World Cup Final: 'ভারত ভালো খেলছে, থামানো কঠিন,' ফাইনালের আগে মন্তব্য সৌরভের

রবিবার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ওডিআই বিশ্বকাপ ফাইনাল। ২০ বছর আগে অস্ট্রেলিয়ার কাছে হারের বদলা নেওয়ার আশায় সারা দেশ। উত্তেজনায় ফুটছে ক্রিকেট মহল।

Soumya Gangully | Published : Nov 18, 2023 6:01 AM IST / Updated: Nov 18 2023, 12:19 PM IST

২০০৩ সালে ওডিআই বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছিল ভারত। সেই দলের অধিনায়ক ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ২০ বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বদলার সুযোগ ভারতীয় দলের সামনে। এবার দেশের মাটিতে রোহিত শর্মার দল চ্যাম্পিয়ন হতে পারবে বলে আশাবাদী সৌরভ। তিনি বলেছেন, ‘এখন ভারতীয় দলকে দেখে বিধ্বংসী মনে হচ্ছে। আমি আমেদাবাদের জন্য ভারতীয় দলকে শুভেচ্ছা জানাচ্ছি। এই টুর্নামেন্টে ভারতীয় দল খুব ভালো খেলছে। ভারতীয় দল ও বিশ্বকাপ ট্রফির মাঝে দাঁড়িয়ে আছে অস্ট্রেলিয়া। ভারতীয় দল এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত যেভাবে খেলে এসেছে সেই পারফরম্যান্স যদি ধরে রাখতে পারে, তাহলে থামানো কঠিন। রবিবার ভালো ম্যাচ হবে। কারণ, অস্ট্রেলিয়াও ভালো দল।’

২ দশক পর ফাইনালে ভারত-অস্ট্রেলিয়া

২০০৩ সালের ওডিআই বিশ্বকাপে ২টি ম্যাচে হেরে যায় ভারতীয় দল। সেই ২টি ম্যাচই ছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এবার পরিস্থিতি আলাদা। একমাত্র দল হিসেবে চলতি ওডিআই বিশ্বকাপে অপরাজিত ভারত। লিগ পর্যায়ে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে দেয় ভারত। ফলে ফাইনালেও জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী ভারতীয় শিবির। বিরাট কোহলি, মহম্মদ শামিরা যে ফর্মে, তাতে ভারতের জয় পাওয়ার ব্যাপারে বিশেষ সংশয় নেই। গত ১০ ম্যাচে যেভাবে দাপটের সঙ্গে জয় পেয়েছে ভারত, সেই পারফরম্যান্স ধরে রাখতে পারলে জয় পাওয়া কঠিন হবে না।

শীর্ষে ভারতীয় দল

এবারের ওডিআই বিশ্বকাপে লিগ পর্যায়ে ৯ ম্যাচ জিতে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল ভারতীয় দল। ২.৫৭০ রান রেট ছিল ভারতের। পয়েন্টের মতোই রান রেটেও বাকি দলগুলিকে পিছনে ফেলে দিয়েছে ভারত। সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৭০ রানে জয় পায় ভারত। প্রথমে ব্যাটিং করতে নেমে ৪ উইকেটে ৩৯৭ রান করে ভারত। ওডিআই ফর্ম্যাটে ৫০-তম শতরান করে সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দেন বিরাট। বিশাল টার্গেট তাড়া করতে নেমে ভারতীয় দলকে চাপে ফেলে দেন ড্যারিল মিচেল ও কেন উইলিয়ামসন। তবে ৭ উইকেট নিয়ে ভারতকে জেতান শামি। রবিবার ফাইনালেও একইরকম পারফরম্যান্সের আশায় বিরাট-শামিরা। অধিনায়ক রোহিত, শুবমান গিল, শ্রেয়াস আইয়ার, কে এল রাহুল, জসপ্রীত বুমরা, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদবও ভালো ফর্মে। ফলে ফাইনালের আগে নিশ্চিন্তে ভারতীয় দল। পরপর ২ ম্যাচে শতরান করেছেন শ্রেয়াস। ফাইনালেও ভালো ব্যাটিং করে দলকে সাহায্য করাই এই তারকার লক্ষ্য।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Rohit Sharma: স্কুলের সিলেবাসে রোহিত শর্মা, বিশ্বকাপ ফাইনালের আগে ভাইরাল ছবি

South Africa Vs Australia: ২০ বছর পর ওডিআই বিশ্বকাপ ফাইনালে ভারত-অস্ট্রেলিয়া

Read more Articles on
Share this article
click me!