World Cup Final: টিভিতে বিশ্বকাপ ফাইনাল দেখেছেন ৩০ কোটি মানুষ, উচ্ছ্বসিত বিসিসিআই

ভারতের মাটিতে যে কোনও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ ঘিরেই দর্শকদের প্রবল আগ্রহ দেখা যায়। এবারের ওডিআই বিশ্বকাপেও এর ব্যতিক্রম হয়নি। সফলভাবে বিশ্বকাপ আয়োজন করতে পেরেছে বিসিসিআই ও আইসিসি।

Soumya Gangully | Published : Nov 23, 2023 8:17 PM IST / Updated: Nov 24 2023, 02:23 AM IST

ভারতীয় টেলিভিশনে সম্প্রচারিত যে কোনও অনুষ্ঠানের ক্ষেত্রে নতুন রেকর্ড গড়েছে এবারের ওডিআই বিশ্বকাপ ফাইনাল। এমনই জানিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ। তিনি ট্যুইট করে জানিয়েছেন, ‘টেলিভিশনে বিশ্বকাপ ফাইনাল দেখেছেন ৩০ কোটি ক্রিকেটপ্রেমী। এটাই ভারতীয় টেলিভিশনের ইতিহাসে সবচেয়ে বেশি দর্শকসমৃদ্ধ কোনও অনুষ্ঠান। একসঙ্গে সবচেয়ে বেশি দর্শক সংখ্যা ১৩ কোটিতে পৌঁছে গিয়েছিল। অনলাইনে বিশ্বকাপ ফাইনাল দেখেছেন সর্বাধিক ৫.৯ কোটি দর্শক। এটাও একটা বিশ্বরেকর্ড। আমাদের খেলার প্রতি ভারতীয় ক্রীড়াপ্রেমীদের ভালোবাসা ও আবেগ দেখে আমরা ফের বিনীত বোধ করছি। সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।’ শুধু বিশ্বকাপ ফাইনালই নয়, সেমি-ফাইনালে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ, লিগ পর্যায়ে ভারত-পাকিস্তান ম্যাচেও টেলিভিশন, অনলাইনে দর্শক সংখ্যা ছিল কয়েক কোটি। সবমিলিয়ে এবারের ওডিআই বিশ্বকাপ দর্শক সংখ্যার হিসেবে নতুন রেকর্ড গড়ল।

সেমি-ফাইনালেও দর্শকের হিসেবে রেকর্ড

ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে ভারত-নিউজিল্যান্ড ম্যাচে ভারতের ইনিংস চলাকালীন ডিজিট্যাল সম্প্রচারের স্বত্ব পাওয়া সংস্থা ডিজনি প্লাস হটস্টারের প্ল্যাটফর্মে চোখ রেখেছিলেন ৫ কোটিরও বেশি দর্শক। বিশ্বকাপ ফাইনালের আগে পর্যন্ত এটাই ছিল রেকর্ড। এর আগে রেকর্ড ছিল ৪ কোটি ৪০ লক্ষ দর্শক। লিগ পর্যায়ে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচে সেই রেকর্ড হয়েছিল। তবে সব রেকর্ড ছাপিয়ে গেল বিশ্বকাপ ফাইনাল। ১২ বছর পর ভারতীয় দল বিশ্বকাপ ফাইনাল খেলল। সেই কারণে দর্শকদের এত বেশি আগ্রহ ছিল। ভারত হেরে যাওয়ায় দর্শকরা হতাশ হলেও, সম্প্রচারের উপর সেই হতাশার প্রভাব পড়েনি।

 

 

অনলাইনে আগ্রহ বাড়ছে

গত কয়েক বছরে বিভিন্ন প্ল্যাটফর্মে লাইভ স্ট্রিমিং দেখায় আগ্রহ বাড়ছে। অনেকেই নানা কাজে ব্যস্ত থাকায় টেলিভিশনের সামনে থাকতে পারেন না। কিন্তু অফিসে কাজের ফাঁকে হোক বা বাসে-ট্রেনে যাতায়াতের সময় মোবাইল ফোনে সহজেই ম্যাচ দেখা যায়। সেই কারণেই ডিজিট্যাল প্ল্যাটফর্মে দর্শক সংখ্যা বাড়ছে। এতে উৎসাহিত হয়ে উঠেছেন বিভিন্ন ডিজিট্যাল প্ল্যাটফর্মের সঙ্গে ব্যক্তিরা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs New Zealand: লাইভ স্ট্রিমিংয়ে নতুন রেকর্ড, ভারত-নিউজিল্যান্ড ম্যাচে ৫ কোটি দর্শক

দর্শকের রেকর্ড Disney+Hotstar-এ, বিশ্বকাপ ক্রিকেটে দর্শক সংখ্যা ছাড়াল ৪ কোটি

Virat Kohli: কাপ হাতছাড়া করে নিরাশ হয়ে মুম্বই ফিরলেন বিরাট-অনুষ্কা, দেখুন ভিডিও

Read more Articles on
Share this article
click me!