অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-০ ব্যবধানে সিরিজ জেতা উচিত ভারতের, বললেন রবি শাস্ত্রী

বৃহস্পতিবার শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যেতে হলে এই সিরিজে বড় ব্যবধানে জয় পেতে হবে ভারতীয় দলকে।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 1:35 PM IST

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ২-০ ফলে জিতবে ভারতীয় দল। এমনই মনে করেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তিনি একটি অনুষ্ঠানে বলেছেন, 'ভারতীয় দল দেশের মাটিতে খেলছে। দলকে এই সিরিজ জেতানোর মতো বোলার ভারতীয় দলে আছে। ভারতীয় দলের ব্যাটিং লাইনআপও বেশ শক্তিশালী। আমার মনে হয় ভারতীয় দল এই সিরিজে ২-০ ব্যবধানে জয় পাবে। প্রথম টেস্ট ম্যাচ থেকেই অস্ট্রেলিয়ার উপর চাপ তৈরি করতে হবে।' শাস্ত্রী ভারতীয় দলের কোচ থাকাকালীন দু'বার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে জয় এসেছে। ২০১৮-১৯ মরসুমে প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে জয় পায় ভারতীয় দল। এরপর ২০২০-২১ মরসুমেও অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজে জয় ভারতীয় দল। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের দ্বিতীয় টেস্ট সিরিজ জয় বিশেষ কৃতিত্বের। কারণ, চোট-ব্যক্তিগত কারণে ভারতের বেশিরভাগ প্রথমসারির ক্রিকেটার সেই সিরিজে খেলতে পারেননি। অস্ট্রেলিয়া পূর্ণশক্তির দল নিয়ে খেলেছিল। তবে ঋষভ পন্থদের অসাধারণ পারফরম্যান্সের সুবাদে সেই সিরিজেও জয় পায় ভারতীয় দল। এবার দেশের মাটিতেও ভারত সহজ জয় পাবে বলেই আশা শাস্ত্রীর।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জায়গা করে নিতে হলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজে বড় ব্যবধানে জিততে হবে রোহিত শর্মা, বিরাট কোহলিদের। রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে ভারতীয় দল এই সিরিজে জয় পাবে বলেই মনে করেন প্রাক্তন কোচ শাস্ত্রী। অস্ট্রেলিয়া দল ইতিমধ্যেই টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে গিয়েছে। টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে ভারতীয় দল। ভারতের পয়েন্ট ৯৯ এবং পার্সেন্টাইল ৫৮.৯৩। তৃতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট ৬৪ এবং পার্সেন্টাইল ৫৩.৩৩। ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় পেলেই টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যাবে ভারত।

২০০৪-০৫ মরসুমে শেষবার ভারত সফরে টেস্ট সিরিজে জয় পায় অস্ট্রেলিয়া। এরপর থেকে এখনও পর্যন্ত ভারতের মাটিতে মাত্র একটি টেস্ট ম্যাচে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ফলে এবারও জয় পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী ভারতীয় দল। বৃহস্পতিবার নাগপুরে সিরিজের প্রথম টেস্ট ম্যাচে খেলতে পারবেন না অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক ও জশ হ্য়াজেলউড। চোটের জন্য অনিশ্চিত অলরাউন্ডার ক্যামেরন গ্রিনও। ফলে কিছুটা বেকায়দায় অস্ট্রেলিয়া শিবির।

চোটের জন্য এই সিরিজে ভারতের হয়ে খেলতে পারবেন না ঋষভ পন্থ, জসপ্রীত বুমরা। তবে তারপরেও জয়ের আশাই করছে ভারতীয় দল। দেশের মাটিতে সিরিজ হওয়ায় স্পিনারদের উপর ভরসা করছে দল।

আরও পড়ুন-

টি-২০ লিগের দাপটে দেশের হয়ে খেলার জন্য ক্রিকেটারদের ধরে রাখা কঠিন হবে, মত সৌরভের

অশ্বিনের নেতৃত্বাধীন ভারতীয় বোলিং সামাল দেওয়াই সবচেয়ে বড় চ্যালেঞ্জ, বললেন উসমান খাজা

অস্ট্রেলিয়ার বাইরে কখনও টেস্ট ম্যাচ খেলেননি, নাগপুরে কী করবেন স্কট বোল্যান্ড?

Read more Articles on
Share this article
click me!