IPL 2024: কলকাতা-হায়দরাবাদ ম্যাচে অশ্লীল শব্দপ্রয়োগ, ভোজপুরি ধারাভাষ্যকদের তোপ ক্রিকেটপ্রেমীদের, ভাইরাল ভিডিও

ভোজপুরি গান ও চলচ্চিত্রে অশ্লীলতা নতুন কিছু নয়। এবার আইপিএল-এও ভোজপুরি অশ্লীলতা ছড়িয়ে পড়ল। কলকাতা নাইট রাইডার্স-সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচে অশ্লীল শব্দপ্রয়োগ করেছেন ভোজপুরি ধারাভাষ্যকাররা।

Soumya Gangully | Published : Mar 25, 2024 12:21 PM IST / Updated: Mar 25 2024, 07:08 PM IST

শনিবার ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্স-সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচ চলাকালীন ভোজপুরি ধারাভাষ্য নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। অশ্লীল শব্দপ্রয়োগের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। হায়দরাবাদের ইনিংসের ১৯-তম ওভারে মিচেল স্টার্কের বলে মিড উইকেট অঞ্চল দিয়ে ওভার-বাউন্ডারি মারেন হেইনরিক ক্লাসেন। সেই সময় ভালো জায়গায় ছিল হায়দরাবাদ। স্টার্কের বলে ওভার-বাউন্ডারি মেরে হায়দরাবাদের জয়ের সম্ভাবনা বাড়িয়ে দেন ক্লাসেন। এই সময়ই ভোজপুরি ধারাভাষ্যকাররা অশ্লীল শব্দপ্রয়োগ করেন। যাঁরা ভোজপুরি ভাষা বোঝেন না, তাঁদের কাছে শব্দগুলি অপরিচিত। কোন অর্থে এই ধরনের শব্দ প্রয়োগ করা হয়েছে, সেটাও অন্য ভাষাভাষীদের কাছে অজানা। তবে যাঁরা ভোজপুরি ভাষা জানেন, তাঁরা বুঝতে পেরেছেন। সেই কারণেই তাঁরা ক্ষোভপ্রকাশ করছেন। সংশ্লিষ্ট ধারাভাষ্যদের সরিয়ে দেওয়ার দাবিও উঠছে।

সোশ্যাল মিডিয়ায় ভোজপুরি ধারাভাষ্যকারদের তীব্র সমালোচনা

ক্লাসেনের প্রশংসা করতে গিয়ে ভোজপুরি ধারাভাষ্যকাররা যে মন্তব্য করেছেন, তা নিয়ে এখন সোশ্যাল মিডিয়ায় তোলপাড় চলছে। যে ক্রিকেটপ্রেমীরা ভোজপুরি ভাষা বোঝেন, তাঁরা তীব্র সমালোচনা করছেন। একজন ক্রিকেটপ্রেমী ভোজপুরি ধারাভাষ্যকারদের তোপ দেগে তাঁদের বরখাস্ত করার দাবি জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় ভোজপুরি ধারাভাষ্যকার তথা অভিনেতা রবি কিষান, মনোজ তিওয়ারি ও বিসিসিআই সচিব জয় শাহকে ট্যাগ করে এই ক্রিকেটপ্রেমী লিখেছেন, ‘জয় শাহ, আপনি কি রবি কিষান, মনোজ তিওয়ারির মতো রাক্ষসদের বরখাস্ত করবেন? তাঁরা এরকম অশ্লীল ভঙ্গিতে আমাদের ভাষার অপমান করছেন। এই ধারাভাষ্যকাররা ভোজপুরি ভাষা জানেনই না। তাঁদের লজ্জা হওয়া উচিত।’

 

 

ভোজপুরি ভাষা নিয়ে চর্চা

আইপিএল-এ ভোজপুরি ধারাভাষ্যকারদের কাণ্ডের পরিপ্রেক্ষিতে অন্য ভাষাভাষীরা এই ভাষা নিয়ে আলোচনা শুরু করেছেন। অনেকেই দাবি করছেন, ভোজপুরি চলচ্চিত্র, গান, সোশ্যাল মিডিয়া পোস্ট এই ভাষার অবমাননার জন্য দায়ী। ভোজপুরি ভাষার অবনতি হচ্ছে।

 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

IPL 2024: গ্যালারিতে মারপিট রোহিত ও হার্দিকের অনুরাগীদের, ভাইরাল ভিডিও

IPL 2024: হার্দিককে টেক্কা শুবমানের, মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে দুরন্ত জয় গুজরাট টাইটানসের

IPL 2024, RR Vs LSG: সঞ্জুর পাল্টা রাহুলের দুর্দান্ত ব্যাটিং সত্ত্বেও রাজস্থানের কাছে হার লখনউয়ের

Read more Articles on
Share this article
click me!