স্কটল্যান্ডের কাছে লজ্জার হার, ওডিআই বিশ্বকাপের দৌড় থেকে বিদায় ওয়েস্ট ইন্ডিজের

১৯৮৩ সালের বিশ্বকাপ ফাইনালে ভারতের কাছে হারের পর থেকে এখনও পর্যন্ত ওডিআই বিশ্বকাপ জিততে পারেন ক্যারিবিয়ানরা। এবার ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জনই করতে পারল না ওয়েস্ট ইন্ডিজ।

Soumya Gangully | Published : Jul 1, 2023 1:43 PM IST / Updated: Jul 01 2023, 07:47 PM IST

স্কটল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরে ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে সুপার সিক্স থেকেই ছিটকে গেল ওয়েস্ট ইন্ডিজ। সুপার সিক্সে ৩ ম্যাচ খেলে প্রতিটিতেই হেরে গেল ক্যারিবিয়ানরা। ফলে ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করার আর কোনও আশা নেই। বাকি ২ ম্যাচ নেহাতই নিয়মরক্ষার। বরং ৩ ম্যাচ খেলে ৪ পয়েন্ট নিয়ে লড়াইয়ে থেকে গেল স্কটল্যান্ড। পরের ২টি ম্যাচ জিততে পারলে স্কটিশদের আশা থাকতে পারে। কারণ, পরের ২ ম্যাচ জিতলে ৮ পয়েন্টে পৌঁছে যাবে স্কটল্যান্ড। শ্রীলঙ্কা ও জিম্বাবোয়ের মধ্যে যে কোনও একটি দল ১০ পয়েন্ট পেতে পারে। রবিবার জিম্বাবোয়ে-শ্রীলঙ্কা ম্যাচ। যে দল এই ম্যাচে হারবে তারা শেষ ম্যাচ জিতলেও মোট ৮ পয়েন্টের বেশি পাবে না। তখন রান রেট বিচার করা হবে। ফলে ৮ পয়েন্টে পৌঁছে গেলে স্কটল্যান্ডের সুযোগ আছে।

শনিবার স্কটল্যান্ডের বিরুদ্ধে টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে ৪৩.৫ ওভারে মাত্র ১৮১ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। সর্বাধিক ৪৫ রান করেন জেসন হোল্ডার। রোমারিও শেফার্ড করেন ৩৬ রান। ব্র্যান্ডন কিং করেন ২২ রান। অধিনায়ক শাই হোপ করেন ১৩ রান। নিকোলাস পুরাণ করেন ২১ রান। কেভিন সিনক্লেয়ার করেন ১০ রান। আর কেউ ২ অঙ্কের রান করতে পারেননি। ওপেনার জনসন চার্লস ৬ বল খেলে ০ রানে আউট হয়ে যান। ৩ নম্বরে ব্যাটিং করতে নামা শামার ব্রুকসও ০ রানে আউট হয়ে যান। ৫ রান করেন কাইল মেয়ার্স। আকিল হোসেন ৬ রান করে অপরাজিত থাকেন। আলজারি জোশেফও করেন ৬ রান। স্কটল্যান্ডের হয়ে ৩ উইকেট নেন ব্র্যান্ডন ম্যাকমুলেন। ২ উইকেট করে নেন ক্রিস সোল, মার্ক ওয়াট ও ক্রিস গ্রিভস। ১ উইকেট নেন সইফিয়ান শরিফ।

রান তাড়া করতে নেমে ৪৩.৩ ওভারে ৩ উইকেট হারিয়েই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় স্কটল্যান্ড। ওপেনার ক্রিস্টোফার ম্যাকব্রাইড (০) প্রথম বলে আউট হয়ে গেলেও জয় পেতে কোনও সমস্যা হয়নি স্কটিশদের। ওপেনার ম্যাথ ক্রস ৭৪ রান করে অপরাজিত থাকেন। ৬৯ রান করেন ম্যাকমুলেন। এই অলরাউন্ডার ব্যাটে-বলে অসাধারণ পারফরম্যান্স দেখালেন। ১৮ রান করেন জর্জ মানসে। ১৩ রান করে অপরাজিত থাকেন রিচি বেরিংটন। ক্যারিবিয়ানদের হয়ে ১ উইকেট করে নেন হোল্ডার, শেফার্ড ও আকিল।

আরও পড়ুন-

বিশ্বকাপের আগে কলকাতা, আমেদাবাদের নিরাপত্তা খতিয়ে দেখতে আসছেন পাকিস্তানের প্রতিনিধিরা

রোহিত শর্মা, বিরাট কোহলিদের জার্সিতে এবার ড্রিম ইলেভেন, ঘোষণা বিসিসিআই-এর

Mahendra Singh Dhoni: উড়ানে ক্যান্ডি ক্রাশ খেলছেন ধোনি, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Share this article
click me!