ICC Men's Cricket World Cup 2023: ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন দল কত টাকা পাবে? জানিয়ে দিল আইসিসি

ওডিআই বিশ্বকাপ শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। সব দলই শেষমুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত। এই টুর্নামেন্টের আয়োজক আইসিসি ও বিসিসিআই কর্তারাও এখন চরম ব্যস্ত।

Soumya Gangully | Published : Sep 22, 2023 1:53 PM IST / Updated: Sep 22 2023, 08:37 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন দল পেতে চলেছে ৪০ লক্ষ মার্কিন ডলার। শুক্রবার এই ঘোষণা করল আইসিসি। বিশ্বকাপে মোট প্রাইজ মানি ১ কোটি মার্কিন ডলার। তার মধ্যে সিংহভাগ অর্থই পেতে চলেছে চ্যাম্পিয়ন দল। রানার্স দল পাবে ২০ লক্ষ মার্কিন ডলার। যে ১০টি দল এবারের ওডিআই বিশ্বকাপে খেলছে, তারা গ্রুপ পর্যায়ে প্রতিটি ম্যাচ জেতার জন্য ৪০,০০০ মার্কিন ডলার করে পাবে। যে ৬টি দল গ্রুপ পর্যায় থেকেই বিদায় নেবে, তারা ১ লক্ষ মার্কিন ডলার করে পাবে। সেমি-ফাইনালে যে ২টি দল হেরে বিদায় নেবে তারাও মোটা অর্থ পেতে চলেছে। এই ২ দল ৮ লক্ষ মার্কিন ডলার করে পাবে।

২০২৫ সালে মহিলাদের বিশ্বকাপও হতে চলেছে ভারতে। সেই টুর্নামেন্টেও প্রাইজ মানি পুরুষদের বিশ্বকাপের সমান। এ বছরের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসি অ্যানুয়াল কনফারেন্সে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, পুরুষ ও মহিলাদের এখন থেকে সমান অর্থ দেওয়া হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ীই মহিলাদের বিশ্বকাপেও মোটা অঙ্কের প্রাইজ মানি দেওয়া হবে।

এবার পুরুষদের ১৩-তম ওডিআই বিশ্বকাপ হতে চলেছে। এর আগে ভারতে ৩ বার ওডিআই বিশ্বকাপ হয়েছে। ১৯৮৭ সালের বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করে ভারত ও পাকিস্তান। সেবার ফাইনাল হয়েছিল ইডেন গার্ডেন্সে। এরপর ১৯৯৬ সালে ভারত, পাকিস্তান ও বাংলাদেশ যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করে। ২০১১ সালের বিশ্বকাপ আয়োজন করে ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। ১২ বছর আগে চ্যাম্পিয়ন হয় মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত। এবারও চ্যাম্পিয়ন হওয়াই লক্ষ্য ভারতের।

এবারের ওডিআই বিশ্বকাপে ১০টি দল খেলছে। আয়োজক দেশ হিসেবে সরাসরি যোগ্যতা অর্জন করেছে ভারত। সুপার লিগ থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড, রানার্স নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব খেলতে হয়েছে ১৯৯৬ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসকে।

এবারের ওডিআই বিশ্বকাপে ১০টি স্টেডিয়ামে মোট ৪৮টি ম্যাচ হবে। ৫ অক্টোবর শুরু হবে ওডিআই বিশ্বকাপ, ফাইনাল হবে ১৯ নভেম্বর। আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে গতবারের ২ ফাইনালিস্টের লড়াই হতে চলেছে। বিশ্বকাপ চলবে ৪৬ দিন ধরে। তার আগে ১০টি দলই ২টি করে প্রস্তুতি ম্যাচ খেলবে। বিশ্বকাপ ঘিরে ক্রিকেটপ্রেমীদের মধ্যে প্রবল উৎসাহ-উন্মাদনা দেখা যাচ্ছে। টিকিটের চাহিদা প্রচণ্ড।

আরও পড়ুন-

Pakistan Cricket Team: ওডিআই বিশ্বকাপের দল ঘোষণা পাকিস্তানের, চোটের জন্য বাদ নাসিম শাহ

ODI World Cup: ফুড ডেলিভারি এগজিকিউটিভ থেকে বিশ্বকাপে নেট বোলার! চমকপ্রদ উত্থান লোকেশ কুমারের

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

Read more Articles on
Share this article
click me!