India Vs South Africa: প্রোটিয়া প্রতিরোধ প্রহসন, ইডেনে ভারতের প্রতাপ

রবিবার ইডেন গার্ডেন্সে ওডিআই বিশ্বকাপের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিল ভারতীয় দল। ব্যাটিংয়ে অসাধারণ পারফরম্যান্স দেখালেন বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার। বোলিংয়ে কামাল করলেন মহম্মদ শামি, রবীন্দ্র জাদেজা।

Soumya Gangully | Published : Nov 5, 2023 2:10 PM IST / Updated: Nov 05 2023, 09:14 PM IST

ওডিআই বিশ্বকাপে অপ্রতিরোধ্য ভারত। রবিবার ইডেন গার্ডেন্সে দক্ষিণ আফ্রিকাকে ২৪৩ রানে হারিয়ে দিল ভারতীয় দল। জন্মদিনে অপরাজিত শতরান করে দলকে জেতালেন বিরাট কোহলি। ভারতের ৫ উইকেটে ৩২৬ রানের জবাবে ৮৩ রানে অলআউট হয়ে গেল দক্ষিণ আফ্রিকা। ২৭.১ ওভারেই শেষ হয়ে গেল প্রোটিয়াদের ইনিংস। মাত্র ৪ জন ব্যাটার ২ অঙ্কের রান করতে সক্ষম হলেন। ভারতের ব্যাটারদের পাশাপাশি বোলাররাও অসাধারণ পারফরম্যান্স দেখালেন। ইডেনে বোলারদের মধ্যে সবচেয়ে ভালো পারফরম্যান্স দেখালেন রবীন্দ্র জাদেজা। ৯ ওভার বোলিং করে ৩৩ রান দিয়ে ৫ উইকেট নেন এই বাঁ হাতি স্পিনার। ৪ ওভার বোলিং করে ১৮ রান দিয়ে ২ উইকেট নেন মহম্মদ শামি। কামাল করলেন কুলদীপ যাদব। ৫.১ ওভার বোলিং করে ১টি মেডেন-সহ ৭ রান দিয়ে ২ উইকেট নেন কুলদীপ। ৪ ওভার বোলিং করে ১টি মেডেন-সহ ১১ রান দিয়ে ১ উইকেট নিলেন মহম্মদ সিরাজ। উইকেট না পেলেও, ৫ ওভার বোলিং করে মাত্র ১৪ রান দিলেন জসপ্রীত বুমরা।

জন্মদিনে অপরাজিত শতরান বিরাটের

ইডেনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১২১ বলে ১০১ রান করে অপরাজিত থাকেন বিরাট। স্বভাববিরুদ্ধভাবে এই ইনিংসে একটিও ছক্কা মারেননি বিরাট। তিনি ১০টি বাউন্ডারি মারেন। শ্রেয়াস আইয়ার ৮৭ বলে ৭৭ রান করেন। অধিনায়ক রোহিত শর্মা ২৪ বলে ৪০ রান করেন। ২৪ বলে ২৩ রান করেন শুবমান গিল। ১৭ বলে ৮ রান করেন কে এল রাহুল। ১৪ বলে ২২ রান করেন সূর্যকুমার যাদব। ১৫ বলে ২৯ রান করে অপরাজিত থাকেন জাদেজা।

ইডেনে রাজত্ব কেশব মহারাজের

এই ম্যাচে দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে সবচেয়ে বেশি রান দেন মার্কো জ্যানসেন। তিনি ৯.৪ ওভার বোলিং করে ৯৪ রান দিয়ে ১ উইকেট নেন। ৮.২ ওভার বোলিং করে ৬৩ রান দিয়ে ১ উইকেট নেন লুঙ্গি এনগিডি। তুলনামূলকভাবে ভালো বোলিং করেন কাগিসো রাবাদা। এই পেসার ১০ ওভার বোলিং করে ১টি মেডেন-সহ ৪৮ রান দিয়ে ১ উইকেট নেন। অসাধারণ বোলিং করেন কেশব মহারাজ। ১০ ওভারে মাত্র ৩০ রান দিয়ে ১ উইকেট নেন এই স্পিনার। ১০ ওভার বোলিং করে ৭২ রান দিয়ে ১ উইকেট নেন তাবরেজ শামসি। ২ ওভার বোলিং করে ১৭ রান দেন এইডেন মার্করাম।

পয়েন্ট তালিকার শীর্ষে ভারত

চলতি ওডিআই বিশ্বকাপে ৮ ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা ৮ ম্যাচ খেলে ১২ পয়েন্ট পেয়েছে। ভারত ও দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করেছে।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Virat Kohli Century: 'আশা করি কয়েকদিনের মধ্যেই আমার রেকর্ড ভেঙে দেবে,' বিরাটকে অভিনন্দন সচিনের

Virat Kohli Birthday: জন্মদিনে ইডেনে শতরান, সচিনের রাজত্বে ভাগ বসালেন কিং কোহলি

Read more Articles on
Share this article
click me!