Sourav Ganguly: 'চাপ সামলাতে পারে না, এই পাকিস্তান বেশি দূর যাবে না', ভবিষ্যদ্বাণী সৌরভের

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় বরাবরই সোজাসাপটা কথা বলতে ভালোবাসেন। ওডিআই বিশ্বকাপে পাকিস্তান দলের সম্ভাবনা সম্পর্কেও স্পষ্ট মত জানালেন সৌরভ।

Soumya Gangully | Published : Oct 18, 2023 9:23 AM IST / Updated: Oct 18 2023, 03:37 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপ শুরু হওয়ার আগে আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ের উপররে দিকেই ছিল পাকিস্তান। কিন্তু ভারতের বিরুদ্ধে হারের পরেই পাকিস্তান ক্রিকেট দলের কঙ্কালসার চেহারা প্রকট হয়ে গিয়েছে। পাকিস্তানের ক্রিকেট মহলে খেয়োখেয়ি শুরু হয়ে গিয়েছে। প্রাক্তন ক্রিকেটাররা পিসিবি, টিম ম্যানেজমেন্টকে আক্রমণ করছেন। এই পরিস্থিতিতে চলতি ওডিআই বিশ্বকাপে পাকিস্তান আর ঘুরে দাঁড়াতে পারবেন না বলেই মত ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের। তিনি এই বিশ্বকাপে পাকিস্তানের আর কোনও আশা দেখছেন না। শুক্রবার চতুর্থ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে পাকিস্তান। তার আগে সৌরভের এই মত বাবর আজমদের জন্য অস্বস্তিকর।

চলতি ওডিআই বিশ্বকাপে ৩ ম্যাচ খেলে পাকিস্তানের পয়েন্ট ৪। নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কাকে হারানোর পর ভারতের কাছে হেরে গিয়েছে পাকিস্তান। এরপর কয়েকটি কঠিন ম্যাচ আছে। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতে হবে পাকিস্তানকে। অন্তত ৬টি ম্যাচ জিততে না পারলে সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করা সম্ভব নয়। ফলে বাবরদের কাজটা যথেষ্ট কঠিন। সেই কারণেই পাকিস্তানের আশা দেখছেন না সৌরভ।

পাকিস্তান দল সম্পর্কে সৌরভের বক্তব্য, 'আমাদের সময় পাকিস্তান অন্যরকম দল ছিল। আমরা যে পাকিস্তান দলের বিরুদ্ধে খেলতাম, বর্তমান পাকিস্তান দল সেরকম নয়। এই পাকিস্তান দল ব্যাটিং করার সময় চাপ সামাল দিতে পারে না। এরকম ব্যাটিং নিয়ে পাকিস্তানের পক্ষে চলতি ওডিআই বিশ্বকাপে ঘুরে দাঁড়ানো কঠিন।'

১৯৯২ সালে ওডিআই বিশ্বকাপ জেতার পর গত ৩ দশকে আর এই টুর্নামেন্টে চূড়ান্ত সাফল্য পায়নি পাকিস্তান। ১৯৯৯ সালের ওডিআই বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যান শোয়েব আখতার, ইনজামাম-উল-হকরা। তারপর থেকে আর বিশ্বকাপ ফাইনালেও পৌঁছতে পারেনি পাকিস্তান। এবার হয়তো লিগ পর্যায় থেকেই বিদায় নেবেন বাবররা। 

পাকিস্তানকে এবারের ওডিআই বিশ্বকাপ থেকে মুছে ফেললেও, ভারতীয় দলকে নিয়ে আশাবাদী সৌরভ। তিনি পাকিস্তানের বিরুদ্ধে ভারতের অধিনায়ক রোহিত শর্মার ইনিংসের প্রশংসা করেছেন। প্রাক্তন বিসিসিআই সভাপতি বলেছেন, ‘পাকিস্তানের বিরুদ্ধে দারুণ খেলেছে রোহিত। ভারতীয় দলের প্রতিটি বিভাগই ভালো পারফরম্যান্স দেখাচ্ছে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং একসঙ্গে ভালো পারফরম্যান্স দেখাচ্ছে। ঠিক সময়ে ভালো খেলছে দল।’

বৃহস্পতিবার বাংলাদেশের মুখোমুখি হচ্ছে ভারত। এই ম্যাচ জিতলেই সেমি-ফাইনালের কাছাকাছি পৌঁছে যাবেন রোহিতরা। ধারাবাহিকতা বজায় রাখাই ভারতীয় দলের লক্ষ্য। পদস্খলন যাতে না হয়, সে বিষয়ে সতর্ক টিম ম্যানেজমেন্ট।

আরও পড়ুন-

Sports news: টি-২০-এর ময়দানে যুবরাজ সিং-এর রেকর্ড ভাঙলেন অশোক , মাত্র ১১ বলেই অর্ধশতরানের সাক্ষী ক্রিকেট বিশ্ব

South Africa vs Netherlands: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়, ওডিআই বিশ্বকাপে চমক নেদারল্যান্ডসের

Read more Articles on
Share this article
click me!