ওয়েস্ট ইন্ডিজকে ছিটকে দিয়ে জিম্বাবোয়ে, শ্রীলঙ্কাকে চাপে ফেলে দিল স্কটল্যান্ড

ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের শেষপর্যায়ের লড়াই এখন শ্রীলঙ্কা, জিম্বাবোয়ে ও স্কটল্যান্ডের মধ্যে সীমাবদ্ধ। কিছুটা এগিয়ে শ্রীলঙ্কা ও জিম্বাবোয়ে।

Soumya Gangully | Published : Jul 1, 2023 2:24 PM IST / Updated: Jul 01 2023, 08:31 PM IST

শনিবার ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে ছিটকে দিল স্কটল্যান্ড। তবে স্কটিশদের এই জয়ে শুধু ক্যারিবিয়ানদেরই ধাক্কা লাগেনি, সুপার সিক্সে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ২ দল শ্রীলঙ্কা ও জিম্বাবোয়েও কিছুটা চাপে পড়ে গিয়েছে। কারণ, ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এখন ৩ নম্বরে স্কটল্যান্ড। তাদের ম্যাচ বাকি জিম্বাবোয়ে ও নেদারল্যান্ডসের বিরুদ্ধে। ফলে সর্বাধিক ৮ পয়েন্ট পাওয়ার সুযোগ রয়েছে স্কটিশদের সামনে। রবিবার জিম্বাবোয়ে-শ্রীলঙ্কা ম্যাচ। এরপর জিম্বাবোয়ের শেষ ম্যাচ স্কটল্যান্ডের বিরুদ্ধে এবং শ্রীলঙ্কার শেষ ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। শ্রীলঙ্কা ও জিম্বাবোয়ে এখন ৩ ম্যাচ খেলে ৬ পয়েন্ট পেয়েছে। যে কোনও একটি দল সর্বাধিক ১০ পয়েন্ট পেতে পারে এবং অপর দলটি সর্বাধিক ৮ পয়েন্ট পেতে পারে। তবে স্কটল্যান্ড যদি জিম্বাবোয়ের কাছে হেরে যায়, তাহলে শ্রীলঙ্কার সুবিধা হবে। তবে তার আগে রবিবার শ্রীলঙ্কা-জিম্বাবোয়ে ম্যাচের ফল গুরুত্বপূর্ণ হতে চলেছে। যে দল হেরে যাবে তাদের উপর চাপ বাড়বে। কারণ, ঘাড়ে নিঃশ্বাস ফেলছে স্কটল্যান্ড।

ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের সুপার সিক্সে এখনও পর্যন্ত জয় পায়নি শুধু ওমান ও ওয়েস্ট ইন্ডিজ। ২ দলই ৩ ম্যাচ খেলে প্রতিটিতেই হেরে গিয়েছে। ৩ ম্যাচ খেলে ২ পয়েন্ট পেয়ে নেদারল্যান্ডসও কার্যত ছিটকে গিয়েছে। কারণ, সর্বাধিক ৬ পয়েন্ট পেতে পারে ডাচরা। কিন্তু তাতে লাভ হবে না। ফলে এখন বিশ্বকাপের যোগ্যতা অর্জনের লড়াইয়ে টিকে রইল ৩ দল, জিম্বাবোয়ে, শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড।

শনিবার ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর স্কটল্যান্ডের অধিনায়ক রিচি বেরিংটন বলেন, ‘এই জয় সত্যিই আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা প্রতিটি ম্যাচের গুরুত্ব জানি। আমরা বিশ্বকাপের যোগ্যতা অর্জনের লক্ষ্যে লড়াই চালিয়ে যাচ্ছি। দলের সবাই অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে। আমরা শুরুতেই উইকেট নিতে পেরেছি এবং মাঝের ওভারগুলিতে সুযোগ তৈরি করতে পেরেছি। বোলারদের পরিকল্পনা ঠিকমতো কাজে লেগেছে। ব্যাটিংয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে ম্যাথু ক্রস ও ব্র্যান্ডন ম্যাকমুলেন। আমাদের পরিকল্পনা অত্যন্ত স্পষ্ট। দলের সবাই শারীরিকভাবে তরতাজা এবং আত্মবিশ্বাসীও হয়ে উঠেছে। আমাদের দলে যারা আছে তারা সবাই খেলার মতো অবস্থায় আছে। ফলে অধিনায়ক হিসেবে আমার কাজ সহজ হয়ে গিয়েছে। ব্র্যান্ডন বেশিদিন আন্তর্জাতিক ক্রিকেট খেলছে না। এরই মধ্যে ও অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে।’

আরও পড়ুন-

স্কটল্যান্ডের কাছে লজ্জার হার, ওডিআই বিশ্বকাপের দৌড় থেকে বিদায় ওয়েস্ট ইন্ডিজের

বিশ্বকাপের আগে কলকাতা, আমেদাবাদের নিরাপত্তা খতিয়ে দেখতে আসছেন পাকিস্তানের প্রতিনিধিরা

Mahendra Singh Dhoni: উড়ানে ক্যান্ডি ক্রাশ খেলছেন ধোনি, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Share this article
click me!