T20 World Cup 2024: আগামী বছরের টি-২০ বিশ্বকাপের ম্যাচ হবে নিউ ইয়র্ক, ডালাস, ফ্লোরিডায়

কয়েকদিন পরেই শুরু হচ্ছে ওডিআই বিশ্বকাপ। এরই মধ্যে আগামী বছরের টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিল আইসিসি। মার্কিন যুক্তরাষ্ট্রের কোন শহরগুলিতে ম্যাচ হবে, সেটা ঠিক করা হল।

Soumya Gangully | Published : Sep 20, 2023 2:04 PM IST / Updated: Sep 20 2023, 09:51 PM IST

২০২৪ সালে পুরুষদের টি-২০ বিশ্বকাপে মার্কিন যুক্তরাষ্ট্রের শহরগুলির মধ্যে ডালাস, ফ্লোরিডা ও নিউ ইয়র্কে হবে ম্যাচ। বুধবার এই ঘোষণা করল আইসিসি। মার্কিন যুক্তরাষ্ট্রে এর আগে আন্তর্জাতিক টি-২০ ম্যাচ হয়েছে। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ ম্যাচ খেলেছে ভারত। এবার টি-২০ বিশ্বকাপ হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। সেদেশে প্রথমবার হতে চলেছে টি-২০ বিশ্বকাপ। ম্যাচগুলি হবে ডালাসের গ্র্যান্ড প্রেইরি, ফ্লোরিডার ব্রাওয়ার্ড কাউন্টি ও নিউ ইয়র্কের নাসাউ কাউন্টিতে। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে টি-২০ বিশ্বকাপ আয়োজন করছে ওয়েস্ট ইন্ডিজ। ২০২১ সালের নভেম্বরেই সিদ্ধান্ত নেওয়া হয়, টি-২০ বিশ্বকাপ হবে মার্কিন যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজে। সেই সিদ্ধান্ত অনুযায়ীই এখন জোরকদমে চলছে টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি।

টি-২০ বিশ্বকাপের জন্য নিউ ইয়র্কের নাসাউ কাউন্টির আইসেনহাওয়ার পার্কে ৩৪,০০০ দর্শকাসন বিশিষ্ট মডিউলার স্টেডিয়াম গড়ে তোলা হচ্ছে। এই স্টেডিয়াম তৈরি হয়ে গেলে এখানেই হবে টি-২০ বিশ্বকাপের ম্যাচ। ডালাস ও ফ্লোরিডায় যে স্টেডিয়াম আছে, সেখানেও মডিউলার ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। দর্শক, সাংবাদিক ও বিশেষ অতিথিদের জন্য আসন সংখ্যা বাড়ানো হচ্ছে। সেই কারণেই মডিউলার স্টেডিয়াম তৈরি করা হচ্ছে।

এ প্রসঙ্গে আইসিসি চিফ এগজিকিউটিভ জেফ অ্যালার্ডিস বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের যে ৩টি মাঠে পুরুষদের টি-২০ বিশ্বকাপের গ্রুপ পর্যায়ের ম্যাচগুলি হবে, সেই মাঠগুলি চূড়ান্ত হয়ে গিয়েছে। এতে আমরা আনন্দিত। ২০টি দল এই বিশ্বকাপে যোগ দেবে। ক্রিকেটের বাণিজ্যের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া বাণিজ্যের কেন্দ্রে টি-২০ বিশ্বকাপ আয়োজন করতে পারলে আমরা বড় সাফল্য পাব।’

আইসিসি চিফ এগজিকিউটিভ আরও বলেছেন, ‘আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে আরও কয়েকটি শহরে টি-২০ বিশ্বকাপের ম্যাচ আয়োজন করার কথা ভেবেছিলাম। কিন্তু শেষপর্যন্ত ডালাস, ফ্লোরিডা ও নিউ ইয়র্ককেই বেছে নেওয়া হয়েছে। এই টুর্নামেন্ট ঘিরে যে উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে, সেটা আমাদের ভালো লাগছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিকেটপ্রেমীর সংখ্যা কম নয়। এর আগে যেখানে কোনও আইসিসি ইভেন্ট হয়নি, সেখানে এবার মডিউলার স্টেডিয়ামে টি-২০ বিশ্বকাপের ম্যাচ হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিকেটপ্রেমীরা বিশ্বের সেরা খেলোয়াড়দের খেলা দেখার সুযোগ পাবেন। এর আগেও আইসিসি ইভেন্টে মডিউলার স্টেডিয়াম ব্যবহার করা হচ্ছে। এবার ডালাস, ফ্লোরিডা, নিউ ইয়র্কে এই প্রযুক্তি ব্যবহার করা হবে। মডিউলার স্টেডিয়াম হলে দর্শকাসন বৃদ্ধি করা সম্ভব হয়।’

আরও পড়ুন-

Mohammed Siraj: এশিয়া কাপে অসামান্য পারফরম্যান্স, আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে সিরাজ

Indian Cricket Team: প্রকাশ্যে ভিডিও, বিশ্বকাপে এই জার্সি পরেই খেলবেন রোহিত-বিরাটরা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ২ ম্যাচে বিশ্রামে বিরাট-রোহিত-হার্দিক

Read more Articles on
Share this article
click me!