Virat Kohli: ওডিআই ফর্ম্যাটে ৪৮-তম শতরান, সচিনের রেকর্ড ভাঙার পথে বিরাট

এশিয়া কাপ থেকেই অসাধারণ ফর্মে ভারতীয় দলের তারকা ব্যাটার বিরাট কোহলি। ওডিআই বিশ্বকাপেও তাঁর ফর্ম অব্যাহত। বৃহস্পতিবার বাংলাদেশের বিরুদ্ধেও অসাধারণ পারফরম্যান্স দেখালেন বিরাট।

Soumya Gangully | Published : Oct 19, 2023 4:34 PM IST / Updated: Oct 19 2023, 11:04 PM IST

বৃহস্পতিবার ওডিআই বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে অপরাজিত শতরান করেন বিরাট কোহলি। এদিন পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ৯৭ বলে ১০৩ রান করে অপরাজিত থাকেন বিরাট। তাঁর ইনিংসে ছিল ৬টি বাউন্ডারি ও ৪টি ওভার-বাউন্ডারি। ওডিআই ফর্ম্যাটে এটি বিরাটের ৪৮-তম শতরান। সচিন তেন্ডুলকরের সর্বাধিক শতরানের রেকর্ড ভেঙে দেওয়ার পথে এগিয়ে চলেছেন বিরাট। ওডিআই ফর্ম্যাটে সচিনের ৪৯টি শতরান আছে। চলতি ওডিআই বিশ্বকাপেই সেই রেকর্ড ভেঙে দিতে পারেন বিরাট। তিনি এখন যেরকম ফর্মে, তাতে লিগ পর্যায়ের বাকি ম্যাচগুলিতেই নতুন রেকর্ড গড়তে পারেন। সেই আশাতেই আছেন ক্রিকেটপ্রেমীরা।

এদিন বাংলাদেশের বিরুদ্ধে শতরান করার পথে আন্তর্জাতিক ক্রিকেটে সব ফর্ম্যাটে মিলিয়ে ২৬,০০০ রান পূর্ণ করেছেন বিরাট। এখন তাঁর মোট রান ২৬,০২৬। শ্রীলঙ্কার প্রাক্তন তারকা ব্যাটার মাহেলা জয়বর্ধনেকে টপকে আন্তর্জাতিক ক্রিকেটে চতুর্থ সর্বাধিক রান সংগ্রহকারী হয়ে উঠেছেন বিরাট। ৩৪,৩৫৭ রান করে সবার আগে সচিন তেন্ডুলকর। ২৮,০১৬ রান করে দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কার প্রাক্তন উইকেটকিপার-ব্যাটার কুমার সাঙ্গাকারা। ২৭,৪৮৩ রান করে তৃতীয় স্থানে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। চতুর্থ স্থানে বিরাট। 

২০১৯ সালের ওডিআই বিশ্বকাপে শতরান করতে পারেননি বিরাট। তিনি শেষবার শতরান করেছিলেন ২০১৫ সালের ওডিআই বিশ্বকাপে। ৮ বছর পর ফের ওডিআই ফর্ম্যাটে শতরনা করলেন এই তারকা ব্যাটার। এবারের ওডিআই বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দল যখন কোণঠাসা, সেই সময় অসাধারণ লড়াই করেন বিরাট। এরপর আফগানিস্তানের বিরুদ্ধেও ভালো ইনিংস খেলেন এই তারকা। পাকিস্তানের বিরুদ্ধে বড় রান না পেলেও, বাংলাদেশের বিরুদ্ধে অসামান্য ইনিংস খেললেন বিরাট।

এদিন বাংলাদেশের বিরুদ্ধে অসাধারণ ইনিংসের মাধ্যমে ওডিআই বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ সর্বাধিক রানের মালিক হয়ে গেলেন বিরাট। সতীর্থ রোহিত শর্মা ও প্রাক্তন ক্যারিবিয়ান তারকা ব্রায়ান লারাকে ছাপিয়ে গেলেন বিরাট। ওডিআই বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক ২,২৭৮ রান করেছেন সচিন। দ্বিতীয় সর্বাধিক ১,৭৪৩ রান আছে পন্টিংয়ের। ১,৫৩১ রান করে তৃতীয় স্থানে সাঙ্গাকারা। তাঁদের পরেই আছেন বিরাট।

এবারের ওডিআই বিশ্বকাপে ভারতের সব ব্যাটারই ভালো ফর্মে। রোহিত, বিরাট, শুবমান গিল, শ্রেয়াস আইয়ার, কে এল রাহুল দলকে ভরসা দিচ্ছেন। যাঁরা খেলার সুযোগ পাচ্ছেন না তাঁদের মধ্যে ঈশান কিষানও ভালো ফর্মে। ফলে ভারতীয় দলের চিন্তা নেই। ঠিক পথেই এগোচ্ছে দল।

আরও পড়ুন-

India vs Bangladesh: বিরাটের অপরাজিত শতরান, বিশ্বকাপে টানা চতুর্থ জয় ভারতের

Ravindra Jadeja: বাংলাদেশের বিরুদ্ধে অসামান্য ক্যাচ, সেরা ফিল্ডারের পদক দাবি জাদেজার, ভাইরাল ভিডিও

Read more Articles on
Share this article
click me!