রোহিত-শুবমানের শতরান, নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পথে ভারতীয় দল

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজের সেরা ক্রিকেটার নিঃসন্দেহে শুবমান গিল। ৩ ম্যাচেই অসাধারণ পারফরম্যান্স দেখালেন এই তরুণ ব্যাটার।

Web Desk - ANB | Published : Jan 24, 2023 11:12 AM IST / Updated: Jan 24 2023, 05:24 PM IST

ভারত-নিউজিল্যান্ড ওডিআই সিরিজ ভারতের তরুণ ব্যাটার শুবমান গিলের উত্থানের সাক্ষী থাকল। সিরিজের প্রথম ম্যাচে এই ওপেনার ১৪৯ বলে ২০৮ রান করেন। এরপর দ্বিতীয় ম্যাচে ৪০ রান করে অপরাজিত থাকেন তিনি। মঙ্গলবার তৃতীয় ম্যাচে ৭৮ বলে ১১২ রানের অসাধারণ ইনিংস খেললেন শুবমান। তাঁর ইনিংসে ছিল ১৩টি বাউন্ডারি ও ৫টি ওভার-বাউন্ডারি। শুবমানের স্ট্রাইক রেট ১৪৩.৫৯। ভারতের অধিনায়ক রোহিত শর্মাও দুরন্ত শতরান করেন। তিনি করেন ৮৫ বলে ১০১ রান। তাঁর ইনিংসে ছিল ৯টি বাউন্ডারি ও ৬টি ওভার-বাউন্ডারি। রোহিতের স্ট্রাইক রেট ১১৮.৮২। ওপেনিং জুটিতে যোগ হয় ২১২ রান। সেই সময় মনে হচ্ছিল ভারতের রান ৪০০ হয়ে যাবে। কিন্তু কিছুক্ষণের ব্যবধানে রোহিত ও শুবমান আউট হয়ে যেতেই ভারতীয় দলের রানের গতি কমে যায়। ফলে যতটা রান করতে পারত ভারত, ইনিংসের শেষে তার চেয়ে কম রানই হল।

বিরাট কোহলি করেন ২৭ বলে ৩৬ রান। তিনি ভালো খেলছিলেন কিন্তু জ্যাকব ডাফির বলে ফিন অ্যালেনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। বিরাটের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যান ঈশান কিষান। এই তরুণ উইকেটকিপার-ব্যাটার করেন ১৭ রান। সূর্যকুমার যাদব করেন ১৪ রান। ওয়াশিংটন সুন্দর করেন ৯ রান। শার্দুল ঠাকুর করেন ২৫ রান। শেষদিকে দলের রানের গতি বাড়ান হার্দিক পান্ডিয়া। এই অলরাউন্ডার ৩৮ বলে ৩টি করে বাউন্ডারি ও ওভার-বাউন্ডারির সাহায্যে করেন ৫৪ রান। তাঁর স্ট্রাইক রেট ১৪২.১১। ৩ রান করে ইনিংসের শেষ বলে রান আউট হয়ে যান কুলদীপ যাদব। ২ রান করে অপরাজিত থাকেন উমরান মালিক। ভারতীয় দল নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩৮৫ রান করল।

এদিন টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম। তিনি হয়তো আশা করেছিলেন লকি ফার্গুসন, মিচেল স্যান্টনাররা ভারতের ব্যাটারদের অল্প রানেই আটকে রাখতে পারবেন। কিন্তু সেই ভাবনা ভুল ছিল। শুরু থেকেই কিউয়ি বোলারদের চাপে ফেলে দেন রোহিত-শুবমান। শেষদিকে দ্রুতগতিতে রান তোলেন হার্দিক। কিউয়ি বোলারদের মধ্যে জ্যাকব ডাফি ১০০ রান দিয়ে ৩ উইকেট নেন। ৭৬ রান দিয়ে ৩ উইকেট নেন ব্লেয়ার টিকনার। ৫১ রান দিয়ে ১ উইকেট নেন মাইকেল ব্রেসওয়েল। ১০ ওভারে ৫৩ রান দেন ফার্গুসন। তিনিই ইনিংসের একমাত্র মেডেন ওভার নেন।

আরও পড়ুন-

বর্ষসেরা পুরুষ ও মহিলা টি-২০ দল ঘোষণা আইসিসি-র, আছেন বাংলার রিচা ঘোষ

পরিবারের সদস্যদের উপস্থিতিতে প্রথা মেনে বিয়ে হয়ে গেল কে এল রাহুল-আথিয়া শেট্টির

মহিলাদের আইপিএল-এ ৫ দলের মালিকানা সংক্রান্ত নিলাম থেকে ৪,০০০ কোটি টাকা পেতে পারে বিসিসিআই

Read more Articles on
Share this article
click me!