সচিনও ৬ বার খেলে তবে বিশ্বকাপ জিতেছেন, রোহিত-বিরাটের পাশে দাঁড়ালেন অশ্বিন

আইসিসি টুর্নামেন্টে ব্যর্থতার জন্য বারবার সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলিকে। তবে তাঁর পাশেই দাঁড়ালেন সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 11:21 AM IST / Updated: Jan 29 2023, 06:45 PM IST

২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর থেকে আর কোনও আইসিসি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারেনি ভারতীয় দল। ২০১৫ সালে ওডিআই বিশ্বকাপ, ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপ, ২০১৯ সালে ওডিআই বিশ্বকাপ, ২০২১ ও ২০২২ সালে টি-২০ বিশ্বকাপে ব্যর্থ হয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। বিরাটের জাতীয় দলের অধিনায়কত্ব হারানোর অন্যতম কারণ ছিল আইসিসি টুর্নামেন্ট জিততে না পারা। তাঁর নেতৃত্বে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও হেরে যায় ভারত। ২০২১ সালে টি-২০ বিশ্বকাপের পরেই নেতৃত্ব থেকে সরে যেতে হয় বিরাটকে। তাঁর বদলে নতুন অধিনায়ক হয়ে চমকপ্রদ সাফল্য পাননি রোহিত। তাঁর নেতৃত্বেও বহুদলীয় প্রতিযোগিতায় ব্যর্থ হয়েছে ভারত। প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আইসিসি টুর্নামেন্টে চমকপ্রদ সাফল্য পেয়েছেন। তিনিই শেষবার দেশকে আইসিসি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন করেছেন। তারপর থেকে শুধুই ব্যর্থতা। দলকে আইসিসি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন করতে না পারার জন্য তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে বিরাট-রোহিতদের। তবে তাঁদের পাশেই দাঁড়িয়েছেন সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন। ক্রিকেটপ্রেমীদের কাছে তাঁর আবেদন, সমালোচনা করার বদলে বিরাট-রোহিতের পাশে দাঁড়াতে হবে। তাহলেই সাফল্য পেতে পারেন তাঁরা।

নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করা ভিডিওতে অশ্বিন বলেছেন, ‘তুমি এই ট্রফি, জিততে পারোনি, ওখানে ব্যর্থ হয়েছো, এসব বলা খুব সহজ। ১৯৮৩ সালের বিশ্বকাপের পর মহান সচিন তেন্ডুলকরও ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০০৭ বিশ্বকাপ খেলেন। অবশেষে তিনি ২০১১ সালে বিশ্বকাপ জেতেন। তাঁকেও চ্যাম্পিয়ন হওয়ার জন্য ষষ্ঠ বিশ্বকাপ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। এম এস ধোনি অধিনায়ক হওয়ার পরেই বিশ্বকাপ জিতেছে বলে এমন নয় যে সবাই সেটা করতে পারবে।’

গত বছর টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে যায় ভারত। তার আগে ২০২১ সালের টি-২০ বিশ্বকাপে সেমি ফাইনালেও পৌঁছতে পারেনি ভারত। ২০১৯ সালে ওডিআই বিশ্বকাপ সেমি ফাইনালে হেরে যায় ভারত। প্রায় ১০ বছর আইসিসি ট্রফি জিততে পারেনি ভারতীয় দল। এই ব্যর্থতায় ক্ষুব্ধ ক্রিকেটপ্রেমীরা। তাঁরা সিনিয়র ক্রিকেটারদের সমালোচনা করছেন। 

অশ্বিন অবশ্য মনে করেন এই এই সমালোচনা অযৌক্তিক। অতীত রেকর্ডের কথা মনে করিয়ে দিয়ে বলেছেন, ‘বিরাট, রোহিত ২০০৭ সালের বিশ্বকাপে খেলেনি। রোহিত ২০১১ সালের বিশ্বকাপের দলে ছিল না। শুধু বিরাট ২০১১, ২০১৫, ২০১৯ বিশ্বকাপে খেলেছে। ও ২০২৩ সালে চতুর্থ বিশ্বকাপ খেলবে। অনেকে বলে ও আইসিসি টুর্নামেন্ট জিততে পারেনি। কিন্তু ২০১১ সালে বিশ্বকাপ, ২০১৩ সালে চ্য়াম্পিয়ন্স ট্রফি জিতেছে। রোহিতও ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে।’

আরও পড়ুন-

আগামী মাসে নতুন চুক্তি ঘোষণা করবে বিসিসিআই, বাদ পড়তে পারেন এই তারকা

উদ্যোগ সাক্ষীর, নতুন তামিল ছবি প্রযোজনা করছে ধোনি এন্টারটেইনমেন্ট

ভারত সফরে টেস্ট সিরিজের আগে ক্লান্ত, বিধ্বস্ত, জানালেন ডেভিড ওয়ার্নার

Read more Articles on
Share this article
click me!