'বাবরের মতো ধারাবাহিক নন বিরাট, বিশ্বকাপে ভারতকে হারাতে পারে পাকিস্তান,' দাবি আকিব জাভেদের

ওডিআই বিশ্বকাপে এখনও পর্যন্ত ভারতের বিরুদ্ধে জয় পায়নি পাকিস্তান। প্রতিবারই বিশ্বকাপের আগে জয়ের আশায় থাকে পাকিস্তান, কিন্তু জয় অধরাই থেকে গিয়েছে।

Soumya Gangully | Published : Aug 19, 2023 8:25 AM IST / Updated: Aug 19 2023, 03:37 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে জয় পেতে পারে পাকিস্তান। এমনই মত পাকিস্তানের প্রাক্তন পেসার আকিব জাভেদের। তিনি ১৯৮৮ থেকে ১৯৯৮ পর্যন্ত পাকিস্তানের হয়ে খেলেছেন। ১৯৯২ সালে ওডিআই বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য আকিব। তবে সেবারের বিশ্বকাপ, ১৯৯৬ সালের বিশ্বকাপেও পাকিস্তানকে হারিয়ে দেয় ভারত। তারপর ১৯৯৯ সালের বিশ্বকাপ, ২০০৩ সালের বিশ্বকাপ, ২০১১ সালের বিশ্বকাপ, ২০১৫ সালের বিশ্বকাপ এবং ২০১৯ সালের বিশ্বকাপেও পাকিস্তানকে হারিয়ে দেয় ভারত। তবে এবার পাকিস্তান জয় পাবে বলে আশাবাদী আকিব। তিনি ভারতীয় দলের চেয়ে পাকিস্তানকে এগিয়ে রাখছেন। যদিও সেই দাবি কতটা যুক্তিপূর্ণ, সেটা নিয়ে প্রশ্ন রয়েছে।

আকিব বলেছেন, 'প্রতিবারই বিশ্বকাপের আগে মনে হয়, এরপরেই হয়তো বিদায় নেবে কয়েকজন ক্রিকেটার। আমার মনে হচ্ছে এবার ভারতে সেটাই হচ্ছে। তারকারা যখন জীবনের চেয়ে বড় হয়ে যায়, তখন টিম ম্যানেজমেন্টের পক্ষে সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে যায়। এই কারণেই সব বিভাগ দেখে ও তুলনা করে আমার মনে হচ্ছে, এবার ভারতের বিরুদ্ধে জয় পাওয়ার খুব ভালো সুযোগ আছে পাকিস্তানের।'

ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলিকে খুব একটা গুরুত্ব দিতে নারাজ আকিব। তাঁর দাবি, রোহিত আর বেশিদিন ভারতের হয়ে খেলবেন না। বাবর আজমের মতো বিরাটের ধারাবাহিকতা নেই বলেও দাবি আকিবের। তিনি বলেছেন, ‘আর কতদিন রোহিত শর্মা খেলবে? কোহলির সঙ্গে যদি বাবরের তুলনা করা যায় তাহলে দেখা যাবে, ও (বিরাট) একটি মরসুমে ভালো পারফরম্যান্স দেখাচ্ছে, তারপরেই আবার রান পাচ্ছে না। ও একজন অসাধারণ খেলোয়াড় কিন্তু মাঝেমধ্যে ভালো খেলে। ও বাবরের মতো ধারাবাহিক নয়। সেই কারণেই আমি বলছি, বিশ্বকাপের ম্যাচে ভারতকে ফের হারানোর এটাই পাকিস্তানের কাছে সেরা সুযোগ।’

ওডিআই বিশ্বকাপে ৭টি সাক্ষাৎকারেই পাকিস্তানকে হারিয়ে দিয়েছে ভারত। টি-২০ বিশ্বকাপে মাত্র ১টি ম্যাচে জয় পেয়েছে পাকিস্তান। বাকি সব ম্যাচই ভারত জিতেছে। ২০২১ সালের টি-২০ বিশ্বকাপের সেই জয়েরই পুনরাবৃত্তি চাইছেন আকিব। তবে দেশের মাটিতে ভারতীয় দলকে হারানো খুব কঠিন। রোহিত, বিরাটরা পাকিস্তানের বিরুদ্ধে জয়ের লক্ষ্যেই মাঠে নামবেন। তাঁরা সহজে লড়াই ছাড়বেন না। ফলে আকিবের ইচ্ছাপূরণ হওয়ার সম্ভাবনা কম। টি-২০ ফর্ম্যাটে কোনও দলকেই খাটো করে দেখা যায় না। কিন্তু ৫০ ওভারের ফর্ম্যাটে রোজ অঘটন ঘটে না।

আরও পড়ুন-

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচ দেখতে যাওয়ার জন্য জয় শাহকে আমন্ত্রণ পিসিবি-র

সোমবার নয়াদিল্লিতে এশিয়া কাপের দল বাছাই করা হবে, জানিয়ে দিল বিসিসিআই

Virat Kohli Fitness : ছুটি তো কী? জিমে গা ঘামানো অব্যাহত বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!