Australia Vs South Africa: আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে আউট স্মিথ, স্টোইনিস, ক্ষুব্ধ অস্ট্রেলিয়া

এবারের ওডিআই বিশ্বকাপে এখনও পর্যন্ত ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সের দলের পক্ষে কোনও কিছুই ঠিকঠাক হচ্ছে না।

Soumya Gangully | Published : Oct 12, 2023 8:22 PM IST / Updated: Oct 13 2023, 02:40 AM IST

বৃহস্পতিবার ওডিআই বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৩৪ রানে হেরে গিয়েছে অস্ট্রেলিয়া। ব্যাটিং ব্যর্থতার জন্যই চলতি বিশ্বকাপে টানা দ্বিতীয় ম্যাচে হারতে হল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। তবে বৃহস্পতিবারের ম্যাচে তুঙ্গে উঠেছে আম্পায়ারিং নিয়ে বিতর্ক। স্টিভ স্মিথ ও মার্কাস স্টোইনিসকে যেভাবে আউট দেওয়া হয়েছে, সেটা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। এই দুই ব্যাটারের বিতর্কিত আউটে ক্ষুব্ধ অস্ট্রেলিয়া শিবির। মাঠের আম্পায়াররা ভুল করতেই পারেন। তাঁদের ভুল শুধরে দেওয়ার জন্যই আছেন তৃতীয় আম্পায়ার। কিন্তু এই ম্যাচে তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটলবরো টেলিভিশন রিপ্লে দেখেও যেভাবে বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছেন, তাতে তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।

সবচেয়ে বেশি বিতর্ক হচ্ছে স্টোইনিসের আউট নিয়ে। অস্ট্রেলিয়ার ইনিংসের ১৮-তম ওভারে কাগিসো রাবাদার বলে কট বিহাইন্ড হন স্টোইনিস। বাঁ দিকে ঝাঁপিয়ে ক্যাচ নেন দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার কুইন্টন ডি কক। দক্ষিণ আফ্রিকার ফিল্ডাররা আউটের আবেদন জানালেও, প্রথমে আউট দেননি মাঠের আম্পায়ার জোয়েল উইলসন। এরপর রিভিউয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। রিভিউয়ে দেখা যায়, স্টোইনিসের গ্লাভসে লেগে ডি ককের কাছে যায় বল। কিন্তু সেই সময় স্টোইনিসের গ্লাভসের সঙ্গে ব্যাটের সংযোগ ছিল না। তাঁর হাত থেকে ছিটকে গিয়েছিল ব্যাট। ফলে নিয়ম অনুযায়ী আউট হওয়ার কথা নয়। কিন্তু তা সত্ত্বেও আউট দেন কেটলবরো। তিনি বলেন, ‘ব্যাটারের ডান হাতের সঙ্গে বাঁঁ হাতের সংযোগ রয়েছে। তার ফলে হাতের সঙ্গে ব্যাটও যুক্ত। গ্লাভসে যে বল লেগেছে সেটা স্পষ্ট হয়ে গিয়েছে। সেই কারণেই আউটের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।’

 

 

এর আগে স্মিথের আউট নিয়েও বিতর্ক তৈরি হয়। তাঁকেও রিভিউয়ের পর আউট দেওয়া হয়। এই উইকেটটিও নেন রাবাদা। তাঁর প্রথম ওভারেই একটি বল স্মিথের প্যাডে লাগে। প্রথমে মাঠের আম্পায়ার আউট দেননি। তখন রিভিউয়ের সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা দল। রিভিউয়ে দেখা যায়, বলটি লেগ স্টাম্পের উপরের দিকে লাগতে পারত। সেই কারণেই স্মিথকে আউট দেওয়া হয়। যদিও এই সিদ্ধান্তে খুশি হতে পারেনি অস্ট্রেলিয়া শিবির।

স্মিথ ও স্টোইনিসের আউটের সময় ক্রিজের অপর প্রান্তে ছিলেন মার্নাস লাবুশেন। ম্যাচের পর তিনি দাবি করেছেন, স্টোইনিসের আউটের সিদ্ধান্ত ভুল। যদিও লাবুশেন মেনে নিয়েছেন, আম্পায়ার ভুল সিদ্ধান্ত নিলেও সেটা ম্যাচের ফলের উপর প্রভাব ফেলেনি।

আরও পড়ুন-

India Vs Pakistan: ভারত-পাকিস্তান ম্যাচের টিকিটের কালোবাজারি চরমে, ১৯ লক্ষ টাকায় পৌঁছল দাম!

India Vs Pakistan: শনিবার ভারত-পাকিস্তান ম্যাচে বিঘ্ন ঘটাবে বৃষ্টি!

Read more Articles on
Share this article
click me!