ICC Rankings: শাকিব আল-হাসানকে টপকে ওডিআই ফর্ম্যাটে সেরা অলরাউন্ডার মহম্মদ নবি

গত কয়েক বছরে সীমিত ওভারের ক্রিকেটে অনেক উন্নতি করেছে আফগানিস্তান। রশিদ খানের পাশাপাশি দলের অন্যান্য ক্রিকেটাররাও ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন।

Soumya Gangully | Published : Feb 14, 2024 12:08 PM IST / Updated: Feb 14 2024, 06:38 PM IST

টানা ১,৭৩৯ দিন ওডিআই ফর্ম্যাটে আইসিসি র‍্যাঙ্কিংয়ে অলরাউন্ডারদের তালিকার শীর্ষে থাকার পর স্থানচ্যূত হলেন বাংলাদেশের তারকা শাকিব আল-হাসান। এবার শীর্ষে পৌঁছে গেলেন আফগানিস্তানের তারকা মহম্মদ নবি। শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম ওডিআই ম্যাচে অসাধারণ শতরান করেছেন নবি। এরপরেই বুধবার তিনি আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে গেলেন। ৩১৪ রেটিং নিয়ে শীর্ষে নবি। ৩১০ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে শাকিব। ভারতীয়দের মধ্যে ওডিআই ফর্ম্যাটে অলরাউন্ডারদের তালিকায় প্রথম ১০ জনের মধ্যে আছেন শুধু রবীন্দ্র জাডেজা। তাঁর রেটিং ২০৯। ১০ নম্বরে আছেন জাডেজা। ৩ নম্বরে জিম্বাবোয়ের সিকন্দর রাজা। ৪ নম্বরে আফগানিস্তানের রশিদ খান। ৬ নম্বরে অস্ট্রেলিয়ার তারকা গ্লেন ম্যাক্সওয়েল। ৮ নম্বরে নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার। ৯ নম্বরে বাংলাদেশের মেহিদি হাসান।

৩৯ বছর বয়সে প্রথমবার আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে নবি

১৯৮৫ সালের ১ জানুয়ারি জন্ম নবির। এই অলরাউন্ডার গত মাসেই ৩৯ বছর পূর্ণ করেছেন। এই বয়সেও তিনি অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন। পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম ওডিআই ম্যাচে ৩৮২ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৩০ বলে ১৩৬ রান করেন নবি। তাঁর ইনিংসে ছিল ১৫টি বাউন্ডারি ও ৩টি ওভার-বাউন্ডারি। বয়স্কতম অলরাউন্ডার হিসেবে ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে যাওয়ার রেকর্ড গড়েছেন নবি। তাঁর আগে এই রেকর্ড ছিল শ্রীলঙ্কার তারকা তিলকরত্ন দিলশানের দখলে। সেই রেকর্ড ভেঙে দিলেন নবি।

আফগানিস্তানের তৃতীয় খেলোয়াড় হিসেবে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে নবি

নবির আগে আফগানিস্তানের ক্রিকেটারদের মধ্যে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে যান রশিদ খান ও মুজিব-উর-রহমান। ওডিআই ও টি-২০ ফর্ম্যাটে বোলারদের তালিকায় এবং ওডিআই ফর্ম্যাটে অলরাউন্ডারদের তালিকার শীর্ষে পৌঁছে যান রশিদ। টি-২০ ফর্ম্যাটে বোলারদের তালিকার শীর্ষে ছিলেন মুজিব। এবার নবিও শীর্ষে পৌঁছে গেলেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs England: ঢক্কানিনাদই সার! বিশাখাপত্তনমে খেলার পরেই বাদ শোয়েব বশির

IPL 2024: আইপিএল-এ ধোনির দলের ব্র্যান্ড অ্যাম্বাসাডার ক্যাটরিনা কাইফ

Jasprit Bumrah and Sanjana Ganesan: 'বৌদিকে মোটা লাগছে!' নেটিজেনের কটাক্ষের কড়া জবাব দিলেন যশপ্রীত-পত্নী সঞ্জনা

Share this article
click me!