World Cup Final: বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়াকে হারাতে ৫ পরিকল্পনা ভারতের

রবিবার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ওডিআই বিশ্বকাপ ফাইনাল। ২০ বছর আগে অস্ট্রেলিয়ার কাছে হারের বদলা নিতে তৈরি ভারতীয় দল।

Soumya Gangully | Published : Nov 18, 2023 9:44 AM IST / Updated: Nov 18 2023, 03:54 PM IST

টানা ১০ ম্যাচে জয় এসেছে। এবার ১১-তম ম্যাচে জয় এলেই মধুরেণ সমাপয়েত হবে। রবিবার ওডিআই বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই লক্ষ্যেই খেলতে নামছে ভারতীয় দল। এগিয়ে থেকে খেলতে নামলেও, ৫ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়াই মোটেই সহজ হবে না। সেটা ভালোভাবেই জানে ভারতের টিম ম্যানেজমেন্ট। আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে লক্ষাধিক দর্শকের সামনে খেলা ভারতীয় দলের জন্য যেমন সুবিধার, তেমনই আবার প্রত্যাশার চাপও আছে। দেশের মাটিতে ১২ বছর পর ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ হাতছাড়া করতে নারাজ ভারতীয় ক্রিকেটাররা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়ের লক্ষ্যেই তৈরি হচ্ছে ভারতীয় দল।

রোহিত শর্মার দিকে তাকিয়ে দল

এবারের ওডিআই বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি ভারতের অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু এরপর বেশিরভাগ ম্যাচেই তিনি ব্যাটিং ওপেন করতে নেমে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন। সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও ঝোড়ো ইনিংস খেলেন রোহিত। ফাইনালেও ইনিংসের শুরুটা ভালোভাবে করার জন্য অধিনায়কের দিকে তাকিয়ে দল। রোহিত ও শুবমান গিল যদি শুরু থেকেই অস্ট্রেলিয়ার বোলারদের আক্রমণ করেন, তাহলে অন্য বোলারদের কাজ সহজ হয়ে যাবে।

বিরাট কোহলির দায়িত্বশীল ইনিংস

এবারের ওডিআই বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করেছেন বিরাট কোহলি। তাঁকে এবার অন্য ভূমিকায় দেখা যাচ্ছে। আক্রমণাত্মক ব্যাটিং করার বদলে ক্রিজে টিকে থেকে অপর প্রান্তে থাকা ব্যাটারকে শট খেলার স্বাধীনতা দিচ্ছেন বিরাট। ফাইনালেও বিরাটের কাছ থেকে ভালো ইনিংসের আশায় দল। এই তারকা ব্যাটার যদি শেষপর্যন্ত ক্রিজে থাকেন, তাহলে ভারতীয় দল বড় স্কোর করতে পারবে।

কুলদীপ যাদবের বোলিং

এবারের ওডিআই বিশ্বকাপে ভারতের পেসারদের অসাধারণ পারফরম্যান্সের সুবাদে স্পিনারদের ভূমিকা বোঝা যাচ্ছে না। কিন্তু ফাইনালে স্পিনারদের পারফরম্যান্সের উপর জোর দিচ্ছে টিম ম্যানেজমেন্ট। অস্ট্রেলিয়ার মিডল অর্ডারের ভরসা গ্লেন ম্যাক্সওয়েলকে দ্রুত আউট করার জন্য কুলদীপ যাদবের উপর ভরসা করছে দল। স্পিনারদের বোলিং সামাল দেওয়ার ক্ষেত্রে কিছুটা দুর্বলতা আছে ম্যাক্সওয়েলের। সেটাই কাজে লাগাতে চাইছে ভারত।

দ্রুত ফেরাতে হবে মার্শ, ওয়ার্নার, হেডকে

অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপে মিচেল মার্শ, ডেভিড ওয়ার্নার ও ট্রেভিস হেডকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে ভারতীয় দল। এই ৩ ব্যাটার উইকেটে টিকে গেলে বড় স্কোর করতে পারেন। সেই কারণে তাঁদের দ্রুত আউট করার পরিকল্পনা করছে ভারতের টিম ম্যানেজমেন্ট।

ভারতের ভরসা মহম্মদ শামি

এবারের ওডিআই বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেওয়া মহম্মদ শামি ভারতের বোলিংয়ের প্রধান ভরসা। এই পেসার নতুন বলের পাশাপাশি পুরনো বলেও পেস-স্যুইং আদায় করে নিচ্ছেন, গুরুত্বপূর্ণ সময়ে উইকেট তুলে নিচ্ছেন। তাঁর এই দক্ষতা কাজে লাগাতে চাইছে ভারতীয় দল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

World Cup Final: বিরাট, শামি, রোহিত, বুমরা, বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের দৌড়ে ৯ জন

World Cup Final: 'ভারত ভালো খেলছে, থামানো কঠিন,' ফাইনালের আগে মন্তব্য সৌরভের

Read more Articles on
Share this article
click me!