মহিলাদের টি-২০ বিশ্বকাপের সেরা দলে একমাত্র ভারতীয় হিসেবে জায়গা পেলেন রিচা ঘোষ

টানা তৃতীয়বার মহিলাদের টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া। এই নিয়ে ষষ্ঠবার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া। দেশের মাটিতে চ্যাম্পিয়ন হতে পারল না দক্ষিণ আফ্রিকা।

Web Desk - ANB | Published : Feb 27, 2023 11:57 AM IST

মহিলাদের টি-২০ বিশ্বকাপের সেরা দলে ভারতীয়দের মধ্যে জায়গা পেলেন একমাত্র রিচা ঘোষ। এই প্রতিযোগিতায় অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন শিলিগুড়ির উইকেটকিপার-ব্যাটার রিচা। প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ৩১ রান করে অপরাজিত থাকেন এই বঙ্গসন্তান। এরপর দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৪৪ রান করে অপরাজিত থাকেন রিচা। পরের ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪৭ রান করে অপরাজিত থাকেন বাংলার এই ক্রিকেটার। পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় দলকে জেতালেও, সতীর্থদের কাছ থেকে সেভাবে সাহায্য না পাওয়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতকে জেতাতে পারেননি রিচা। গ্রুপে এই একটি ম্যাচেই হেরে যায় ভারত। গ্রুপের শেষ ম্যাচে আয়ারল্যান্ড ও সেমি ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি রিচা। সেমি ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৫ রানে হেরে বিদায় নেয় ভারতীয় দল। এই প্রতিযোগিতায় ১৩৬ রান করেছেন রিচা। উইকেটকিপার হিসেবেও তিনি ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। এরই ফলে টি-২০ বিশ্বকাপের সেরা দলে জায়গা পেলেন রিচা।

ষষ্ঠবার মহিলাদের টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়া অস্ট্রেলিয়া দলের চারজন ক্রিকেটার সেরা দলে জায়গা পেয়েছেন। উইকেটকিপার-ব্যাটার অ্যালিসা হিলি, অলরাউন্ডার অ্যাশলে গার্ডনার, পেসার ডার্সি ব্রাউন ও মেগান শাট সেরা দলে আছেন। এবারের টি-২০ বিশ্বকাপে ৪৭.২৫ গড়ে ১৮৯ রান করেছেন হিলি। ৩৬.৬৬ গড়ে ১১০ রান করার পাশাপাশি ১২.৫০ গড়ে ১০ উইকেটও নিয়েছেন গার্ডনার। ১৫ গড়ে ৭ উইকেট নিয়েছেন ব্রাউন। ১২.৫০ গড়ে ১০ উইকেট নিয়েছেন শাট।

ধারাভাষ্যকার ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন পেসার ইয়ান বিশপ, অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার মেলানি জোনস-সহ বিশেষজ্ঞরা টি-২০ বিশ্বকাপের সেরা দল বেছে নিয়েছেন। 

মহিলাদের টি-২০ বিশ্বকাপের সেরা দলে আছেন- তাজমিন ব্রিটস (দক্ষিণ আফ্রিকা), অ্যালিসা হিলি (অস্ট্রেলিয়া), লরা উলভার্ট (দক্ষিণ আফ্রিকা), ন্যাট স্কিভার-ব্রান্ট (অধিনায়ক), (ইংল্যান্ড), অ্যাশলে গার্ডনার (অস্ট্রেলিয়া), রিচা ঘোষ (ভারত), সোফি একক্লেস্টোন (ইংল্যান্ড), করিশ্মা রামহরক (ওয়েস্ট ইন্ডিজ), শবনিম ইসমাইল (দক্ষিণ আফ্রিকা), ডার্সি ব্রাউন (অস্ট্রেলিয়া) ও মেগান শাট (অস্ট্রেলিয়া)। দ্বাদশ ব্যক্তি হিসেবে দলে জায়গা পেয়েছেন আয়ারল্যান্ডের অরলা প্রিনডারগ্যাস্ট।

রবিবার টি-২০ বিশ্বকাপ ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। ফাইনালের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বেথ মুনি। তবে তাঁর সেরা দলে জায়গা হয়নি। ভারতীয়দের মধ্যেও রিচা ছাড়া আর কারও সেরা দলে জায়গা হল না। জেমাইমা রডরিগেজও এই প্রতিযোগিতায় ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। কিন্তু সেরা দলে তাঁর জায়গা হল না।

আরও পড়ুন-

ভারতের পর হার দক্ষিণ আফ্রিকারও, ফের মহিলাদের টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

পিএসএল চলাকালীন লাহোরের গদ্দাফি স্টেডিয়াম থেকে চুরি গেল সিকিওরিটি ক্যামেরা!

Yuvraj Singh : শিম্পাঞ্জিকে নকল করে শরীরচর্চা, মজার ভিডিও শেয়ার যুবরাজ সিংয়ের

Read more Articles on
Share this article
click me!