সরকার অনুমতি দিলে তবেই ওডিআই বিশ্বকাপে দল পাঠানো যাবে, আইসিসি-কে জানাল পিসিবি

কয়েক মাস পরেই ভারতের মাটিতে শুরু হচ্ছে ওডিআই বিশ্বকাপ। কয়েকদিন আগে খসড়া সূচি প্রকাশ করেছে বিসিসিআই। কিন্তু এখনও টালবাহানা চালিয়ে যাচ্ছে পিসিবি।

Soumya Gangully | Published : Jun 16, 2023 5:59 PM IST / Updated: Jun 17 2023, 12:03 AM IST

ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপে দল পাঠানো নিয়ে এখনও টালবাহানা চালিয়ে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ৫ অক্টোবর বিশ্বকাপ শুরু হওয়ার কথা। ফলে ৪ মাসও বাকি নেই। কিন্তু এখনও ওডিআই বিশ্বকাপে দল পাঠানো নিয়ে নিশ্চয়তা দিচ্ছে না পিসিবি। উল্টে পিসিবি চেয়ারম্যান নজম শেঠি আইসিসি-কে জানিয়েছেন, পাকিস্তান সরকার অনুমতি দিলে তবেই তাঁরা বিশ্বকাপে দল পাঠাতে পারবেন। বিসিসিআই-এর পক্ষ থেকে যে খসড়া সূচি প্রকাশ করা হয়েছে, সেই সূচি তাঁদের পক্ষে অনুমোদন করা সম্ভব নয় বলেও জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান। ফলে বিশ্বকাপে পাকিস্তানের যোগদান নিয়ে অনিশ্চয়তা রয়েই যাচ্ছে। যদিও ক্রিকেট মহলের ধারণা, শেষপর্যন্ত বিশ্বকাপে ঠিকই খেলবেন বাবর আজমরা।

বিশ্বকাপে দল পাঠানোর বিষয়ে পিসিবি চেয়ারম্যান বলেছেন, ‘আমরা বিশ্বকাপে দল পাঠাচ্ছি কি না সেটা সবার আগে ঠিক করতে হবে। তারপর সরকার ঠিক করবে আমরা কোথায় যাব। আমরা আইসিসি-কে চিঠি লিখে জানিয়েছি, আমাদের পক্ষে বিশ্বকাপের খসড়া সূচি অনুমোদন করা বা খারিজ করা সম্ভব নয়। আমাদের সরকারই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। ভারতীয় দলের ব্যাপারে যেমন সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করে থাকতে হয়, তেমনই আমাদেরও সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে। আমরা আমেদাবাদে খেলব কি না, সে প্রশ্ন আমাদের করে লাভ নেই। যখন সময় আসবে তখন আমরা সিদ্ধান্ত নেব বিশ্বকাপে ভারতে দল পাঠাব কি না। তারপর সরকার সিদ্ধান্ত নেবে আমরা কোথায় যাব। এই দুই শর্তের উপর আমাদের সিদ্ধান্ত নির্ভর করছে।’

বিশ্বকাপের খসড়া সূচি অনুযায়ী, ১৫ অক্টোবর আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত-পাকিস্তান ম্যাচ হবে। হায়দরাবাদে ওডিআই বিশ্বকাপে একজোড়া ম্যাচ খেলবে পাকিস্তান। ৬ ও ১২ অক্টোবর এই ২টি ম্যাচ হবে যোগ্যতা অর্জন পর্ব থেকে উঠে আসা ২টি দলের বিরুদ্ধে। ২০ অক্টোবর বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবে পাকিস্তান। চেন্নাইয়ে পাকিস্তানের ২টি ম্যাচ হবে। চিপকে ২৩ অক্টোবর আফগানিস্তান ও ২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলবে পাকিস্তান। ৩১ অক্টোবর কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ হবে। ৫ নভেম্বর বেঙ্গালুরুতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবে পাকিস্তান। ১২ নভেম্বর গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে ইডেন গার্ডেন্সে ইংল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান।

পিসিবি এখনও বিশ্বকাপে খেলার ব্যাপারে নিশ্চয়তা না দিলেও, এই টুর্নামেন্টের প্রস্তুতি চালিয়ে যাচ্ছে বিসিসিআই ও আইসিসি। শুধু আনুষ্ঠানিকভাবে সূচি প্রকাশ করাই বাকি।

আরও পড়ুন-

Ashes 2023: জো রুটের শতরান, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দিন দারুণ জায়গায় ইংল্যান্ড

শেন ওয়ার্নের বায়োপিকের শ্যুটিংয়ে যৌনতার দৃশ্যে দুর্ঘটনা, হাসপাতালে অভিনেতা

WTC 2023: ব্যাটিং ব্যর্থতা, পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হার ভারতের

Read more Articles on
Share this article
click me!