Ravichandran Ashwin: অক্ষর প্যাটেলের পরিবর্তে বিশ্বকাপের দলে রবিচন্দ্রন অশ্বিন

তারুণ্যের বদলে অভিজ্ঞতার উপরেই জোর দিল বিসিসিআই। ওডিআই বিশ্বকাপে চোট পাওয়া অক্ষর প্যাটেলের পরিবর্তে সুযোগ দেওয়া হল অভিজ্ঞ অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনকে।

Soumya Gangully | Published : Sep 28, 2023 2:40 PM IST / Updated: Sep 28 2023, 08:53 PM IST

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজের দলে রেখে স্পষ্ট ইঙ্গিত দেওয়া হয়েছিল। এবার ওডিআই বিশ্বকাপের দলে অক্ষর প্যাটেলের পরিবর্ত হিসেবে রবিচন্দ্রন অশ্বিনের নাম ঘোষণা করা হল। অক্ষরের ফিট হয়ে উঠতে সময় লাগবে। তাছাড়া বাঁ হাতি স্পিনার হিসেবে রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব আছেন। ফলে অশ্বিন দলে থাকলে বোলিংয়ে বৈচিত্র থাকবে। অশ্বিনের ব্যাটিংয়ের হাতও যথেষ্ট ভালো। সেই কারণেই এই অভিজ্ঞ অলরাউন্ডারকে ভারতীয় দলে নেওয়া হল। বিশ্বকাপে ভালো পারফরম্যান্স দেখিয়ে নির্বাচক কমিটি ও টিম ম্যানেজমেন্টের আস্থার যোগ্য মর্যাদা দেওয়াই অশ্বিনের লক্ষ্য। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজে তিনি ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। এবার বিশ্বকাপেও ভালো পারফরম্যান্স দেখানোই অশ্বিনের লক্ষ্য।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত ওডিআই সিরিজের শেষ ম্যাচে শর্তসাপেক্ষে ভারতীয় দলে রাখা হয়েছিল অক্ষরকে। তিনি ফিট হয়ে উঠতে পারলে এই ম্যাচে দলে থাকতেন। কিন্তু এখনও ফিট নন এই স্পিনার। ফলে তাঁর পক্ষে বুধবার খেলা সম্ভব হয়নি। তখনই জল্পনা শুরু হয়েছিল, বিশ্বকাপেও হয়তো খেলতে পারবেন না অক্ষর। সেই জল্পনাই বৃহস্পতিবার সত্যি হল। দলের সঙ্গেই ছিলেন অশ্বিন। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচ খেলার জন্য বাকিদের সঙ্গে অশ্বিনও গুয়াহাটি উড়ে গেলেন। শনিবার গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত। সেই ম্যাচে খেলতে পারেন অশ্বিন

২০১৮ থেকে এখনও পর্যন্ত মাত্র ৪টি ওডিআই ম্যাচ খেলেছেন অশ্বিন। তবে তিনি যে বিশ্বকাপ খেলার জন্য তৈরি, সেটা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম ২ ম্যাচে বুঝিয়ে দিয়েছেন। এই নিয়ে তৃতীয়বার ওডিআই বিশ্বকাপ খেলছেন অশ্বিন। ২০১১ সালে বিশ্বকাপজয়ী দলের মাত্র ২ জন ক্রিকেটার এবারের দলে জায়গা পেয়েছেন। তাঁরা হলেন বিরাট কোহলি ও অশ্বিন। এবারও বিশ্বকাপ জেতাই ভারতের এই ২ অভিজ্ঞ ক্রিকেটারের লক্ষ্য।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে অশ্বিনকে দলে রাখার সময়ই অধিনায়ক রোহিত শর্মা বলেছিলেন, বিশ্বকাপের দলে সুযোগ পেতেই পারেন অশ্বিন। বুধবার রাজকোটে ভারত-অস্ট্রেলিয়ার তৃতীয় ম্যাচের পর ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও বলেন, তিনি অশ্বিনের পারফরম্যান্সে খুশি। ১৮ মাস পর ওডিআই ম্যাচ খেলতে নেমে ভালো পারফরম্যান্স দেখান এই স্পিনার। তাঁর ফিটনেস নিয়ে কোনও সমস্যা নেই। দেশের মাটিতে বিশ্বকাপে কার্যকরী হতে পারেন অশ্বিন। সেই কারণেই তাঁকে দলে নেওয়া হল। টিম ম্যানেজমেন্টের আশা, ভালো পারফরম্যান্স দেখাবেন এই অভিজ্ঞ ক্রিকেটার।

আরও পড়ুন-

Sourav Ganguly: স্বপ্নের দলে কোন ৩ ক্রিকেটারকে রাখবেন? জানিয়ে দিলেন সৌরভ

Muttiah Muralitharan 800 : মুথাইয়া মুরলীধরনের বায়োপিকের প্রচারে সৌরভ গঙ্গোপাধ্যায়

Pakistan Cricket Team: ওডিআই বিশ্বকাপ খেলতে ৭ বছর পর ভারতে বাবর আজমরা

Read more Articles on
Share this article
click me!