ICC World cup 2023: কেউ ৮ পাস, কেউ আবার স্কুলের মুখও দেখেননি! জেনে নিন বাবর আজমদের শিক্ষাগত যোগ্যতা

পাকিস্তানি ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা কী? একনজরে দেখে নেওয়া যাক তাঁদের পড়াশোনা মাপকাঠি।

Ishanee Dhar | Published : Oct 24, 2023 11:20 AM IST / Updated: Oct 24 2023, 05:10 PM IST

ক্রিকেটারদের ভালো পারফর্ম্যান্সের পাশাপাশি তাঁদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে বারবারই প্রশ্ন উঠে আসে। যে কোনও টিমের ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা একটা গুরুত্বপূর্ণ বিষয়। উল্লে ভারতের প্রাক্তন ক্রিকেটার রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে এবং বর্তমান ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিন সকলেই ইঞ্জিনিয়ার। পাকিস্তানি ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা কী? একনজরে দেখে নেওয়া যাক তাঁদের পড়াশোনা মাপকাঠি।

ক্রিকেটারের শিক্ষাগত যোগ্যতার সঙ্গে তাঁর ভালো খেলার বিশেষ সম্পর্ক নেই। তবুও বারবারই আলোচনার কেন্দ্রে উঠে আসে এই বিষয়টি। পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যে কার শিক্ষাগত যোগ্যতা কত? পাকিস্তানের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়ার মহম্মদ রিজওয়ান। সম্প্রতি হার্ভাড বিজনেস স্কুল থেকে সাম্মানিক ডিগ্রি অর্জন করেছেন তিনি। তবে আগে তাঁর স্কুল বা কলেজ সম্পর্কে কোনও তথ্যই পাওয়া যায়নি। এরপরই আসে পাকিস্তানের অন্যতম ক্রিকেটার হ্যারিস রউফ-র নাম। জানা যায় ইসলামাবাদের মডেল কলেজ থেকে পড়াশোনা করেছেন তিনি। মজার বিষয় সে সময় তাঁর সময় যেত ফুটবল খেলতে। ফখর জামান পাকিস্তান ক্রিকেটের আরও এক গুরুত্বপূর্ণ নাম। মাত্র ১৬ বছর বয়েসে করাচির নেভি স্কুলে। এরপর পড়াশোনা শেষ করে যোগ দেন পাকিস্তানের নেভিতে। সেখানেই তাঁদের হয়ে শুরু করেন ক্রিকেট খেলা। তিনি পাকিস্তান নেভির লেফটেন্যান্ট।

পাকিস্তান দলের খেলোয়ার ইফতিকার আহমেদ স্নাতক স্তর পর্যন্ত পড়াশোনা করেছেন। পাকিস্তানের অলরাউন্ডার সালমাল আল আঘা। তাঁর পড়াশোনার দৌঁড় হাইস্কুল পর্যন্ত। পাকিস্তানের সহ অধিনায়ক শাদাব খান একজন স্নাতক। পাক অধিনায়ক বাবার আজমের শিক্ষাগত যোগ্যতা নিয়েও প্রশ্ন উঠেছে। সূত্র মারফত জানা যাচ্ছে ক্লাস এইট পর্যন্তই পড়াশোনা করেছেন তিনি। তবে হার্ভাড বিজনেস স্কুল থেকে সাম্মানিক ডিগ্রি অর্জন করেছেন বাবারত। পাকিস্তান ক্রিকেট টিমের সদস্য ইমাম উল হক হলেন ম্যাট্রিক পাশ। পরবর্তীকালে লাহোর থেকে কমার্স নিয়ে পড়াশোনা করেন।

Share this article
click me!