South Africa Vs Australia: মিলারের শতরান, ইডেনে ব্যাটিং বিপর্যয়ের পর লড়াইয়ে দক্ষিণ আফ্রিকা

ইডেন গার্ডেন্সে চলতি ওডিআই বিশ্বকাপের দ্বিতীয় সেমি-ফাইনালে চলছে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচ। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে দুর্দান্ত লড়াই চলছে।

Soumya Gangully | Published : Nov 16, 2023 12:25 PM IST / Updated: Nov 16 2023, 07:06 PM IST

ইডেন গার্ডেন্সে ১৯৯৬ সালের ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে ভারতীয় দলকে ডুবিয়েছিলেন তৎকালীন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে দলকে সমস্যায় ফেলে দিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। ২৭ বছর আগে আজহার যেমন রান পাননি, তেমনই বাভুমাও এদিন ০ রানে আউট হয়ে গেলেন। ম্যাচের শুরুতেই দক্ষিণ আফ্রিকার ব্যাটিং বিপর্যয় হয়। ডেভিড মিলার ও হেইনরিখ ক্লাসেন লড়াই করতে না পারলে প্রোটিয়াদের পক্ষে ভদ্রস্থ স্কোর করা সম্ভব হত না। একসময় মনে হচ্ছিল, দক্ষিণ আফ্রিকার পক্ষে ১০০ রান করাই কঠিন হবে। কিন্তু মিলার ও ক্লাসেনের সৌজন্যে ২০০ পেরিয়ে গেল প্রোটিয়ারা। তারা ২১২ রানে অলআউট হয়ে গেল। বৃষ্টিভেজা ইডেনে অস্ট্রেলিয়ার পক্ষে এই টার্গেট তাড়া করা খুব সহজ হবে না।

ইডেনে মিলারের শতরান

ইডেন গার্ডেন্সে যে কোনও ম্যাচের শুরুতেই পেসাররা কিছুটা সুবিধা পান। মেঘলা আবহাওয়া থাকলে তো কথাই নেই। এই পরিস্থিতিতে টসে জিতে প্রথমে ব্যাটিং করা আত্মহত্যার সামিল। ঠিক সেটাই করলেন বাভুমা। তাঁর এই সিদ্ধান্তের খেসারত দিতে হয় দক্ষিণ আফ্রিকাকে। প্রথম ওভারের শেষ বলে আউট হয়ে যান বাভুমা (০)। ষষ্ঠ ওভারে আউট হয়ে যান কুইন্টন ডি কক (৩)। ১১-তম ওভারে আউট হয়ে যান এইডেন মার্করাম (১০)। পরের ওভারেই আউট হয়ে যান র‍্যাসি ভ্যান ডার ডুসেন। ২৪ রানে ৪ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর লড়াই শুরু করেন মিলার ও ক্লাসেন। তাঁদের জুটিতে যোগ হয় ৯৫ রান। ৪৮ বলে ৪৭ রান করেন ক্লাসেন। দলের রান ২০০ পার করে দিয়ে আউট হন মিলার। তিনি ১১৬ বলে ১০১ রান করেন। দক্ষিণ আফ্রিকার অন্য কোনও ব্যাটার বড় স্কোর করতে পারেননি। প্রথম বলেই আউট হয়ে যান মার্কো জ্যানসেন (০)। জেরাল্ড কোটজি করেন ১৯ রান। ৪ রান করেন কেশব মহারাজ। ১০ রান করেন কাগিসো রাবাদা। ১ রান করে অপরাজিত থাকেন তাবরেজ শামসি।

অস্ট্রেলিয়ার অসাধারণ বোলিং

ইডেনে অস্ট্রেলিয়ার হয়ে অসামান্য বোলিং করেন জশ হ্যাজেলউড। ৮ ওভার বোলিং করে ৩টি মেডেন-সহ ১২ রান দিয়ে ২ উইকেট নেন এই পেসার। ১০ ওভার বোলিং করে ১টি মেডেন-সহ ৩৪ রান দিয়ে ৩ উইকেট নেন মিচেল স্টার্ক। ৯.৪ ওভার বোলিং করে ৫১ রান দিয়ে ৩ উইকেট নেন প্যাট কামিন্স। ৫ ওভার বোলিং করে ২১ রান দিয়ে ২ উইকেট নেন ট্রেভিস হেড।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs New Zealand: ভারতের সাফল্যে ঈর্ষা চরমে, নতুন অভিযোগ পাকিস্তানের

Mohammed Shami: 'মরে যাব তবু দেশের সঙ্গে বেইমানি করব না,' ৫ বছর আগে বলেছিলেন শামি, ভাইরাল ভিডিও

Read more Articles on
Share this article
click me!