অসাধারণ বোলিং বাংলার তিতাসের, মহিলা ক্রিকেটে প্রথমবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত

ভারতের সিনিয়র পুরুষ দল প্রথম টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল। রবিবার অনূর্ধ্ব-১৯ মহিলা দলও প্রথম টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 1:49 PM IST / Updated: Jan 29 2023, 07:58 PM IST

জন্মদিনের উপহার পেয়ে গেলেন শেফালি ভার্মা। বাবার স্বপ্নপূরণ করে দেশকে প্রথমবার মহিলা ক্রিকেটে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করলেন ভারতের অধিনায়ক। ঝুলন গোস্বামী, মিতালি রাজ, হরমনপ্রীত কউররা যেটা করতে পারেননি, সেটাই করে দেখালেন তিতাস সাধু, রিচা ঘোষরা। রবিবার ইংল্যান্ডকে সহজেই হারিয়ে দিল ভারত। এই জয়ে বড় অবদান থাকল বাংলার পেসার তিতাসের। ৪ ওভার বোলিং করে মাত্র ৬ রান দিয়ে ২ উইকেট নেন হুগলির চুঁচুড়ার মেয়ে তিতাস। ১৭ রান দিয়ে ২ উইকেট নেন অর্চনা দেবী। ১৩ রান দিয়ে ২ উইকেট নেন পরশভী চোপড়া। ১ উইকেট করে নেন শেফালি, মন্নত কাশ্যপ ও সোনম যাদব। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন শেফালি। তাঁর সেই সিদ্ধান্ত যে ঠিক ছিল সেটা দেখিয়ে দেন তিতাসরা। ১৭.১ ওভারে ৬৮ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। তখনই অর্ধেকের বেশি ম্যাচ জিতে নিয়েছিল ভারত। জয় পেতে আর সমস্যা হয়নি। 

রান তাড়া করতে নেমে শেফালি (১৫) ও শ্বেতা সেহরাওয়াতের (৫) উইকেট হারাতে হলেও, শেষপর্যন্ত সহজ জয়ই পায় ভারত। সৌম্যা তিওয়ারি ও গঙ্গাদি তৃষা দলকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করার দোরগোড়ায় পৌঁছে দেন। তৃষা উইনিং শট নিতে গিয়ে বোল্ড হয়ে যান। তিনি করেন ২৪ রান। শেষপর্যন্ত ৭ উইকেটে জয় পায় ভারত। ২৪ রান করে অপরাজিত থাকেন সৌম্যা। ০ রানে অপরাজিত থাকেন হাওড়ার হৃষিতা বসু। 

বিশ্বকাপ ফাইনালের আগে শেফালিদের সঙ্গে দেখা করেছিলেন টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে সোনাজয়ী নীরজ চোপড়া। তিনি এদিন গ্যালারিতে ছিলেন। তাঁর সামনেই প্রথমবার মহিলা ক্রিকেটে বিশ্বকাপ জিতল ভারত।

 প্রথমবার দেশকে মহিলা ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন করে ইতিহাসে নিজেদের নাম খোদাই করে নিলেন তিতাস, সৌম্যা, শেফালিরা। এই সাফল্যে উচ্ছ্বসিত প্রত্যেকে। তিতাস বললেন, 'বিসিসিআই আমাদের অনেক সাহায্য করেছে। প্রথমবার মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ আয়োজন করা হয়। প্রথমবারেই আমরা চ্যাম্পিয়ন হলাম। এই জয় ভারতে মহিলা ক্রিকেটে বদল আনবে। যাঁরা এই সাফল্য পাওয়ার পথে পাশে থেকেছেন, সাহায্য করেছেন, তাঁদের প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই।'

২০০৭ সালে সিনিয়র পুরুষদের প্রথম টি-২০ বিশ্বকাপ হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। সেই বিশ্বকাপ জিতেছিলেন মহেন্দ্র সিং ধোনি-যুবরাজ সিংরা। এবার মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপের প্রথম আসরও বসে দক্ষিণ আফ্রিকায়। এই বিশ্বকাপও জিতল ভারত।

আরও পড়ুন-

সচিনও ৬ বার খেলে তবে বিশ্বকাপ জিতেছেন, রোহিত-বিরাটের পাশে দাঁড়ালেন অশ্বিন

আগামী মাসে নতুন চুক্তি ঘোষণা করবে বিসিসিআই, বাদ পড়তে পারেন এই তারকা

উদ্যোগ সাক্ষীর, নতুন তামিল ছবি প্রযোজনা করছে ধোনি এন্টারটেইনমেন্ট

Read more Articles on
Share this article
click me!