পরপর ২ দিন ম্যাচ আয়োজন সম্ভব নয়, বিসিসিআই-কে জানিয়ে দিল হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন

ওডিআই বিশ্বকাপের সূচি নিয়ে ফের গোলমালের আশঙ্কা তৈরি হল। আইসিসি ও বিসিসিআই-কে ইতিমধ্যেই সূচি বদল করতে হয়েছে। ফের হয়তো বিশ্বকাপের সূচি বদল করতে হবে।

Soumya Gangully | Published : Aug 20, 2023 6:27 AM IST / Updated: Aug 20 2023, 01:19 PM IST

ওডিআই বিশ্বকাপের সূচি নিয়ে ফের বিড়ম্বনায় পড়তে চলেছে বিসিসিআই। এবার বেঁকে বসেছে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন। তারা বিসিসিআই-কে স্পষ্ট জানিয়ে দিয়েছে, পরপর ২ দিন ম্যাচ আয়োজন সম্ভব নয়। এই পরিস্থিতিতে এবার বিসিসিআই কী সিদ্ধান্ত নেয়, সেটা দেখার অপেক্ষায় আইসিসি-সহ বিশ্বকাপের সঙ্গে যুক্ত সব পক্ষ। বিশ্বকাপের পরিবর্তিত সূচি অনুযায়ী, হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে ৯ অক্টোবর নিউজিল্যান্ড ও নেদারল্যান্ডসের ম্যাচ। পরদিনই এখানে শ্রীলঙ্কার মুখোমুখি হবে পাকিস্তান। প্রাথমিক সূচি অনুযায়ী, হায়দরাবাদে পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ হওয়ার কথা ছিল ১২ অক্টোবর। কিন্তু আমেদাবাদে ১৫ অক্টোবর নবরাত্রির দিন ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজনের ক্ষেত্রে নিরাপত্তাজনিত সমস্যা হতে পারে বলে সেই ম্যাচের দিন পরিবর্তন করে ১৪ অক্টোবর করা হয়েছে। তার ফলে পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচের দিনও বদলাতে হয়েছে। এতেই সমস্যা তৈরি হয়েছে।

জুনে ওডিআই বিশ্বকাপের সূচি প্রকাশ করে আইসিসি। কিন্তু তারপর বেশ কয়েকটি ম্যাচের দিন বদল করতে হয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচ-সহ মোট ৯টি ম্যাচের দিন বদল করার কথা ঘোষণা করেছে আইসিসি। তার মধ্যে পাকিস্তানেরই ৩টি ম্যাচের দিন বদল করা হয়েছে। ভারতের ২টি ম্যাচের দিন বদল করা হয়েছে। এখন হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনকে যদি বিসিসিআই রাজি করাতে না পারে, তাহলে ফের পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচের দিন বদল করততে বাধ্য হবে আইসিসি। এমনিতেই বারবার সূচি বদল নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছে বিসিসিআই। ফের বিশ্বকাপের সূচি বদল করা হলে সমালোচনার মাত্রা বাড়বে।

পরিবর্তিত সূচি অনুযায়ী ১০ অক্টোবর বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ হবে। এখনও পর্যন্ত ঠিক আছে ১০ অক্টোবরই পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ হবে। ১২ অক্টোবর অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচ হবে। ১৩ অক্টোবর বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচ হবে। ১৪ অক্টোবর ভারত-পাকিস্তান ম্যাচ হবে। ১৫ অক্টোবর ইংল্যান্ড-আফগানিস্তান ম্যাচ হবে। ১১ নভেম্বর বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ হবে। ১১ নভেম্বরই পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচ হবে। ১২ নভেম্বর ভারত-নেদারল্যান্ডস ম্যাচ হবে।

কয়েকদিন আগেই ওডিআই বিশ্বকাপের টিকিটের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন শুরু করেছে আইসিসি। ৭ দফায় প্রস্তুতি ম্যাচ ও বিশ্বকাপের মূল ম্যাচের টিকিট বিক্রি করা হবে। কিন্তু ফের ম্যাচের দিন বদল করতে হলে টিকিট নিয়েও সমস্যা হবে। তাছাড়া ম্যাচ সম্প্রচার, ক্রিকেটার, আম্পায়ার, সম্প্রচারের সঙ্গে যুক্ত ব্যক্তি, বাইরে থেকে আসা দর্শকদের হোটেল নিয়েও সমস্যা হবে। বারবার এভাবে সূচি বদল বিসিসিআই-এর ভাবমূর্তির পক্ষেও ভালো নয়।

আরও পড়ুন-

বিরাট কোহলিই সবচেয়ে ফিট ক্রিকেটার নন! তাঁকে পিছনে ফেলে দিয়েছেন অন্তত ১০ জন

ক্রিকেটের যে কোনও ফর্ম্যাটে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম জয় সংযুক্ত আরব আমিরশাহির

Virat Kohli Fitness : ছুটি তো কী? জিমে গা ঘামানো অব্যাহত বিরাট কোহলির

Share this article
click me!