ভারত-অস্ট্রেলিয়া বন্ধুত্বের ৭৫ বছর, ক্রিকেট-কূটনীতির সাক্ষী আমেদাবাদ

ভারত-অস্ট্রেলিয়া সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচে ক্রিকেটের সঙ্গে যুক্ত হল কূটনীতি। নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হাজির ভারত ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। তাঁরা শুভেচ্ছা বিনিময় করলেন।

Web Desk - ANB | Published : Mar 9, 2023 4:36 AM IST / Updated: Mar 09 2023, 10:48 AM IST

মাঠে ক্রিকেটারদের পাশে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত গাইছেন দুই দেশের প্রধানমন্ত্রী, এই দৃশ্য বিরল। সেটাই দেখা গেল বৃহস্পতিবার সকালে। আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের চতুর্থে টেস্ট ম্যাচ শুরু হওয়ার আগে একসঙ্গে স্টেডিয়ামে প্রবেশ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ। তাঁরা মাঠ মাতিয়ে দিলেন। দুই প্রধানমন্ত্রীর পাশে দেখা গেল ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ার অধিনাক স্টিভ স্মিথকে। রোহিতের হাতে বিশেষ টুপি তুলে দিলেন মোদী। স্মিথকেও একইভাবে বিশেষ টুপি উপহার দিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। বিসিসিআই সভাপতি রজার বিনি ও সচিব জয় শাহ ভারত ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে বিশেষ স্মারক উপহার দিলেন। দুই প্রধানমন্ত্রী একসঙ্গে মাঠ প্রদক্ষিণ করলেন, দর্শকদের অভিবাদন গ্রহণ করলেন। এরপর ক্রিকেটারদের পাশে মাঠে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত গাইলেন মোদী ও অ্যালবানিজ। সবমিলিয়ে এদিন ক্রিকেট মাঠে অভূতপূর্ব দৃশ্য দেখা গেল।

 

 

এদিন ম্যাচ শুরু হয় সকাল সাড়ে ৯টায়। তার আগে ৮টা বেজে ৪৫ মিনিট নাগাদ একসঙ্গে মাঠে প্রবেশ করেন দুই প্রধানমন্ত্রী। তাঁদের স্বাগত জানান বিসিসিআই কর্তারা। ভারত-অস্ট্রেলিয়ার বন্ধুত্বের ৭৫ বছর উপলক্ষে সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এরপর দুই প্রধানমন্ত্রীকে বিশেষ স্মারক উপহার দেওয়া হয়। দুই অধিনায়ককে শুভেচ্ছা জানান দুই প্রধানমন্ত্রী। টসের সময় অবশ্য মাঠের বাইরেই ছিলেন মোদী ও অ্যালবানিজ। তাঁরা ফের মাঠে ঢোকেন জাতীয় সঙ্গীতের সময়। স্মিথের কাঁধে হাত রেখে জাতীয় সঙ্গীত গাইতে দেখা যায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে। ভারতের ক্রিকেটাররা অবশ্য পাশাপাশি দাঁড়িয়েছিলেন। কেউই কারও কাঁধে হাত রাখেননি। রোহিত ও বিরাট কোহলির পাশে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত গাইতে দেখা যায় মোদীকে।

 

 

ভারত ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে এদিন নরেন্দ্র মোদী স্টেডিয়ামে নিরাপত্তাব্য়বস্থা জোরদার করা হয়। গ্য়ালারিতে দর্শকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। একটি বিশেষ সুসজ্জিত গাড়িতে পাশাপাশি দাঁড়িয়ে সারা মাঠ ঘোরেন মোদী ও অ্যালবানিজ। তাঁরা দর্শকদের উদ্দেশে হাত নাড়েন। দর্শকরাও তাঁদের পাল্টা অভিবাদন জানান। দুই প্রধানমন্ত্রীর মুখেই হাসি দেখা যায়। খেলা শুরু হওয়ার পর পাশাপাশি চেয়ারে বসে ম্যাচ দেখছেন মোদী ও অ্যালবানিজ। ২২ গজে ব্য়াট-বলের লড়াই দেখার পাশাপাশি নিজেদের মধ্যে কথা বলছেন ভারত ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। তাঁদের আশা, ভারত ও অস্ট্রেলিয়ার কূটনৈতিক সম্পর্কের উন্নতিতে বড় ভূমিকা পালন করবে ক্রিকেট

আরও পড়ুন-

Ind Vs Aus 4th Test Match: মাঠে দুই প্রধানমন্ত্রী, টসে জিতে প্রথমে ব্যাটিং অস্ট্রেলিয়ার

আত্মতুষ্টির জন্যই ইন্দোরে হেরেছে ভারত, দাবি শাস্ত্রীর, মানতে নারাজ রোহিত

বাড়িতে সারমেয়দের সঙ্গে খেলায় মেতেছেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর

Read more Articles on
Share this article
click me!