ওডিআই বিশ্বকাপের আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ওয়াহাব রিয়াজের

ভারতে ওডিআই বিশ্বকাপে খেলতে আসার জন্য সরকারের কাছ থেকে অনুমতি পেয়ে গিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ফলে এশিয়া কাপ, বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিয়েছেন বাবর আজমরা।

Soumya Gangully | Published : Aug 16, 2023 8:17 AM IST / Updated: Aug 16 2023, 04:00 PM IST

বুধবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করলেন পাকিস্তানের পেসার ওয়াহাব রিয়াজ। বুধবার ট্যুইট করে অবসরের কথা জানিয়েছেন রিয়াজ। তিনি লিখেছেন, ‘আন্তর্জাতিক পিচ থেকে সরে যাচ্ছি। একটি অবিশ্বাস্য যাত্রার পর আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। পিসিবি, আমার পরিবার, কোচ, মেন্টর সতীর্থ-সহ যাঁরা আমাকে সমর্থন করেছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ জানাই।’ ২০০৮ থেকে ২০২০ পর্যন্ত পাকিস্তানের হয়ে খেলেছেন রিয়াজ। ২৭টি টেস্ট ম্যাচ খেলে ৮৩ উইকেট নিয়েছেন এই পেসার। ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ২ বার। ৯১টি টেস্ট ম্যাচ খেলে ১২০ উইকেট নিয়েছেন রিয়াজ। ৫ উইকেট নিয়েছেন তিনি। এবারের ওডিআই বিশ্বকাপে পাকিস্তানের হয়ে খেলার সুযোগ পাওয়ার সম্ভাবনা ছিল না। সেই কারণেই অবসরের কথা ঘোষণা করে দিলেন রিয়াজ।

এক বিবৃতিতে রিয়াজ জানিয়েছেন, ‘আমি গত ২ বছর ধরেই অবসরের পরিকল্পনার কথা বলে আসছি। ২০২৩ সালেই আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পরিকল্পনা করছিলাম। আমি এখন সবচেয়ে বেশি স্বস্তি বোধ করছি। আমি দেশ ও জাতীয় দলের হয়ে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করছি। আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি সম্মানিত বোধ করছি। এই সুযোগ পাওয়ায় আমি গর্বিত। আমি জীবনের এই অধ্যায়কে বিদায় জানাচ্ছি। এরপর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নতুন অ্যাডভেঞ্চারের কথা ভেবে রোমাঞ্চিত হচ্ছি। সেখানে আমি দর্শকদের বিনোদন উপহার দেব এবং অনুপ্রাণিত করে যাব। বিশ্বের সেরা প্রতিভাবান ক্রিকেটারদের সঙ্গে লড়াই করব।’

২০০৮ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবোয়ের বিরুদ্ধে ওডিআই ফর্ম্যাটে অভিষেক হয় রিয়াজের। ২ মাস পরেই আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাটে অভিষেক হয় এই পেসারের। তিনি প্রথম টি-২০ ম্যাচ খেলেন বাংলাদেশের বিরুদ্ধে। ২০১০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে অভিষেক হয় রিয়াজের। এই পেসার ৩৬টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেন। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি মোট ২৩৭ উইকেট নিয়েছেন। ২০২০ সালের ডিসেম্বরে শেষবার পাকিস্তানের হয়ে খেলার সুযোগ পান রিয়াজ। পাকিস্তান সুপার লিগে অবশ্য খেলা চালিয়ে যাচ্ছেন এই পেসার। তিনি স্পষ্ট করেছেন, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন।

রিয়াজের বলের গতি প্রচণ্ড। তিনি নিয়মিত প্রতি ঘণ্টায় ১৪৫ কিলোমিটার গতিতে বোলিং করেন। ২০১৫ সালের ওডিআই বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে প্রতি ঘণ্টায় ১৫৪.৫ কিলোমিটার গতিতে বোলিং করেন এই পেসার। সেই বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেরা বোলিং করেন রিয়াজ

আরও পড়ুন-

ওডিআই বিশ্বকাপের টিকিটের জন্য রেজিস্ট্রেশন করবেন কীভাবে? জেনে নিন পদ্ধতি

Virat Kohli Fitness : ছুটি তো কী? জিমে গা ঘামানো অব্যাহত বিরাট কোহলির

খেলা চলাকালীন মাঠে সাপ, গায়ের উপর পা তুলে দিতে যাচ্ছিলেন শ্রীলঙ্কার ক্রিকেটার

Read more Articles on
Share this article
click me!