Sachin Tendulkar: মঙ্গলবার সামনে অস্ট্রেলিয়া, সচিনের পরামর্শ পেয়ে উজ্জ্বীবিত মহম্মদ নবিরা, ভাইরাল ভিডিও

এবারের ওডিআই বিশ্বকাপে দারুণ লড়াই করছে আফগানিস্তান। এখনও অঙ্কের হিসেবে সেমি-ফাইনালের লড়াইয়ে আছেন মহম্মদ নবি, রশিদ খানরা। 

Soumya Gangully | Published : Nov 6, 2023 3:56 PM IST / Updated: Nov 06 2023, 11:26 PM IST

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত সাফল্য পেয়েছেন সচিন তেন্ডুলকর। ফলে ওডিআই বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে তাঁর পরামর্শ পেয়ে উজ্জীবিত হয়ে উঠলেন আফগানিস্তানের ক্রিকেটাররা। মঙ্গলবার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে আফগানিস্তান। তার আগে সোমবার আফগানিস্তান দলের অনুশীলনে হাজির হন সচিন। তিনি রশিদ খান, হাশমাতুল্লাহ শাহিদিদের সঙ্গে কথা বলেন। আফগানিস্তান দলের পক্ষ থেকে সচিনকে বিশেষ সম্মান জানান মহম্মদ নবি। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে এই ভিডিও শেয়ার করা হয়েছে। আফগানিস্তানের ক্রিকেটাররা মঙ্গলবার ভালো পারফরম্যান্স দেখিয়ে জয় পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন।

প্রাক্তন সতীর্থর সঙ্গে দেখা

এবারের ওডিআই বিশ্বকাপে আফগানিস্তান দলের মেন্টর হয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার অজয় জাদেজা। অনেকেই বলছেন, এই টুর্নামেন্টে আফগানিস্তানের সাফল্যের ক্ষেত্রে জাদেজার বড় অবদান রয়েছে। ১৯৯৬ সালে ওডিআই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে পাকিস্তানের বিরুদ্ধে অসাধারণ ইনিংস খেলেন জাদেজা। তাঁর ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং, ফিল্ডিংও ভারতীয় দলের সম্পদ ছিল। ম্যাচ গড়াপেটার সঙ্গে যুক্ত থাকার অভিযোগ ওঠার পর আর জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি জাদেজা। তবে তিনি এখন আফগানিস্তান দলের মেন্টর হিসেবে সাফল্য পাচ্ছেন।

 

 

পয়েন্ট তালিকায় ৬ নম্বরে আফগানিস্তান

এবারের ওডিআই বিশ্বকাপে চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়ে পাকিস্তান, ইংল্যান্ড, শ্রীলঙ্কাকে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। এর আগে ওডিআই বিশ্বকাপে মাত্র একটি ম্যাচে জয় পেয়েছিল আফগানরা। কিন্তু এবার এখনও পর্যন্ত ৭ ম্যাচ খেলে ৪টিতে জয় পেয়েছেন নবিরা। গত ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। সেই কারণেই সেমি-ফাইনালের দৌড়ে আছে জাদেজার দল।

 

 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বদলার ম্যাচ আফগানিস্তানের

আফগানিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচের অন্য গুরুত্ব আছে। এ বছরের মার্চে সংযুক্ত আরব আমিরশাহিতে আফগানিস্তানের বিরুদ্ধে ৩ ম্যাচের ওডিআই সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু তালিবানশাসিত আফগানিস্তানে মহিলাদের শিক্ষা ও চাকরির ক্ষেত্রে নানা বিধিনিষেধের কারণে সেই সিরিজ বাতিল করে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া সরকারও এই সিদ্ধান্তে সম্মতি জানায়। সিরিজ বাতিল হওয়ায় ক্ষুব্ধ হয়ে ওঠে আফগানিস্তানের ক্রিকেট মহল। সেই ঘটনার পর এই প্রথম অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে চলেছে আফগানিস্তান। সোমবার সাংবাদিক বৈঠকে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার স্টিভ স্মিথকে সেই সিরিজ বাতিল নিয়ে প্রশ্ন করা হয়। স্মিথ অবশ্য দাবি করেন, তিনি এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কেউ নন। উপর মহলই সিদ্ধান্ত নিয়েছে।

 

 

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Bangladesh Vs Sri Lanka: বিতর্কের ম্যাচে বাংলাদেশের কাছে হার, বিশ্বকাপের বাইরে শ্রীলঙ্কা

Angelo Mathews: আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে 'টাইমড আউট' অ্যাঞ্জেলো ম্যাথুজ

Read more Articles on
Share this article
click me!