Virat Kohli: ভারতকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করে আন্তর্জাতিক টি-২০ থেকে অবসর ঘোষণা বিরাট কোহলির

এবারের টি-২০ বিশ্বকাপ ফাইনালের আগে কোনও ম্যাচেই বড় রান পাননি বিরাট কোহলি। ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে ভারতকে চ্যাম্পিয়ন করলেন এই তারকা ব্যাটার।

Soumya Gangully | Published : Jun 29, 2024 6:24 PM IST / Updated: Jun 30 2024, 12:27 AM IST

কোনওদিন রবীন্দ্রসঙ্গীত শুনেছেন বিরাট কোহলি? ‘রাঙিয়ে দিয়ে যাও যাও যাও গো এবার যাবার আগে--’ শুনেছেন? হয়তো শোনেননি। কিন্তু শনিবার আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাট থেকে অবসর ঘোষণার আগে তো ভারতীয় ক্রিকেটকে রাঙিয়েই দিলেন বিরাট। সারা টুর্নামেন্টে রান পাননি। ফাইনালেও ব্যর্থ হলে দাঁত-নখ বের করে তৈরি ছিল সমালোচকরা। কিন্তু বড় খেলোয়াড়রা তো বড় মঞ্চেই সেরা পারফরম্যান্স দেখান। টি-২০ বিশ্বকাপ ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত যখন বিপদে, তখন বিরাটই ইনিংসের হাল ধরলেন। ক্রিজের অপর প্রান্তে অক্ষর প্যাটেলকে পেলেন। বিরাট-অক্ষর জুটি ভারতীয় ক্রিকেটে নতুন ইতিহাস রচনা করল। ২০১১ সালের ওডিআই বিশ্বকাপ ফাইনালে মহাকাব্যিক ইনিংস খেলেছিলেন গৌতম গম্ভীর ও মহেন্দ্র সিং ধোনি। এবারের টি-২০ বিশ্বকাপ ফাইনালে সেরকমই ইনিংস খেললেন বিরাট-অক্ষর। রাজমুকুট পরেই আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাট থেকে সরে গেলেন 'কিং কোহলি'।

ওডিআই, টি-২০ ফর্ম্যাটে বিশ্বচ্যাম্পিয়ন বিরাট

২০১১ সালে ভারত যখন ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়, সেই দলে ছিলেন বিরাট। তিনি ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। কিন্তু এতদিন টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারেননি এই তারকা। কেরিয়ারের শেষ প্রান্তে এসে সেই আফশোস মিটিয়ে নিলেন। নিজে সেরা পারফরম্যান্স দেখিয়ে ভারতীয় দলকে টি-২০ ফর্ম্যাটে বিশ্বসেরা করলেন বিরাট। এই ফর্ম্যাট থেকে অবসর ঘোষণার জন্য এর চেয়ে ভালো মুহূর্ত আর কিছু হতে পারত না। উপযুক্ত মঞ্চেই অবসর ঘোষণা করলেন বিরাট।

তরুণ প্রজন্মকে এগিয়ে দিচ্ছেন বিরাট

টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর যখন ম্যাচের সেরা হিসেবে বিরাটের নাম ঘোষণা করা হল, তখন এই তারকা বললেন, ‘এটাই ভারতের হয়ে আমার শেষ টি-২০ ম্যাচ ছিল। আমরা কাপ জিততে চাইছিলাম। বিশ্বকাপ জিতেই টি-২০ ফর্ম্যাট থেকে অবসর নিতে চেয়েছিলাম। তবে আমরা হেরে গেলেও অবসর ঘোষণা করতাম। এবার নতুন প্রজন্মকে টি-২০ ফর্ম্যাট এগিয়ে নিয়ে যেতে হবে। ওরা আইপিএল-এ যেমন চমকপ্রদ পারফরম্যান্স দেখায়, আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাটেও সেরকমই খেলতে হবে।’

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

T20 World Cup Final: ১১ বছরের খরা কাটল, টি-২০ বিশ্বকাপ চ্যম্পিয়ন ভারত

Virat Kohli: গম্ভীর-ধোনির স্মৃতি ফেরালেন বিরাট-অক্ষর, আসল ম্যাচেই জাত চেনালেন 'কিং কোহলি'

ICC Men's T20 World Cup 2024: সেরা ক্রিকেটাররাই নেই, কীসের ভিত্তিতে টি-২০ বিশ্বকাপের সেরা একাদশ বাছাই ক্রিকেট অস্ট্রেলিয়ার?

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Dilip Ghosh : 'দম থাকলে আগে নিজেদের পার্টি অফিস বুলডোজার দিয়ে ভাঙুন' মমতাকে বার্তা দিলীপের
Weather Report : কবে থেকে দক্ষিণবঙ্গে নামবে বর্ষা ? দেখে নিন কী জানাল হাওয়া অফিস
Hawker Eviction | রাস্তা খালির সতর্কবার্তা! তড়িঘড়ি দোকান গোছাতে ব্যস্ত হকাররা
Daily Horoscope Live: ২৯ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'বিজেপি লিড পেলেই তৃণমূলের অত্যাচার শুরু' গুরুতর অভিযোগ শুভেন্দুর