টেস্ট ক্রিকেটকে বাঁচাতে উদ্যোগী আইসিসি, তৈরি করা হচ্ছে ১২৫ কোটি টাকার বিশেষ তহবিল

গোটা বিশ্বজুড়ে টি-২০ ক্রিকেটের দাপাদাপি। যখন বারবার প্রশ্ন উঠছে যে, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের রমরমায় কি টেস্ট ক্রিকেটের আধিপত্য কমে যাচ্ছে? যা নিয়ে ক্রিকেট সমর্থকদের একটা বড় অংশ ভীষণ চিন্তিত।

Subhankar Das | Published : Aug 23, 2024 4:08 PM IST

গোটা বিশ্বজুড়ে টি-২০ ক্রিকেটের দাপাদাপি। যখন বারবার প্রশ্ন উঠছে যে, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের রমরমায় কি টেস্ট ক্রিকেটের আধিপত্য কমে যাচ্ছে? যা নিয়ে ক্রিকেট সমর্থকদের একটা বড় অংশ ভীষণ চিন্তিত।

আর কপালে ভাঁজ পড়েছে আইসিসিরও। অবশেষে সেই অবস্থার সঙ্গে মোকাবিলা করার জন্য অনেকটা বড় পরিকল্পনা নিয়ে এল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি (ICC)।

Latest Videos

অস্ট্রেলিয়ার একটি সংবাদমাধ্যমের মতে, টেস্ট ক্রিকেটের গরিমা ফেরানোর জন্য বিরাট অঙ্কের অর্থব্যয় করতে চলেছে আইসিসি। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১২৫ কোটি টাকা। জানা যাচ্ছে, এই প্রস্তাব দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আর সেই প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও।

তবে এই তহবিলের কোনও সুবিধা কিন্তু পাবে না ক্রিকেট বিশ্বের ‘বিগ-থ্রি’ হিসেবে পরিচিত ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। এই বিশেষ তহবিল মূলত ব্যবহার করা হবে টেস্ট ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ানোর জন্য। সেইসঙ্গে, বিদেশে ট্যুরের খরচ বাড়ানোরও পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুনঃ

ঠিক ১৬ বছর পর ফিরছে ৬ দিনের টেস্ট ম্যাচ, মুখোমুখি শ্রীলঙ্কা বনাম নিউজ়িল্যান্ড 

সেই রিপোর্টে বলা হয়েছে যে, বিশ্বজুড়ে টেস্ট ক্রিকেটারদের ন্যূনতম ম্যাচ ফি এখন ৮ লক্ষ টাকা। এই তহবিল বরাদ্দ হলে সেটা আরও বাড়বে। তবে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড যেহেতু ক্রিকেটারদের জন্য বেশি অর্থব্যয় করে, তাই তারা এই তালিকা থেকে বাদ পড়েছে।

এই প্রসঙ্গে, ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান মাইক বাইর্ড জানিয়েছেন, “টেস্ট ম্যাচের তহবিল বাড়ানোর জন্য এই পরিকল্পনা নিঃসন্দেহে দারুণ একটি বিষয় হবে। টেস্ট ক্রিকেটের সামনে যে সব বাধা রয়েছে, সেগুলোকে সব সরাতে হবে। সেইসঙ্গে, টেস্ট ক্রিকেটকে সবার উপরে তুলে ধরতে সাহস জোগাবে এই সিদ্ধান্ত। সাদা বলের ক্রিকেটের নতুনত্বের সঙ্গে পাল্লা দেওয়ার জন্য টেস্টের ইতিহাস এবং ঐতিহ্য আমাদের বজায় রাখতে হবে।”

তবে এই তহবিল বাড়ানোর জন্য সম্প্রচারকারী চ্যানেলের উপরও কিছুটা নির্ভর করতে হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'সব কিছু টাকা দিয়ে কেনা যায় না মাননীয়া' মমতাকে ফের আক্রমণ Suvendu Adhikari-র | R G Kar
কর্মবিরতি অব্যাহত! ‘ভয়ের পরিবেশ’ দূর করার দাবিতে অনড় জুনিয়র চিকিৎসকরা | RG Kar Protest
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |
Rashifal | রাশিফল ১৮ সেপ্টেম্বর : আজ আপনার কপালে কি আছে? দেখুন কি বলছে আজকের রাশিফল
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood