India Vs England: সামি-কুলদীপদের দাপটে ইংল্যান্ডের বিরুদ্ধে চমকপ্রদ জয়, সেমি-ফাইনালে ভারত

রবিবারই এবারের ওডিআই বিশ্বকাপে সবচেয়ে কঠিন পরিস্থিতির মধ্যে পড়তে হয় ভারতীয় দলকে। হারের আশঙ্কা তৈরি হয়েছিল। তবে ব্যাটাররা ব্যর্থ হলেও, বোলারদের দাপটে জয় পেল ভারত।

Soumya Gangully | Published : Oct 29, 2023 3:36 PM IST / Updated: Oct 30 2023, 12:49 AM IST

টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে ভারতীয় দল যখন ৯ উইকেটে ২২৯ রান করে, তখন অনেকেরই মনে হয়েছিল, চলতি ওডিআই বিশ্বকাপে হয়তো প্রথমবার হারের মুখে দেখতে চলেছেন বিরাট কোহলি, শুবমান গিলরা। কিন্তু গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবার সঙ্গত কারণেই সবার শেষে। ইংল্যান্ডকে হারাতে ২২৯ রানই অনেক। কারণ, রান তাড়া করতে নেমে ৩৪.৫ ওভারে মাত্র ১২৯ রানে অলআউট হয়ে গেল ইংল্যান্ড। ফলে ১০০ রানে জয় পেল ভারত। পরপর ৬ ম্যাচ জিতে প্রথম দল হিসেবে চলতি ওডিআই বিশ্বকাপের সেমি-ফাইনাল খেলা নিশ্চিত করে ফেললেন রোহিত শর্মারা।

বোলারদের দাপটে জয় পেল ভারত

রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের ব্যাটারদের মধ্যে সবচেয়ে ভালো পারফরম্যান্স দেখান অধিনায়ক রোহিত শর্মা। ব্যাট হাতে লড়াই করেন কে এল রাহুল, সূর্যকুমার যাদবও। তবে এই ম্যাচ জেতালেন বোলাররা। ৭ ওভার বোলিং করে ২টি মেডেন-সহ ২২ রান দিয়ে ৪ উইকেট নেন মহম্মদ সামি। চলতি ওডিআই বিশ্বকাপে ২ ম্যাচ খেলে ৯ উইকেট হয়ে গেল এই পেসারের। সব ম্যাচে খেলার সুযোগ পেলে হয়তো নিশ্চিতভাবেই সর্বাধিক উইকেট হয়ে যেত সামির। তিনি যে পারফরম্যান্স দেখাচ্ছেন, তাতে সবচেয়ে বেশি উইকেট পেতেই পারেন। ভারতের অপর এক পেসার জসপ্রীত বুমরাও অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ৬.৫ ওভার বোলিং করে ১টি মেডেন-সহ ৩২ রান দিয়ে ৩ উইকেট নেন বুমরা। ভালো পারফরম্যান্স দেখালেন কুলদীপ যাদবও। ৮ ওভার বোলিং করে ২৪ রান দিয়ে ২ উইকেট নেন কুলদীপ। অসামান্য বোলিং করেন রবীন্দ্র জাদেজাও। ৭ ওভার বোলিং করে ১টি মেডেন-সহ ১৬ রান দিয়ে ১ উইকেট নেন জাদেজা।

ইংল্যান্ডের ব্যাটিং ব্যর্থতা

ওডিআই ফর্ম্যাটে ২৩০ রানের টার্গেট মোটেই বড় নয়। কিন্তু বিপক্ষ দলের বোলিং লাইনআপ শক্তিশালী হলে এবং ব্যাটাররা ফর্মে না থাকলে এই টার্গেটও বিশাল মনে হয়। ইংল্যান্ডের ক্ষেত্রেও ঠিক সেটাই হল। কোনও ব্যাটারই বড় স্কোর করতে পারলেন না। সর্বাধিক ২৭ রান করেন লিয়াম লিভিংস্টোন। ওপেনার জনি বেয়ারস্টো করেন ১৪ রান। অপর ওপেনার ডেভিড মালান করেন ১৬ রান। ০ রানেই আউট হয়ে যান জো রুট, বেন স্টোকস। অধিনায়ক জস বাটলার করেন ১০ রান। মইন আলি করেন ১৫ রান। ক্রিস ওকস করেন ১০ রান। ১৬ রান করে অপরাজিত থাকেন ডেভিড উইলি। আদিল রশিদ করেন ১৩ রান। প্রথম বলেই আউট হয়ে যান মার্ক উড।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

ICC Cricket World Cup 2023: ভারত-ইংল্যান্ড ম্যাচের পর পয়েন্ট তালিকায় কোথায় কে?

India Vs England: ওডিআই বিশ্বকাপে একমাত্র দল হিসেবে অলআউট না হওয়ার রেকর্ড ভারতের

Read more Articles on
Share this article
click me!