অবসর ভেঙে ইংল্যান্ডের বিশ্বকাপ দলে বেন স্টোকস, জায়গা হল না জোফ্রা আর্চারের

২০১৯ সালে ইংল্যান্ডকে প্রথমবার ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন করার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা ছিল বেন স্টোকসের। এবারের বিশ্বকাপেও খেলবেন এই অলরাউন্ডার।

Soumya Gangully | Published : Aug 16, 2023 12:24 PM IST / Updated: Aug 16 2023, 07:06 PM IST

ওডিআই বিশ্বকাপের ঠিক আগে অবসর ভেঙে ওডিআই ফর্ম্যাটে ফিরলেন ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকস। বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের জন্য ইংল্যান্ড দল ঘোষণা করা হয়েছে। এই দলই বিশ্বকাপে খেলবে বলে মনে করা হচ্ছে। দলে আছেন- জস বাটলার (অধিনায়ক), মইন আলি, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, রিসি টপলি, ডেভিড উইলি, মার্ক উড ও ক্রিস ওকস। এই দলে রাখা হয়নি পেসার জোফ্রা আর্চারকে। তাঁর ফিটনেস নিয়ে সমস্যা রয়েছে। সেই কারণেই দলে রাখা হল না। ইংল্যান্ড দলের রিজার্ভ সদস্য হিসেবে অবশ্য বিশ্বকাপের সময় ভারতে আসবেন আর্চার।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক লুক রাইট জানিয়েছেন, 'আমি নিশ্চিত, বেন স্টোকস ইংল্যান্ডের ওডিআই দলে ফেরায় সব সমর্থকই খুশি হবেন।' ২০২২-এর জুলাইয়ে ওডিআই ফর্ম্যাট থেকে অবসরের কথা ঘোষণা করেন স্টোকস। সেই সময় তিনি জানান, সব ফর্ম্যাটের ধকল নিতে পারছেন না। সেই কারণেই ওডিআই ফর্ম্যাটে খেলা থামিয়ে শুধু টেস্ট খেলতে থাকেন এই অলরাউন্ডার। তবে এবার তিনি ফিরে আসায় ওডিআই ফর্ম্যাটে বিশ্বচ্যাম্পিয়নদের শক্তি বেড়ে গেল।

ওডিআই বিশ্বকাপের প্রস্তুতির জন্য ৭টি ম্যাচ খেলবে ইংল্যান্ড। প্রথমে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৪টি ওডিআই ম্যাচ খেলবেন স্টোকসরা, তারপর আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৩টি ওডিআই ম্যাচ হবে। ৮ সেপ্টেম্বর কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের প্রথম ম্যাচ। ১০ সেপ্টেম্বর সাদাম্পটনের দ্য এজিয়াস বোলে দ্বিতীয় ওডিআই ম্যাচ। ১৩ সেপ্টেম্বর লন্ডনের কিয়া ওভালে তৃতীয় ওডিআই ম্যাচ। ১৫ সেপ্টেম্বর লর্ডসে চতুর্থ ওডিআই ম্যাচ।

৫ অক্টোবর আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ওডিআই বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ খেলবে ইংল্যান্ড। তার আগে স্টোকস দলে ফেরায় সুবিধা হল। ভারতে খেলার অভিজ্ঞতা আছে এই অলরাউন্ডারের। ইংল্যান্ডের হয়ে খেলার পাশাপাশি আইপিএল-এও খেলেছেন স্টোকস। ২০১১ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ওডিআই ফর্ম্যাটে তাঁর অভিষেক হয়। এখনও পর্যন্ত ১০৫টি ওডিআই ম্যাচ খেলেছেন। ৩টি শতরান-সহ ২,৯২৪ রান করেছেন স্টোকস। তিনি ৭৪টি উইকেটও নিয়েছেন। ইংল্যান্ডের অন্যতম সেরা অলরাউন্ডার স্টোকস। সেই কারণেই তিনি দলে ফেরায় সবাই খুশি।

২০১৯ সালের ওডিআই বিশ্বকাপে ইংল্যান্ডের সবচেয়ে বেশি উইকেট নিয়েছিলেন আর্চার। ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও দুর্দান্ত পারফরম্যান্স দেখান এই পেসার। কিন্তু এবার তাঁর পক্ষে বিশ্বকাপে খেলা সম্ভব হচ্ছে না।

আরও পড়ুন-

দুর্ঘটনার পর প্রথমবার ভালোভাবে ব্যাটিং, ওডিআই বিশ্বকাপের জন্য তৈরি হচ্ছেন ঋষভ পন্থ

ওডিআই বিশ্বকাপের আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ওয়াহাব রিয়াজের

Virat Kohli Fitness : ছুটি তো কী? জিমে গা ঘামানো অব্যাহত বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!