতে হয়েছে।

Soumya Gangully | Published : Aug 4, 2023 5:43 PM IST

আসন্ন ওডিআই বিশ্বকাপের সূচি নিয়ে যে সমস্যা তৈরি হয়েছে, তাতে প্রচণ্ড বিরক্ত ক্রিকেট সম্প্রচারকারীরা। বিসিসিআই-এর তীব্র সমালোচনা করলেন সম্প্রচারকারী অ্যাডাম কলিন্স ও জেফ লেমন। কয়েকদিন আগেই ভারত-পাকিস্তান ম্যাচের দিন বদলের কথা ঘোষণা করেছেন বিসিসিআই সচিব জয় শাহ। ১৫ অক্টোবরের পরিবর্তে ভারত-পাক ম্যাচ হতে চলেছে ১৪ অক্টোবর। নবরাত্রির জন্যই এগিয়ে আনা হয়েছে এই ম্যাচ। বিশ্বকাপের সূচি বদল নিয়ে বিসিসিআই-কে 'অযোগ্য ক্রীড়া সংগঠন' বলে দাবি করেছেন সম্প্রচারকারীরা। তাঁদের দাবি, বিশ্বকাপের সূচি নিয়ে গোলমাল শুরু হয়েছে। বিশ্বাসযোগ্য ক্রীড়াসূচি সংক্রান্ত পরিকল্পনাও করতে পারেনি বিসিসিআই। ওডিআই বিশ্বকাপের সূচি নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। 

একটি অনুষ্ঠানে কলিন্স বলেছেন, ‘এ বছরের অক্টোবর-নভেম্বরে হতে চলেছে পুরুষদের ৫০ ওভারের বিশ্বকাপ। এই বিশ্বকাপের সূচিতে বদল করা হচ্ছে। কারণ, অনেক বোর্ডই বিসিসিআই-কে চিঠি দিয়ে বলেছে, বিশ্বকাপের যে সূচি তৈরি করা হয়েছে, সেই অনুযায়ী ম্যাচ আয়োজন করা সম্ভব নয়। বিভিন্ন শহরে যাতায়াত এবং সম্প্রচার সংক্রান্ত জিনিসপত্র নিয়ে যাওয়ার ক্ষেত্রে সমস্যা রয়েছে। যাতায়াত করার জন্য আরও সময় দিতে হবে। ফলে বিসিসিআই-কে বিশ্বকাপের সূচিতে বদল আনতে হচ্ছে।’

কলিন্সের পাশাপাশি লেমনও বিশ্বকাপের সূচি নিয়ে বিসিসিআই-এর তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ‘আমার মনে বিশ্বের সবচেয়ে অযোগ্য ক্রীড়া সংগঠন বিসিসিআই। এছাড়া অন্য কিছু বলা কঠিন। আমরা বাস্তব পরিস্থিতি তো দেখতেই পাচ্ছি। বিশ্বকাপের ৩ মাসও বাকি নেই। কিন্তু আমরা এখনও বিশ্বাসযোগ্য ক্রীড়াসূচি দেখতে পাচ্ছি না। কারও পক্ষে বিশ্বকাপের ম্যাচ দেখতে যাওয়ার জন্য উড়ানের টিকিট ও হোটেল বুক করা সম্ভব নয়। কারণ, সংশ্লিষ্ট ম্যাচের দিন বদলে যেতে পারে। অন্য শহরেও চলে যেতে পারে সেই ম্যাচ। আমার মনে হয় না বিসিসিআই দুষ্ট সংস্থা। ওরা নেহাতই অযোগ্য। নিজেদের কাজটা ঠিকমতো করতে পারে না।’

বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, ৩টি দেশের ক্রিকেট বোর্ড আইসিসি-কে চিঠি দিয়ে ওডিআই বিশ্বকাপের সূচি বদল করার অনুরোধ জানিয়েছে। সেই অনুরোধ মেনেই বিশ্বকাপের সূচিতে বদল আনা হচ্ছে। বিসিসিআই সচিব আরও জানান, ম্যাচগুলির মধ্যে ব্যবধান কমিয়ে ৪-৫ দিনে নিয়ে আসার জন্য ম্যাচের তারিখ ও সময় অদল-বদল করা হচ্ছে। যে স্টেডিয়ামে ম্যাচ হওয়ার কথা ছিল সেখানেই হবে। ভারত-পাকিস্তান ম্যাচ ছাড়া অন্য কোনও ম্যাচের দিন বদলের কথা এখনও ঘোষণা করা হয়নি।

আরও পড়ুন-

একদিন এগিয়ে আনা হল ওডিআই বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ, হতে পারে আরও কিছু বদল

ওডিআই বিশ্বকাপের ট্রফি ট্যুরের গন্তব্য এবার ঢাকা, উঠে আসবে পদ্মা সেতুতে

Brian Lara : ব্রায়ান লারার সঙ্গে দেখা, উচ্ছ্বসিত শুবমান গিল-ঈশান কিষান

Read more Articles on
Share this article
click me!