ICC Men's T20 World Cup: জল্পনার অবসান, ৯ জুনই নিউ ইয়র্কে ভারত-পাকিস্তান ম্যাচ

ওডিআই বিশ্বকাপে শেষবার ভারত-পাকিস্তান ম্যাচ হয়েছে। টি-২০ বিশ্বকাপে আবার এই ২ দলের লড়াই দেখার সুযোগ পাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা।

Soumya Gangully | Published : Jan 5, 2024 1:48 PM IST / Updated: Jan 05 2024, 08:00 PM IST

সরকারিভাবে টি-২০ বিশ্বকাপের সূচি প্রকাশের আগেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল, ৯ জুন নিউ ইয়র্কে হতে চলেছে ভারত-পাকিস্তান ম্যাচ। শুক্রবার আইসিসি-র পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে টি-২০ বিশ্বকাপের সূচি প্রকাশ করা হল। ফলে ৬ মাস আগে থাকতেই ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে ক্রিকেটপ্রেমীদের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে। ১ জুন শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ। এই টুর্নামেন্টের ফাইনাল ২৯ জুন। ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে হতে চলেছে টি-২০ বিশ্বকাপ। ৯টি স্টেডিয়ামে মোট ৫৫টি ম্যাচ হবে। এই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে আইসিসি বিশ্বকাপ হচ্ছে। টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ খেলবে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা। ফাইনাল ম্যাচ হবে বার্বাডোজে।

এবারের টি-২০ বিশ্বকাপেই সবচেয়ে বেশি দল

গতবারের টি-২০ বিশ্বকাপে খেলেছিল ১৬টি দল। এবার দল সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ২০। ৪টি গ্রুপে ভাগ করা হয়েছে দলগুলিকে। প্রতিটি গ্রুপে থাকছে ৫টি করে দল। প্রতিটি গ্রুপ থেকে সেরা ২টি দল সুপার ৮ পর্যায়ের যোগ্যতা অর্জন করবে। এরপর ৮টি দলকে ২টি গ্রুপে ভাগ করা হবে। এই ২টি গ্রুপ থেকে ২টি করে দল সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করবে।

ডমিনিকায় হচ্ছে না টি-২০ বিশ্বকাপের ম্যাচ

মার্কিন যুক্তরাষ্ট্রে টি-২০ বিশ্বকাপের ম্যাচগুলি হবে ফ্লোরিডার ব্রাওয়ার্ড কাউন্টি, ডালাসের গ্র্যাঁ প্রেইরি, নিউ ইয়র্কের আইসেনহাওয়ার পার্কে। ওয়েস্ট ইন্ডিজে ম্যাচগুলি হবে সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনেডিনসের আর্নস ভেল স্টেডিয়াম, ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর কুইন্স পার্ক ওভাল, অ্যান্টিগা অ্যান্ড বারবুডার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়াম, বার্বাডোজের কেনসিংটন ওভাল, গায়ানার প্রভিডেন্স স্টেডিয়াম এবং সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ক্রিকেট গ্রাউন্ডে। ডমিনিকাতেও টি-২০ বিশ্বকাপের ম্যাচ হওয়ার কথা ছিল। কিন্তু ডমিনিকা জানিয়ে দিয়েছে, তারা ম্যাচ আয়োজনে রাজি নয়। ফলে অন্য স্টেডিয়ামগুলিতেই ম্যাচ হচ্ছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Australia Vs Pakistan: হ্যাজেলউডের অসামান্য বোলিং, ফের ব্যর্থ বাবর, পাকিস্তানকে হোয়াইটওয়াশের পথে অস্ট্রেলিয়া

India Vs South Africa: কেপ টাউনে সংক্ষিপ্ততম টেস্ট ম্যাচ, ইতিহাসে ভারতীয় দল

India Vs South Africa: দক্ষিণ আফ্রিকায় ধোনির রেকর্ড স্পর্শ রোহিতের

Read more Articles on
Share this article
click me!