WTC Rankings: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকার শীর্ষেই ভারত

গত কয়েক বছর ধরে টেস্ট ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে চলেছে ভারতীয় দল। এবারও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় সবার উপরে ভারত।

Soumya Gangully | Published : Mar 25, 2024 5:16 PM IST / Updated: Mar 26 2024, 12:44 AM IST

সিলেট টেস্টে বাংলাদেশকে ৩২৮ রানে উড়িয়ে এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পয়েন্ট পেল শ্রীলঙ্কা। পয়েন্ট তালিকার শীর্ষেই আছে ভারতীয় দল। ৬ ম্যাচ খেলে ভারতীয় দলের পয়েন্ট ৭৪ এবং পয়েন্ট পার্সেন্টেজ ৬৮.৫১। এখনও পর্যন্ত ৯টি টেস্ট ম্যাচ খেলে ৬টিতে জয় পেয়েছে ভারত। হার ২ ম্যাচে এবং ড্র হয়েছে ১ ম্যাচ। শ্রীলঙ্কা এখনও পর্যন্ত ৩ ম্যাচ খেলে ২ ম্যাচে হেরেছে এবং ১ ম্যাচে জয় পেয়েছে। বাংলাদেশও ৩ ম্যাচ খেলে ২ ম্যাচে হেরে গিয়েছে এবং ১ ম্যাচে জয় পেয়েছে। শ্রীলঙ্কা ও বাংলাদেশ যথাক্রমে ৬ ও ৭ নম্বরে আছে। ৮ নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা এখনও পর্যন্ত ১ ম্যাচে জয় পেয়েছে এবং ৩ ম্যাচ হেরে গিয়েছে। ৯ নম্বরে থাকা ইংল্যান্ড৩ ম্যাচ জিতেছে, ৬ ম্যাচ হেরেছে এবং ১ ম্যাচ ড্র করেছে। সম্প্রতি ভারত সফরে টেস্ট সিরিজে ১-৪ পর্যুদস্ত হয়েছে ইংল্যান্ড। এর ফলেই পয়েন্ট তালিকায় সবার শেষে বেন স্টোকসরা।

অস্ট্রেলিয়ার সঙ্গে লড়াই ভারতের

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। এখনও পর্যন্ত ১২ ম্যাচ খেলে ৮ ম্যাচে জয় পেয়েছেন প্যাট কামিন্সরা। তাঁদের হার ৩ ম্যাচে এবং ড্র হয়েছে ১ ম্যাচ। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৯০। তবে পয়েন্ট পার্সেন্টেজ ৬২.৫০। তৃতীয় স্থানে থাকা নিউজিল্যান্ড ৩ ম্যাচে জয় পেয়েছে এবং ৩ ম্যাচ হেরে গিয়েছে। ৩৬ পয়েন্ট পেয়েছে কিউয়িরা। তাদের পয়েন্ট পার্সেন্টেজ ৫০। ৪ নম্বরে থাকা পাকিস্তান ২ ম্যাচে জয় পেয়েছে এবং ৩ ম্যাচ হেরে গিয়েছে। বাবর আজমদের পয়েন্ট ২২ এবং পয়েন্ট পার্সেন্টেজ ৩৬.৬৬। পঞ্চম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ ১ ম্যাচ জিতেছে, ১ ম্যাচ ড্র করেছে এবং ২ ম্যাচ হেরে গিয়েছে। ক্যারিবিয়ানদের পয়েন্ট ১৬ এবং পয়েন্ট পার্সেন্টেজ ৩৩.৩৩।

ভারত-অস্ট্রেলিয়ার ৫ ম্যাচের টেস্ট সিরিজ

চলতি বছরের শেষদিকে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারতীয় দল। এই সফরে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। বিসিসিআই ও ক্রিকেট অস্ট্রেলিয়া এ বিষয়ে একমত হয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিরিখে এই সিরিজ অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Bangladesh Vs Sri Lanka: দেশের মাটিতে শ্রীলঙ্কার কাছে লজ্জাজনক হার, টেস্ট ক্রিকেটে এখনও শিশু বাংলাদেশ

Border-Gavaskar Trophy: ৩২ বছর পর ভারত-অস্ট্রেলিয়ার ৫ ম্যাচের টেস্ট সিরিজ

Virat Kohli: জীবন বদলে দিয়েছে দ্বিতীয় সন্তানের জন্ম, জানালেন বিরাট কোহলি

Share this article
click me!