Ravichandran Ashwin: সতীর্থ বুমরাকে পিছনে ফেলে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অশ্বিন

দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন ভারতীয় দলের সেরা অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এই পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন তিনি।

Soumya Gangully | Published : Mar 13, 2024 10:28 AM IST / Updated: Mar 13 2024, 04:41 PM IST

সতীর্থ জসপ্রীত বুমরাকে টপকে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে শীর্ষে পৌঁছে গেলেন রবিচন্দ্রন অশ্বিন। দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে অশ্বিন ও বুমরা ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। তবে বেশি বোলিংয়ের সুযোগ পান অশ্বিন। এই সিরিজে ২৬ উইকেট তারকা অফস্পিনার। এই অসাধারণ পারফরম্যান্সের সুবাদেই শীর্ষে পৌঁছে গেলেন অশ্বিন। দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন বুমরা। এই সিরিজে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন ভারতীয় দলের অপর এক তারকা বোলার কুলদীপ যাদব। তিনি আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে ১৫ ধাপ উন্নতি করেছেন। ভারতীয় দল এই সিরিজ জয়ের পর আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে গিয়েছে। দলের এই সাফল্যে বড় অবদান রয়েছে অশ্বিন, বুমরা, কুলদীপের।

ধরমশালায় শততম টেস্ট অশ্বিনের

ধরমশালায় শততম টেস্ট ম্যাচে অসাধারণ বোলিং করেন অশ্বিন। দুই ইনিংসেই ইংল্যান্ডের ব্যাটারদের নাকাল করেন ভারতীয় দলের তারকা অফস্পিনার। তিনি এর আগে ২০১৫ সালে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে গিয়েছিলেন। ফের এই নজির গড়লেন অশ্বিন। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ২ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। এই সিরিজ চলাকালীন ব্যক্তিগত সমস্যায় পড়েন অশ্বিন। রাজকোটে তৃতীয় টেস্ট ম্যাচ চলাকালীন অসুস্থ হয়ে পড়েন তাঁর মা। এই ম্যাচ চলাকালীন চেন্নাই ফিরে যেতে হয় অশ্বিনকে। তবে রাজকোটে ফিরে দলে যোগ দেন তিনি। এরপর রাঁচি ও ধরমশালায় অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে ভারতীয় দলকে সিরিজে ৪-১ জয় পেতে সাহায্য করেন অশ্বিন। এই পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন তিনি।

টেস্টে ৫০০ উইকেট অশ্বিনের

ধরমশালা টেস্টে ২ ইনিংস মিলিয়ে ৯ উইকেট নেন অশ্বিন। এর আগে রাজকোট টেস্টে তিনি নতুন নজির গড়েন। প্রাক্তন লেগস্পিনার অনিল কুম্বলের পর দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন অশ্বিন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

India Vs England: 'ইংল্যান্ড যেন ভারত সফরে এসে আমাদের দয়া করছে,' চাঁচাছোলা আক্রমণ গাভাসকরের

Team India: ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের পর সব ফর্ম্যাটেই শীর্ষে ভারতীয় দল

MS Dhoni-Chanakya: চাণক্যর মতো দেখতে ধোনিকে! বিজ্ঞানীদের কাণ্ড দেখে সোশ্যাল মিডিয়ায় হাসির ঢল

Read more Articles on
Share this article
click me!