বিশ্বকাপের আগে কলকাতা, আমেদাবাদের নিরাপত্তা খতিয়ে দেখতে আসছেন পাকিস্তানের প্রতিনিধিরা

ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপে দল পাঠানোর ব্যাপারে এখনও নিশ্চয়তা দেয়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের সূচি প্রকাশের পরেও টালবাহানা চালিয়ে যাচ্ছে পিসিবি।

Soumya Gangully | Published : Jul 1, 2023 10:24 AM IST / Updated: Jul 01 2023, 04:59 PM IST

সন্ত্রাসবাদে দীর্ণ পাকিস্তান। সেদেশে ক্রিকেটারদের উপর জঙ্গি হামলা হয়েছে। যার জেরে দীর্ঘদিন বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট। গত কয়েক বছর ধরে ফের আন্তর্জাতিক ক্রিকেট খেলা হলেও, সবসময়ই সন্ত্রাসবাদী হামলার আশঙ্কা রয়েছে। আর সেই পাকিস্তানই ভারতের নিরাপত্তাব্যবস্থা খতিয়ে দেখতে দল পাঠাচ্ছে! হাস্যকর মনে হলেও এটা সত্যি। মঙ্গলবার ওডিআই বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের আপত্তি সত্ত্বেও আমেদাবাদেই দেওয়া হয়েছে ভারত-পাকিস্তান ম্যাচ। পিসিবি-র পছন্দের তালিকায় থাকা কলকাতা ও চেন্নাইয়েও ম্যাচ দেওয়া হয়েছে। এছাড়া বেঙ্গালুরু, হায়দরাবাদেও পাকিস্তানের ম্যাচ দেওয়া হয়েছে। যে শহরগুলিতে পাকিস্তানের ম্যাচ রয়েছে, সেই শহরগুলির নিরাপত্তাব্যবস্থা খতিয়ে দেখতে আসছে পাকিস্তানের বিশেষ প্রতিনিধি দল।

পিসিবি-র এক কর্তা বলেছেন, 'পিসিবি-র প্রতিনিধিদের সঙ্গে নিরাপত্তা বিশেষজ্ঞরাও ভারতে যাবেন। ওডিআই বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচ যেখানে দেওয়া হয়েছে সেই জায়গাগুলি খতিয়ে দেখবে এই প্রতিনিধি দল। বিশ্বকাপের জন্য নিরাপত্তা-সহ সবরকম ব্যবস্থা খতিয়ে দেখা হবে। ভারতে পৌঁছে এই প্রতিনিধি দল বিসিসিআই কর্তাদের সঙ্গে আলোচনা করবে। আমাদের খেলোয়াড়, কর্তা, সমর্থক ও সংবাদমাধ্যমের জন্য কী ব্যবস্থা করা হচ্ছে, সবকিছুই খতিয়ে দেখা হবে।'

এর আগে ২০১৬ সালে ভারতে যখন টি-২০ বিশ্বকাপ হয়েছিল, তখনও নিরাপত্তার ধুয়ো তুলে প্রতিনিধি দল পাঠিয়েছিল পাকিস্তান। এবারও টালবাহানা চালিয়ে যাচ্ছে পিসিবি। ভারতে নিরাপত্তাব্যবস্থা খতিয়ে দেখে আইসিসি ও বিসিসিআই-কে রিপোর্ট দেবে পিসিবি। তারপরেই হয়তো তারা ভারতে ওডিআই বিশ্বকাপে দল পাঠানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানাবে।

পাকিস্তানের প্রতিনিধি দল কবে ভারতে আসবে সেটা অবশ্য এখনও ঠিক হয়নি। পিসিবি সূত্রে খবর, নতুন চেয়ারম্যান কাজ শুরু করলে এবং ক্রীড়ামন্ত্রক সবুজ সঙ্কেত দিলে তবেই ভারতে নিরাপত্তাব্যবস্থা খতিয়ে দেখার জন্য দল পাঠানো হবে।

সম্প্রতি পিসিবি-র পক্ষ থেকে আইসিসি-কে জানানো হয়েছে, সরকার অনুমতি দিলে তবেই বিশ্বকাপে দল পাঠানো সম্ভব হবে। পাকিস্তানের বিদেশমন্ত্রকই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে। এর পরিপ্রেক্ষিতে আইসিসি বলেছে, ‘পাকিস্তান ওডিআই বিশ্বকাপে যোগ দেবে বলে সম্মতিপত্রে স্বাক্ষর করেছিল। আশা করি ওরা বিশ্বকাপে খেলবে। ওরা যখন বিশ্বকাপে যোগ দেবে বলে সম্মতি জানিয়েছিল, তখন প্রতিশ্রুতি ভঙ্গ করবে বলে ইঙ্গিত দেয়নি। আইসিসি-র সব সদস্য দেশকেই নিজেদের সরকারের আইন মেনে চলতে হবে। আমরা সেটার প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু আমরা আশাবাদী, পাকিস্তান দল ভারতে ওডিআই বিশ্বকাপে যোগ দেবে।’

আরও পড়ুন-

নেদারল্যান্ডসের বিরুদ্ধে লো-স্কোরিং ম্যাচে জয়, ওডিআই বিশ্বকাপে প্রায় নিশ্চিত শ্রীলঙ্কা

হাড্ডাহাড্ডি ম্যাচে ওমানের বিরুদ্ধে ১৪ রানে জয়, বিশ্বকাপের যোগ্যতা অর্জনের পথে জিম্বাবোয়ে

Mahendra Singh Dhoni: উড়ানে ক্যান্ডি ক্রাশ খেলছেন ধোনি, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Read more Articles on
Share this article
click me!