England vs Sri Lanka: শ্রীলঙ্কার ঝাঁঝে ম্রিয়মান ব্রিটিশ সিংহ, গতবারের চ্যাম্পিয়নদের দর্পচূর্ণ

ভারতের মাটিতে সাধারণত ভালো পারফরম্যান্স দেখাতে পারে না ইংল্যান্ড ক্রিকেট দল। এবারের ওডিআই বিশ্বকাপেও সেটাই দেখা যাচ্ছে। একেবারেই সাধারণ দলে পরিণত হয়েছে গতবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

Soumya Gangully | Published : Oct 26, 2023 1:05 PM IST / Updated: Oct 26 2023, 07:35 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপ শুরু হওয়ার মুখে ইংল্যান্ডের একটি সংবাদমাধ্যম লিখেছিল, 'ক্রিকেটের বড় টুর্নামেন্টে চোকার্স তকমা কি ঝেড়ে ফেলতে পারবে ভারত?' ব্রিটিশ সংবাদমাধ্যম বরাবরই নিজেদের দলকে মহান হিসেবে দেখানোর চেষ্টা করে এবং অন্য দলগুলিকে খাটো করে দেখায়। এর ফলও পাওয়া যায় হাতেনাতে। ২০১৯ সালে নিজেদের দেশে ওডিআই বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ডের সঙ্গে ম্যাচ টাই হওয়ার পরেও আইসিসি-র নিয়মের ফাঁক গলে চ্যাম্পিয়ন হওয়ার পর হাতে চাঁদ পায় ব্রিটিশরা। তারা ভেবেছিল, এবার ভারতের মাটিতেও সাফল্য পাবে। কিন্তু সেই স্বপ্নপূরণ হল না। বাস্তবের মাটিতে আছড়ে পড়ল ব্রিটিশ দর্প। বৃহস্পতিবার শ্রীলঙ্কার কাছে হেরে সেমি-ফাইনালের দৌড় থেকে ছিটকে গেল ইংল্যান্ড। ৫ ম্যাচ খেলে জশ বাটলারের দলের পয়েন্ট মাত্র ২। বাকি ৪ ম্যাচ জিতলেও মোট পয়েন্ট হবে ১০। ১২ পয়েন্ট না পেলে সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করা সম্ভব নয়। ফলে এখন থেকেই দেশে ফেরার উড়ানের টিকিট কেটে রাখা ভালো।

পচা শামুকে পা কাটল ইংল্যান্ডের

এবারের ওডিআই বিশ্বকাপে শ্রীলঙ্কা খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে পারছে না। ৫ ম্যাচ খেলে সবে দ্বিতীয় জয় পেল কুশল মেন্ডিসের দল। তাদের কাছেই পর্যুদস্ত হল গতবারের বিশ্বচ্যাম্পিয়নরা। টসে জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে ৩৩.২ ওভারে ১৫৬ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। তখনই শ্রীলঙ্কার জয় নিশ্চিত হয়ে গিয়েছিল। ১৫৭ রানের টার্গেট পূরণ করতে শ্রীলঙ্কার লাগল ২৫.৪ ওভার। ৮ উইকেটে জয় পেলেন মাহিশ থিকসানারা। শ্রীলঙ্কাও হয়তো সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করতে পারবে না। কিন্তু তার আগে ইংল্যান্ডকে ছিটকে দিলেন সাদিরা সমরাবিক্রমা, পথুম নিশাঙ্করা। 

পয়েন্ট তালিকায় ৯ নম্বরে ইংল্যান্ড

বৃহস্পতিবার শ্রীলঙ্কার কাছে হারের পর চলতি ওডিআই বিশ্বকাপে পয়েন্ট তালিকায় ১০টি দলের মধ্যে ৯ নম্বরে ইংল্যান্ড। গতবারের চ্যাম্পিয়নদের সঙ্গে একই পয়েন্টে আছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। তবে রান রেটে এগিয়ে থাকায় ৮ নম্বরে বাংলাদেশ এবং ১০ নম্বরে নেদারল্যান্ডস।

ম্যাচের সেরা লাহিড় কুমারা

ইংল্যান্ডের হয়ে সর্বাধিক ৪৩ রান করেন বেন স্টোকস। জনি বেয়ারস্টো করেন ৩০ রান। ২৮ রান করেন ডেভিড মালান। শ্রীলঙ্কার হয়ে ৩৫ রান দিয়ে ৩ উইকেট নেন ম্যাচের সেরা লাহিড়ু কুমারা। ১৪ রান দিয়ে ২ উইকেট নেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। ৩৬ রান দিয়ে ২ উইকেট নেন কাসুন রঞ্জিতা। ২১ রান দিয়ে ১ উইকেট নেন থিকসানা। এরপর ৭৭ রানে অপরাজিত থাকেন ওপেনার নিশাঙ্ক। ৬৫ রান করে অপরাজিত থাকেন সমরাবিক্রমা। ইংল্যান্ডের হয়ে ৩০ রান দিয়ে ২ উইকেট নেন ডেভিড উইলি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

England Vs Sri Lanka: কী হচ্ছে বুঝে ওঠার আগেই রান আউট আদিল রশিদ, সোশ্যাল মিডিয়ায় ব্যঙ্গ

Pakistan Cricket Team: ওডিআই বিশ্বকাপের মধ্যেই পাকিস্তান শিবিরে তুঙ্গে দ্বন্দ্ব

Read more Articles on
Share this article
click me!