India Vs Bangladesh: ৬ বার বিরাটের উইকেট পেয়েছেন, আত্মবিশ্বাসী শাকিব

বৃহস্পতিবার ওডিআই বিশ্বকাপে বাংলাদেশের মুখোমুখি হচ্ছে ভারতীয় দল। এটি চলতি বিশ্বকাপে ভারতীয় দলের চতুর্থ ম্যাচ। প্রথম ৩ ম্যাচ জিতে আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন রোহিত শর্মারা।

Soumya Gangully | Published : Oct 18, 2023 11:10 AM IST / Updated: Oct 18 2023, 06:14 PM IST

গত এক দশক ধরে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি। তবে বাংলাদেশের অধিনায়ক শাকিব আল-হাসানের বিরুদ্ধে বিরাটের রেকর্ড খুব একটা ভালো নয়। ৬ বার বিরাটের উইকেট নিয়েছেন শাকিব। বৃহস্পতিবারও বিরাটের উইকেট নিতে চান বাংলাদেশের অধিনায়ক। যদিও এই ম্যাচের আগে পরস্পরের প্রশংসা করেছেন বিরাট ও শাকিব। তাঁরা পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল। বিরাটকে আধুনিক যুগের সেরা ব্যাটার বলে উল্লেখ করেছেন শাকিব। পাল্টা বাংলাদেশের অধিনায়ককে বিপজ্জনক বোলার বলে উল্লেখ করেছেন বিরাট। তাঁর মতে, বিশ্বের সেরা ব্যাটারদের নিয়ন্ত্রণ করার ক্ষমতা আছে শাকিবের। তাঁর বিরুদ্ধে ব্যাটিং করা কঠিন। পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল হলেও, বৃহস্পতিবার ভালো পারফরম্যান্স দেখিয়ে নিজেদের দলকে জেতাতে চান বিরাট ও শাকিব।

আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ বার বিরাটের মুখোমুখি হয়েছেন শাকিব। তিনি ৬ বার বিরাটের উইকেট নিয়েছেন। এর মধ্যে ওডিআই ফর্ম্যাটে ১৪ বার বিরাটের বিরুদ্ধে খেলে ৫ বার উইকেট নিয়েছেন শাকিব। তবে তিনি বিরাটের প্রতি শ্রদ্ধাশীল। বাংলাদেশের অধিনায়ক বলেছেন, 'বিরাট কোহলি একজন বিশেষ ব্যাটার। ও সম্ভবত আধুনিক যুগের সেরা ব্যাটার। আমি সৌভাগ্যবান যে ওকে ৫ বার আউট করতে পেরেছি। ওর উইকেট পেয়ে আমার খুব আনন্দ হয়েছে।' 

শাকিব সম্পর্কে বিরাট বলেছেন, ‘বছরের পর বছর ধরে আমি শাকিবের বিরুদ্ধে অনেক ম্যাচ খেলেছি। বলের উপর ওর অসাধারণ নিয়ন্ত্রণ আছে। ও একজন অভিজ্ঞ বোলার। ও নতুন বলে খুব ভালো বোলিং করে। ব্যাটারদের কীভাবে বোকা বানাতে হয়, সেটা খুব ভালোভাবেই জানে শাকিব। ও খুব কম রান দেয়। এই ধরনের বোলারদের বিরুদ্ধে সফল হতে গেলে সেরা ব্যাটিং করতে হয়। সেরা পারফরম্যান্স দেখাতে না পারলে এই ধরনের বোলাররা চাপ তৈরি করে। তার ফলে আউট হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়।’

ভারতের বিরুদ্ধে ম্যাচের আগে চোট পান শাকিব। ফলে তিনি বৃহস্পতিবার খেলতে পারবেন কি না, সেটা নিয়েও সংশয় তৈরি হয়েছিল। তবে ভারতের বিরুদ্ধে ম্যাচের আগে অনুশীলনে ফিরেছেন বাংলাদেশের অধিনায়ক। তিনিই বৃহস্পতিবার বাংলাদেশকে নেতৃত্ব দেবেন। তবে ম্যাচের আগের দিন ভারতের বোলিং কোচ পরশ মাম্বরে বলেছেন, তাঁরা শাকিবকে নিয়ে ভাবছেন না। শাকিবের বোলিং সামলানো নিয়ে আলাদা করে কিছু ভাবছেন না ভারতের ব্যাটাররা। বিরাট, রোহিত শর্মারা দুর্দান্ত ফর্মে। ফলে শাকিব খেললেও, ভারতীয় দলের চিন্তার কোনও কারণ নেই।

আরও পড়ুন-

India Vs Bangladesh: পুণেয় প্রথম ব্যাটিং করলেই সুবিধা, অতিরিক্ত স্পিনার নিয়ে খেলবে ভারত?

Sourav Ganguly: 'চাপ সামলাতে পারে না, এই পাকিস্তান বেশি দূর যাবে না', ভবিষ্যদ্বাণী সৌরভের

Read more Articles on
Share this article
click me!