৫ মাস পর দলে ফিরেই ম্যাচের সেরা, নাগপুর টেস্টে ভারতের জয়ের নায়ক জাদেজা

নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচে ইনিংস ও ১৩২ রানে জয় পেল ভারতীয় দল। অসাধারণ পারফরম্যান্স দেখালেন ভারতের স্পিনাররা। ফলে আড়াই দিনেই জয় পেল ভারত।

Web Desk - ANB | Published : Feb 11, 2023 10:12 AM IST / Updated: Feb 11 2023, 04:35 PM IST

নাগপুর টেস্ট ম্যাচে ভারতীয় দলের বড় ব্যবধানে জয়ের অন্যতম নায়ক অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ম্যাচের সেরা নির্বাচিত হলেন জাদেজা। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ২ উইকেট নেন জাদেজা। ৭ নম্বরে ব্যাটিং করতে নেমে ৭০ রানও করেন তিনি। এই অলরাউন্ডারের অসাধারণ পারফরম্যান্সের সুবাদেই সহজ জয় পেল ভারতীয় দল। রবিচন্দ্রন অশ্বিনও অনবদ্য পারফরম্যান্স দেখিয়েছেন। প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিলেন অশ্বিন। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও অসাধারণ পারফরম্যান্স দেখিয়েই ম্যাচের সেরা নির্বাচিত হলেন জাদেজা। হাঁটুর চোটের জন্য ৫ মাসেরও বেশি সময় জাতীয় দলের বাইরে থাকতে হয়েছে জাদেজাকে। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাবের পর ফিট হয়ে উঠেছেন এই অলরাউন্ডার। জাতীয় দলে ফিরেই অসাধারণ পারফরম্যান্স দেখালেন জাদেজা। তিনি ফের জাতীয় দলের নায়ক হয়ে উঠেছেন। সোশ্যাল মিডিয়ায় উচ্ছ্বসিত প্রশংসা করছেন ক্রিকেটপ্রেমীরা।

ভারতকে নাগপুর টেস্ট ম্যাচে জেতানোর পর জাদেজা বলেছেন, 'অসাধারণ অনুভূতি হচ্ছে। ৫ মাস পর জাতীয় দলে ফিরে যখন নিজের ১০০ শতাংশ দিয়েছি, রান করতে পেরেছি এবং উইকেট নিয়েছি, তখন সেই অনুভূতি আলাদাই হয়। আমারও অসাধারণ অনুভূতি হচ্ছে। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে আমি কঠোর পরিশ্রম করেছি। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কর্মী, ফিজিওদের ধন্যবাদ জানাতে চাই। তাঁরা আমার সঙ্গেই কঠোর পরিশ্রম করেছেন। রবিবার ছুটির দিনেও তাঁরা আমাকে অনুশীলনে সাহায্য করেছেন।'

নাগপুর টেস্ট ম্যাচে নিজের পারফরম্যান্স সম্পর্কে জাদেজা বলেছেন, ‘আমি ভালো জায়গায় বল রেখে যাওয়ার চেষ্টা করছিলাম। এই উইকেটে বল ঘুরছিল, মাঝেমধ্যে সোজা উইকেটে বল যাচ্ছিল, কখনও আবার বল নিচুও হয়ে যাচ্ছিল। আমি নিজেকে বারবার বলছিলাম, স্টাম্পে বল রেখে যেতে হবে। ওরা যদি ভুল করে, তাহলে আমার সুযোগ আছে। আমি সহজভাবেই খেলার চেষ্টা করছিলাম। ৫, ৬ বা ৭ নম্বরে ব্যাটিং করা গুরুত্বপূর্ণ। আমি নিজের ব্যাটিংয়ে বদল আনার চেষ্টা করিনি।’

১৭ ফেব্রুয়ারি দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হতে চলেছে। এই ম্যাচ জিতলেই সিরিজ জয়ের পথে আরও এগিয়ে যাবে ভারতীয় দল। দিল্লি টেস্টেও জয়ের জন্য জাদেজার উপর ভরসা করবে ভারতীয় দল। সঙ্গে অবশ্যই থাকবেন অশ্বিন ও অক্ষর প্যাটেল। ভারতের অধিনায়ক রোহিত শর্মাও ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন।

আরও পড়ুন-

জাদেজা-অশ্বিনের ঘূর্ণিতে ৯১ রানে অলআউট অস্ট্রেলিয়া, নাগপুর টেস্টে ইনিংসে জয় ভারতের

ভারতীয় দলে যোগ দেওয়ার পরেই কিভাবে ঝরঝরে ইংরাজি বলতে শুরু করেন ক্রিকেটাররা! এতদিনে ফাঁস হল রহস্য

রাজার মতোই ফিরলেন 'স্যার জাদেজা', সোশ্যাল মিডিয়ায় উচ্ছ্বাস অনুরাগীদের

Read more Articles on
Share this article
click me!