India Vs Bangladesh: পুণেয় প্রথম ব্যাটিং করলেই সুবিধা, অতিরিক্ত স্পিনার নিয়ে খেলবে ভারত?

এবারের ওডিআই বিশ্বকাপে প্রথম ৩ ম্যাচেই জয় পেয়েছে ভারত। আর ৩ ম্যাচে জয় পেলেই সেমি-ফাইনালে পৌঁছে যাবে ভারতীয় দল। ফলে বৃহস্পতিবার ভারত-বাংলাদেশ ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Soumya Gangully | Published : Oct 18, 2023 10:10 AM IST / Updated: Oct 18 2023, 04:23 PM IST

বৃহস্পতিবার ওডিআই বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হচ্ছে ভারতীয় দল। এই ম্যাচ জিতলেই সেমি-ফাইনালের পথে অনেকটা এগিয়ে যাবে ভারতীয় দল। পাকিস্তানের বিরুদ্ধে জয়ের পর রোহিত শর্মাদের আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। ফলে বাংলাদেশের বিরুদ্ধেও জয়ের লক্ষ্যেই মাঠে নামছে ভারতীয় দল। এই ম্যাচ হতে চলেছে পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে। এই মাঠে গত কয়েকটি ম্যাচের পরিসংখ্যান বলছে, যে দল প্রথমে ব্যাটিং করে তারাই সুবিধা পায়। এই মাঠে সাধারণত বড় রান ওঠে। তবে একাধিকবার ৩০০-র বেশি রান তাড়া করে জয় এসেছে। ফলে কোনও দলকেই এগিয়ে রাখা যাচ্ছে না।

এই ম্যাচে ভারতীয় দলের বোলিং বিভাগে পরিবর্তন হতে পারে। তবে অতিরিক্ত স্পিনারকে দলে নেওয়া হবে না পেসার নেওয়া হবে, সে বিষয়ে জল্পনা চলছে। ক্রিকেট মহলে খবর, অলরাউন্ডার শার্দুল ঠাকুরের পরিবর্তে খেলার সুযোগ দেওয়া হতে পারে রবিচন্দ্রন অশ্বিনকে। তবে আবার শোনা যাচ্ছে, শার্দুলের পরিবর্তে খেলতে পারেন মহম্মদ সামি। কিন্তু এখনও এ বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি। 

বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দলে পেসার হিসেবে জসপ্রীত বুমরা ও মহম্মদ সিরাজের খেলা নিশ্চিত। পেসার-অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াও খেলবেন। স্পিনার হিসেবে খেলবেন কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা। ষষ্ঠ বোলার হিসেবে কাকে খেলার সুযোগ দেওয়া হবে, সেটা নিয়েই জল্পনা চলছে। চলতি ওডিআই বিশ্বকাপে এখনও খেলার সুযোগ পাননি সামি। বাংলাদেশের বিরুদ্ধে এই পেসারের রেকর্ড ভালো। সেই কারণেই বৃহস্পতিবার সামিকে খেলার সুযোগ দেওয়া হতে পারে। তবে ব্যাটিং বিভাগের শক্তি বাড়ানোর জন্য অশ্বিনকে খেলার সুযোগ দেওয়া হতে পারে। বাংলাদেশ দলে একাধিক বাঁ হাতি ব্যাটার আছেন। এই বিষয়টিও ভারতের টিম ম্যানেজমেন্টের মাথায় আছে।

পুণেতে গত ৭টি ওডিআই ম্যাচে ব্যাটাররা সুবিধা পেয়েছেন। প্রতিটি ম্যাচেই বড় স্কোর হয়েছে। গত ৭টি ম্যাচের মধ্যে ৫টি ম্যাচে প্রথমে ব্যাটিং করা দল ৩০০-র বেশি রান করেছে। এর মধ্যে ২ বার পরে ব্যাটিং করা দল জয় পেয়েছে। এই স্টেডিয়ামে প্রচুর বাতাস খেলে। ফলে ইনিংসের শুরুতে পেসাররা সুবিধা পান। বিশেষ করে সন্ধেবেলা পেসাররা সুবিধা পান। তবে এই মাঠে ব্যাটিং করা কঠিন নয়। যে দল প্রথমে ব্যাটিং করবে তারা সুবিধা পেতে পারে। সেই কারণে টসে জিতলে ভারতের অধিনায়ক রোহিত শর্মা প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিতে পারেন।

আরও পড়ুন-

Sourav Ganguly: 'চাপ সামলাতে পারে না, এই পাকিস্তান বেশি দূর যাবে না', ভবিষ্যদ্বাণী সৌরভের

South Africa vs Netherlands: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়, ওডিআই বিশ্বকাপে চমক নেদারল্যান্ডসের

Read more Articles on
Share this article
click me!