Indian Cricket Team: পরপর ৪ বার জয় দিয়ে ওডিআই বিশ্বকাপ শুরু ভারতের

ভারতীয় ক্রিকেট দল সম্প্রতি ভালো পারফরম্যান্স দেখাচ্ছে। এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর ওডিআই বিশ্বকাপের শুরুটাও দারুণভাবে করল ভারতীয় দল।

Soumya Gangully | Published : Oct 8, 2023 6:57 PM IST / Updated: Oct 09 2023, 01:23 AM IST

২০১১, ২০১১, ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপের পর ২০২৩, পরপর ৪ বার প্রথম ম্যাচে জয় পেল ভারত। রবিবার এবারের ওডিআই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে দিল ভারত। এই জয়ের মূল নায়ক বিরাট কোহলি ও কে এল রাহুল। তবে পার্শ্বনায়ক অবশ্যই রবীন্দ্র জাদেজা। ভারতের বোলিং বিভাগের পারফরম্যান্স খুব ভালো হয়েছে। জাদেজার পাশাপাশি ভালো বোলিং করলেন কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ সিরাজ। ব্যাটিং বিভাগের পারফরম্যান্স অবশ্য ভালো হয়নি। রোহিত শর্মা, ঈশান কিষান, শ্রেয়াস আইয়ার রান করার আগেই আউট হয়ে যান। ২ রানে ৩ উইকেট হারিয়ে প্রবল চাপে পড়ে যায় ভারতীয় দল। সেই সময় ২০০ রানের টার্গেটকেই মনে হচ্ছিল ৫০০। কিন্তু সেই সময় পাল্টা লড়াই শুরু করেন বিরাট ও রাহুল। এই জুটিতে যোগ হয় ১৬৪ রান। এরপর আর ভারতের জয় আটকাতে পারেনি অস্ট্রেলিয়া।

২০১১ সালে শেষবার ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ভারত। সেবারের বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলে ভারতীয় দল। ঢাকায় সেই ম্যাচে প্রথমে ব্যাটিং করতে নেমে ৩৭০ রান করে ভারত। সেটাই ছিল ওডিআই বিশ্বকাপে বিরাটের অভিষেক ম্যাচ। সেই ম্যাচে তিনি শতরান করেন। শতরান করেন বীরেন্দ্র সেহবাগও। রান তাড়া করতে নেমে ২৮৩ করেই থেমে যায় বাংলাদেশ। ফলে সহজ জয় পায় ভারত।

২০১৫ সালের ওডিআই বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হয় ভারত। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ওভালে সেই ম্যাচেও শতরান করেন বিরাট। তাঁর ১০৭ রানের অসাধারণ ইনিংসের সুবাদে ৩০০ রান করে ভারত। বল হাতে অসামান্য পারফরম্যান্স দেখান মহম্মদ সামি। ৪ উইকেট নেন এই পেসার। ফলে সহজ জয় পায় ভারত।

২০১৯ সালের ওডিআই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় ভারত। সেই ম্যাচে ১২২ রান করে অপরাজিত থাকেন রোহিত শর্মা। প্রথমে ব্যাটিং করতে নেমে ২২৭ রানের টার্গেট দেয় দক্ষিণ আফ্রিকা। সহজেই ৬ উইকেটে জয় পায় ভারত। জয়ের অন্যতম নায়ক রোহিত।

২০১৫ ও ২০১৯ সালের বিশ্বকাপে সেমি-ফাইনালের বেশি এগোতে পারেনি ভারত। এবার দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে খেলতে নেমেছে ভারত। প্রথম ম্যাচ জিতে শুরুটা দারুণভাবে করল ভারত। পরের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে দিলে ভারতীয় দলের আত্মবিশ্বাস বেড়ে যাবে।

আরও পড়ুন-

India Vs Australia: ২ রানে ৩ উইকেট থেকে অসামান্য লড়াই, ভারতকে জেতালেন বিরাট-রাহুল

Afghanistan Earthquake: ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তান, ম্যাচ ফি দান করছেন রশিদ খান

Read more Articles on
Share this article
click me!