অস্ট্রেলিয়া শক্তিশালী দল হলেও হারানোর ক্ষমতা আছে ভারতের, আত্মবিশ্বাসী রিচা ঘোষ

বৃহস্পতিবার মহিলাদের টি-২০ বিশ্বকাপের প্রথম সেমি ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে ভারতীয় দল। বেশ শক্তিশালী দল অস্ট্রেলিয়া। তবে লড়াই করতে তৈরি ভারতীয় দল।

Web Desk - ANB | Published : Feb 22, 2023 6:19 PM IST / Updated: Feb 23 2023, 12:13 AM IST

সদ্য অনূর্ধ্ব-১৯ দলের হয়ে টি-২০ বিশ্বকাপ জিতেছেন। এরপর সিনিয়র দলের হয়েও টি-২০ বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন বাংলার উইকেটকিপার-ব্যাটার রিচা ঘোষ। তিনি যেমন উইকেটের পিছনে দলকে ভরসা দিচ্ছেন, তেমনই মিডল অর্ডারে ব্যাটিং করতে নেমেও অনবদ্য পারফরম্যান্স দেখাচ্ছেন। বৃহস্পতিবার সেমি ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও ভালো পারফরম্যান্স দেখিয়ে দলকে জেতাতে তৈরি রিচা। তিনি ভালোভাবেই জানেন, গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ মোটেই সহজ হবে না। তবে অতীতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন রিচা। ভারতীয় দলও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়াই করেছে। দেশের মাটিতে ৫ ম্যাচে সিরিজের একটি ম্যাচে রিচার ঝোড়ো ব্যাটিংয়ের সুবাদেই সুপার ওভারে জয় পায় ভারতীয় দল। কমনওয়েলথ গেমস ফাইনালেও দুর্দান্ত লড়াই করে ভারত। তবে অল্পের জন্য হারতে হয় ভারতকে। সাম্প্রতিক অতীতের এই পারফরম্যান্সই রিচাকে আত্মবিশ্বাসী করে তুলেছে। 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই ম্যাচের আগে রিচা বলেছেন, 'আমরা অস্ট্রেলিয়াকে হারাতে পারি। এমন নয় যে আমরা ওদের হারাতে পারি না বা পারব না। আমরা দেশের মাটিতে গত সিরিজেই ওদের হারিয়েছি। এর আগেও আমরা ওদের হারিয়েছি। তবে এটা সত্যি যে ওরা শক্তিশালী দল। কিন্তু আমরা ওদের হারাতেই পারি।'

গত বছরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ ম্যাচে জয় পেয়েছে ভারতীয় দল। মাত্র দু'টি দলই বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় পেয়েছে। গত বছর মেলবোর্নে টি-২০ বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারতীয় দল। তবে রিচা জানিয়েছেন, দল মানসিকভাবে শক্তিশালী হয়ে ওঠার চেষ্টা করছে এবং চাপ আরও ভালোভাবে সামাল দেওয়ার চেষ্টাও করছে। এ প্রসঙ্গে রিচা বলেছেন, ‘আমরা মানসিকতা উন্নত করার চেষ্টা করছি। কারণ, যে কেউই এই ম্যাচে জয় পেতে পারে। যে দল মানসিকভাবে শক্তিশালী, তারাই জয় পাবে। সেই কারণেই আমরা মানসিকভাবে শক্তিশালী হয়ে ওঠার চেষ্টা করছি। দেখা যাক কী হয়।’

রিচা আরও বলেছেন, ভারতীয় দল যদি টসে জিতে প্রথমে ব্যাটিং করতে নামে, তাহলে ১৮০ রান করার চেষ্টা করবে। কারণ, অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ অত্যন্ত শক্তিশালী। ভারতের বোলাররা চলতি টি-২০ বিশ্বকাপে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। কিন্তু সেই তুলনায় ব্যাটিং লাইনআপের পারফরম্যান্স ভালো নয়। বিশেষ করে টপ অর্ডার দ্রুত রান তুলতে পারছে না। সেই কারণেই ইংল্যান্ডের কাছে হারতে হয়েছে ভারতকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একই ভুল করলে চলবে না।

আরও পড়ুন-

Rohit Sharma: কে এল রাহুল দক্ষ ক্রিকেটার, ওর পাশে আছে দল, বললেন রোহিত

ভারত সফরে বাদ, আর টেস্টে সুযোগ পাবেন না অ্যাশটন আগর, মত মার্ক টেলরের

আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্টের জন্য আইপিএল-এর শেষদিকে দেশে ফিরবেন, জানিয়ে দিলেন স্টোকস

Read more Articles on
Share this article
click me!