Inzamam-ul-Haq: বিশ্বকাপে পাকিস্তানের ভরাডুবি, প্রথম বলি ইনজামাম-উল-হক

এবারের ওডিআই বিশ্বকাপের সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করতে পারছে না পাকিস্তান। এই বিষয়টি স্পষ্ট হয়ে যাওয়ার পরেই কড়া ব্যবস্থা নিতে শুরু করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

Soumya Gangully | Published : Oct 30, 2023 2:01 PM IST / Updated: Oct 30 2023, 08:24 PM IST

কয়েকদিন আগেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান জাকা আশরফ ইঙ্গিত দেন, ওডিআই বিশ্বকাপে ব্যর্থতার জন্য অধিনায়ক বাবর আজম ও প্রধান নির্বাচক ইনজামাম-উল-হকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে। এরপরেই পদত্যাগ করলেন ইনজামাম। তাঁর উপর প্রচণ্ড চাপ ছিল। পদত্যাগ না করলে হয়তো বরখাস্তই হতেন। সে কথা বুঝতে পেরেই হয়তো সম্মান বাঁচাতে পদত্যাগ করলেন ইনজামাম। ওডিআই বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচের আগেই প্রধান নির্বাচক পদত্যাগ করায় পাকিস্তান ক্রিকেটের টালমাটাল অবস্থা প্রকট হয়ে গেল। বিশ্বকাপের লিগ পর্যায়ের বাকি ম্যাচগুলি খেলে দেশে ফেরার পরেই অধিনায়কত্ব খোয়াতে পারেন বাবর। তিনিও দেওয়াল লিখন পড়ে ফেলেছেন। সেই কারণেই বাকি ম্যাচগুলিতে জয় পেতে মরিয়া পাকিস্তান দল। যদিও জয় পাওয়া সহজ হবে না। 

পরপর চার ম্যাচে হার পাকিস্তানের

এবারের ওডিআই বিশ্বকাপে পরপর চার ম্যাচে হেরে গিয়েছে পাকিস্তান। মঙ্গলবার ইডেন গার্ডেন্সে বাংলাদশের মুখোমুখি হচ্ছে পাকিস্তান। বাংলাদেশ দলও একেবারেই ভালো ফর্মে নেই। ফলে এই ম্যাচে জয় পেতে পারেন বাবররা। কিন্তু তাতেও ব্যর্থতা দূর হবে না। সেই কারণেই সোমবার পিসিবি চেয়ারম্যানের কাছে পদত্যাগ পত্র পাঠিয়ে দিয়েছেন ইনজামাম। তাঁর পরিবর্তে কাকে নতুন প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ করবে পিসিবি, সেটা এখনও স্পষ্ট নয়।

পিসিবি-র কড়া বার্তার পরেই পদত্যাগ

কয়েকদিন আগেই পিসিবি-র পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘অধিনায়ক বাবর আজম ও টিম ম্যানেজমেন্টের প্রতি সংবাদমাধ্যমে যে আলোচনা চলছে, সেদিকে আমাদের নজর রয়েছে। প্রাক্তন ক্রিকেটারদের মতামতের সঙ্গে বোর্ড একমত যে সাফল্য ও পরাজয় খেলার অঙ্গ। অধিনায়ক বাবর আজম ও প্রধান নির্বাচক ইনজামাম-উল-হককে স্বাধীনতা দেওয়া হয়েছিল। ওডিআই বিশ্বকাপের দল গঠনের ক্ষেত্রে তাঁদের সাহায্য করা হয়েছিল। ভবিষ্যতে পাকিস্তান ক্রিকেটের স্বার্থেই সিদ্ধান্ত নেবে বোর্ড। বিশ্বকাপে দলের পারফরম্যান্সের ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হবে। এই মুহূর্তে সমর্থক, প্রাক্তন ক্রিকেটার-সহ সবার কাছে পিসিবি-র আবেদন, বিশ্বকাপে প্রত্যাবর্তনের জন্য দলের পাশে থাকুন।’ তখনই ইঙ্গিত পাওয়া গিয়েছিল, ইনজামাম ও বাবরকে সরিয়ে দেওয়া হবে।

৩ ম্যাচ বাকি পাকিস্তানের

এবারের ওডিআই বিশ্বকাপে লিগ পর্যায়ে আর ৩ ম্যাচ বাকি পাকিস্তানের। সোমবার বাংলাদেশের বিরুদ্ধে খেলার পর ৪ নভেম্বর নিউজিল্যান্ড এবং ১১ নভেম্বর ইংল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। তারপরেই দেশে ফিরবেন বাবরা। তারপর আরও কড়া ব্যবস্থার কথা ঘোষণা করতে পারে পিসিবি।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Pakistan Cricket: বাবর আজমের হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস, ক্ষুব্ধ ওয়াকার ইউনিস

Optical Illusion: দেখুন তো, তারকা ক্রিকেটারের মুখ খুঁজে পেলেন কি না

Read more Articles on
Share this article
click me!