মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপের সেরা দলে শেফালি, শ্বেতা, পরশভী

মহিলাদের টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল। টুর্নামেন্টের সেরা দলেও জায়গা পেলেন একাধিক ভারতীয়।

Web Desk - ANB | Published : Jan 30, 2023 3:38 PM IST / Updated: Jan 30 2023, 09:59 PM IST

মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপের সেরা দলে জায়গা পেলেন ভারতীয় দলের অধিনায়ক শেফালি ভার্মা, ওপেনার শ্বেতা সেহরাওয়াত ও লেগস্পিনার পরশভী চোপড়া। সোমবার টুর্নামেন্টের সেরা দল ঘোষণা করেছে আইসিসি। শেফালিকে অবশ্য অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপের সেরা দলের অধিনায়ক করা হয়নি। এই দলের অধিনায়ক করা হয়েছে ইংল্য়ান্ডের গ্রেস স্ক্রিভেন্সকে। এই দলে রাখা হয়েছে ইংল্যান্ডের আরও দুই ক্রিকেটার হানা বেকার ও এলি অ্যান্ডারসনকে। এছাড়া মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপের সেরা দলে জায়গা পেয়েছেন নিউজিল্যান্ডের জর্জিয়া প্লাইমার, শ্রীলঙ্কার দেউমি বিহঙ্গ, বাংলাদেশের স্বর্ণা আখতার, দক্ষিণ আফ্রিকার কারাবো মেসো, অস্ট্রেলিয়ার ম্যাগি ক্লার্ক ও পাকিস্তানের আনোশা নাসির। বিশ্বকাপ ফাইনালে তিতাস সাধু অসাধারণ পারফরম্যান্স দেখালেও টুর্নামেন্টের সেরা দলে জায়গা পেলেন না। চুঁচুড়ার এই পেসারকে কেন সেরা দলে রাখা হল না, সেটা নিয়ে প্রশ্ন উঠেছেন। ভারতের আরও কয়েকজন ক্রিকেটার এই প্রতিযোগিতার সেরা দলে জায়গা পাওয়ার দাবিদার ছিলেন।

রবিবার মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ ফাইনালে অসাধারণ পারফরম্যান্স দেখান ভারতীয় ক্রিকেটাররা। ইংল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন শেফালি। প্রথমে ব্যাটিং করতে নেমে ১৭.১ ওভারে মাত্র ৬৮ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। ৪ ওভার বোলিং করে মাত্র ৬ রান দিয়ে ২ উইকেট নেন তিতাস। ১৩ রান দিয়ে ২ উইকেট নেন পরশভী। ১৭ রান দিয়ে ২ উইকেট নেন অর্চনা দেবী। ১ উইকেট নেন শেফালি, মন্নত কাশ্যপ ও সোনম যাদব। ইংল্যান্ডের কোনও ব্যাটারই বড় স্কোর করতে পারেননি। ১৯ রান করেন রায়না ম্যাকডোনাল্ড গে। ১১ রান করেন অ্যালেক্সা স্টোনহাউস। সোফিয়া স্মেলও ১১ রান করেন। ১০ রান করেন নিমা হল্যান্ড। 

রান তাড়া করতে নেমে ভারতীয় দলকে বিশেষ সমস্যায় পড়তে হয়নি। ১৪ ওভারেই ৩ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। ২৪ রান করে অপরাজিত থাকেন সৌম্যা তিওয়ারি। ২৪ রান করেন গঙ্গাদি তৃষা। ১৫ রান করেন শেফালি। ৫ রান করেন শ্বেতা। ১ বল খেলে কোনও রান না করেই অপরাজিত থাকেন হৃষিতা বসু। 

এবারের বিশ্বকাপে মোট ১৭২ রান করেছেন শেফালি। তিনি এই প্রতিযোগিতার তৃতীয় সর্বাধিক রান স্কোরার। বল হাতেও ভালো পারফরম্যান্স দেখিয়েছেন শেফালি। তিনি ৪ উইকেট নেন।

ভারতের অপর ওপেনার শ্বেতাও ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। তিনি এই প্রতিযোগিতায় সবচেয়ে বেশি রান করেছেন। ২৯৭ রান করেছেন এই ব্যাটার। তাঁর ব্যাটিংয়ের গড় ৯৯ এবং স্ট্রাইক রেট ১৩৯.৪৩।

পরশভী বিশ্বকাপে ৬ ম্যাচ খেলে ১১ উইকেট নিয়েছেন। তিনি দ্বিতীয় সর্বাধিক উইকেটশিকারী।

আরও পড়ুন-

তিতাস, শ্বেতারা ভবিষ্যতে ভারতের সিনিয়র দলের হয়ে খেলবেন, আশায় মিতালি রাজ

শেফালি, তিতাসদের অভিনন্দন বিসিসিআই কর্তাদের, ৫ কোটি টাকা পুরস্কার ঘোষণা

ক্রিকেট প্রেমীদের বাঁধভাঙা উচ্ছ্বাস-উন্মাদনা, বর্ধমান মাতিয়ে দিলেন ক্রিস গেইল

Share this article
click me!