মহিলাদের বর্ষসেরা ওডিআই দলে স্মৃতি মন্ধানা, হরমনপ্রীত কউর, রেণুকা সিং

মহিলাদের বর্ষসেরা টি-২০ দলে জায়গা পেয়েছেন ৪ ভারতীয়। বর্ষসেরা ওডিআই দলে জায়গা পেলেন ৩ জন ভারতীয় ক্রিকেটার।

Web Desk - ANB | Published : Jan 24, 2023 12:41 PM IST / Updated: Jan 24 2023, 06:38 PM IST

সোমবার মহিলাদের বর্ষসেরা টি-২০ দল ঘোষণা করে আইসিসি। সেই দলে জায়গা পেয়েছেন রিচা ঘোষ, স্মৃতি মন্ধানা, দীপ্তি শর্মা ও রেণুকা সিং। মঙ্গলবার মহিলাদের বর্ষসেরা ওডিআই দল ঘোষণা করা হল। এই দলে জায়গা পেয়েছেন স্মৃতি, হরমনপ্রীত কউর ও রেণুকা। ভারতের এই ৩ ক্রিকেটার ছাড়াও এই দলে আছেন অস্ট্রেলিয়ার উইকেটকিপার অ্যালিসা হিলি, বেথ মুনি, দক্ষিণ আফ্রিকার লরা উলভার্ডট, আয়াবঙ্গা খাকা, শবনিম ইসমাইল, ইংল্যান্ডের ন্যাট স্কিভার, সোফি একক্লেস্টন ও নিউজিল্যান্ডের অ্যামেলিয়া কের। সোমবারই ত্রিদেশীয় টি-২০ সিরিজের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭৪ রানের ঝোড়ো ইনিংস খেলে অপরাজিত থাকেন স্মৃতি। গত বছর ভারতের হয়ে ৬টি অর্ধশতরান ও ১টি শতরান করেন এই ব্যাটার। নিউজিল্যান্ডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১২৩ রান করেন স্মৃতি। গত বছরের সেপ্টেম্বরে হোভে ইংল্যান্ডের বিরুদ্ধে ৯১ রান করেন এই ব্যাটার। এরপর বছরের শেষদিকে তিনি করেন যথাক্রমে ৪০ ও ৫০ রান। এই ধারাবাহিক পারফরম্যান্সের সুবাদেই বর্ষসেরা ওডিআই দলে জায়গা পেয়েছেন স্মৃতি।

ভারতের অধিনায়ক হরমনপ্রীত গত বছর ২টি শতরান ও ৫টি অর্ধশতরান করেন। সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৪৩ রানে অপরাজিত থাকেন তিনি। এই পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন হরমনপ্রীত।

গত বছর ওডিআই ফর্ম্যাটে অভিষেক হয় ভারতের পেসার রেণুকার। তবে নিউজিল্যান্ডে ওডিআই বিশ্বকাপে খেলার সুযোগ পাননি তিনি। গত বছর ভারতের হয়ে ৭ ম্যাচ খেলে ১৮ উইকেট নেন রেণুকা। পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৮ রান দিয়ে ৪ উইকেট নেন এই পেসার। ধারাবাহিক পারফরম্যান্সের সুবাদেই জাতীয় দলে জায়গা পাকা করে নিয়েছেন রেণুকা। এই পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন তিনি।

ভারতের মতোই দক্ষিণ আফ্রিকা থেকেও আইসিসি ওডিআই বর্ষসেরা দলে জায়গা পেয়েছেন ৩ ক্রিকেটার। ব্যাটার লরা উলভার্ডট, পেসার আয়াবঙ্গা খাকা ও শবনিম ইসমাইল গত বছর বেশ ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। এর ফলেই তাঁরা বর্ষসেরা দলে জায়গা পেলেন। 

অস্ট্রেলিয়ার ওপেনার অ্যালিসা হিলি গত বছর বিশ্বকাপে দলকে চ্যাম্পিয়ন করার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেছিলেন। সেমি ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১২৯ এবং ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৭০ রান করেন এই ব্যাটার। ৫০৯ রান করে বিশ্বকাপের সর্বাধিক রান সংগ্রহকারী হন অ্যালিসা। মহিলাদের ওডিআই বিশ্বকাপের ইতিহাসে তাঁর চেয়ে বেশি রান কেউ করতে পারেননি। এই পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন তিনি।

আরও পড়ুন-

বর্ষসেরা পুরুষ ও মহিলা টি-২০ দল ঘোষণা আইসিসি-র, আছেন বাংলার রিচা ঘোষ

পরিবারের সদস্যদের উপস্থিতিতে প্রথা মেনে বিয়ে হয়ে গেল কে এল রাহুল-আথিয়া শেট্টির

মহিলাদের আইপিএল-এ ৫ দলের মালিকানা সংক্রান্ত নিলাম থেকে ৪,০০০ কোটি টাকা পেতে পারে বিসিসিআই

Share this article
click me!