ICC Cricket World Cup: শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ শুরু দক্ষিণ আফ্রিকার

'চোকার্স' তকমা মুছে ফেলার লক্ষ্যে এবারের ওডিআই বিশ্বকাপ খেলতে নেমেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচেই অসাধারণ পারফরম্যান্স দেখাল প্রোটিয়ারা।

Soumya Gangully | Published : Oct 7, 2023 5:25 PM IST / Updated: Oct 08 2023, 12:13 AM IST

ওডিআই বিশ্বকাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০২ রানে হারিয়ে দিল দক্ষিণ আফ্রিকা। এদিন প্রোটিয়াদের হয়ে শতরান করলেন কুইন্টন ডি কক, র‍্যাসি ভ্যান ডার ডুসেন ও এইডেন মার্করাম।  শ্রীলঙ্কার হয়ে ভালো ব্যাটিং করেন কুশল মেন্ডিস, চরিত আসালাঙ্কা ও অধিনায়ক দাসুন শনাকা। কিন্তু তাঁদের পক্ষে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যাওয়াও সম্ভব হয়নি। প্রথমে ব্যাটিং করতে নেমে ৫ উইকেটে ৪২৮ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ৪৪.৫ ওভারে ৩২৬ রান করে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। গত কয়েক মাস ধরে ওডিআই ফর্ম্যাটে ভালো ফর্মে ছিল শ্রীলঙ্কা। কিন্তু দেশের মাটিতে এশিয়া কাপে ব্যর্থতার পর এবার ওডিআই বিশ্বকাপের প্রথম ম্যাচেও বড় ব্যবধানে হেরে চাপে পড়ে গেলেন পথুম নিশাঙ্ক, ধনঞ্জয় ডি সিলভারা।

এই ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক শনাকা। তাঁর এই সিদ্ধান্তই ম্যাচের ফল গড়ে দেয়। ম্যাচের শুরুটা দেখে অবশ্য বোঝা যায়নি, এত বড় স্কোর করে প্রোটিয়ারা। দ্বিতীয় ওভারেই অধিনায়ক টেম্বা বাভুমার (৮) উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। কিন্তু এরপরেই ম্যাচের রং বদলে যায়। ডি কক ও ভ্যান ডার ডুসেনের জুটিতে যোগ হয় ২০৪ রান। ডি কক ৮৪ বলে ১০০ রান করেন। তাঁর ইনিংসে ছিল ১২টি বাউন্ডারি ও ৩টি ওভার-বাউন্ডারি। ভ্যান ডার ডুসেন ১০৮ রান করেন। তিনি ১৩টি বাউন্ডারি ও ২টি ওভার-বাউন্ডারি মারেন। বিস্ফোরক ব্যাটিং করেন মার্করাম। তিনি ৫৪ বলে ১০৬ রান করেন। এই ইনিংসে ছিল ১৪টি বাউন্ডারি ও ৩টি ওভার-বাউন্ডারি। হেইনরিখ ক্লাসেন ২০ বলে ৩২ রান করেন। ২১ বলে ৩৯ রান করে অপরাজিত থাকেন ডেভিড মিলার। ৭ বলে ১২ রান করে অপরাজিত থাকেন মার্কো জ্যানসেন।

শ্রীলঙ্কার হয়ে ৮৬ রান দিয়ে ২ উইকেট নেন দিলশান মদুশনাকা। ৯০ রান দিয়ে ১ উইকেট নেন কাসুন রঞ্জিতা। ৯৫ রান দিয়ে ১ উইকেট নেন মাথিশা পাথিরানা। ৮১ রান দিয়ে ১ উইকেট নেন দুনিথ ওয়েল্লালাগে।

রান তাড়া করতে নেমে শুরুতেই নিশাঙ্কর (০) উইকেট হারায় শ্রীলঙ্কা। অপর ওপেনার কুশল পেরেরা করেন ৭ রান। কুশল মেন্ডিস ৪২ বলে ৭৬ রান করেন। সাদিরা সমরবিক্রমা করেন ২৩ রান। ৬৫ বলে ৭৯ রান করেন আসালাঙ্কা। ধনঞ্জয় করেন ১১ রান। শনাকা করেন ৬৮ রান। প্রথম বলেই আউট হয়ে যান ওয়েল্লালাগে। রঞ্জিতা করেন ৩৩ রান। পাথিরানা করেন ৫ রান। ৪ রান করে অপরাজিত থাকেন মদুশনাকা। 

দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৮ রান দিয়ে ৩ উইকেট নেন জেরাল্ড কোটজি। ৫০ রান দিয়ে ২ উইকেট নেন কাগিসো রাবাদা। ৬২ রান দিয়ে ২ উইকেট নেন কেশব মহারাজ। ৯২ রান দিয়ে ২ উইকেট নেন জ্যানসেন। ৪৯ রান দিয়ে ১ উইকেট নেন লুঙ্গি এনগিডি।

আরও পড়ুন-

ICC Cricket World Cup: আফগানিস্তানকে হারিয়ে মেহিদি, শান্তর প্রশংসায় শাকিব

Shubman gill: 'দ্রুত সুস্থ হয়ে ওঠো…', শুবমানকে শুভেচ্ছা বার্তা সারা টেন্ডুলকারের

Read more Articles on
Share this article
click me!