Ind vs Aus Live Score Updates: অশ্বিনের ঘূর্ণিতে তৃতীয় দিনেই নাগপুর টেস্ট জয়ের পথে ভারত

নাগপুুরে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টেস্ট ম্যাচে প্রথম দিন সকালেই বোঝা গিয়েছিল এই ম্যাচ পাঁচ দিনে গড়াবে না। সেটাই হতে চলেছে। তৃতীয় দিনেই জয়ের পথে ভারতীয় দল।

Web Desk - ANB | Published : Feb 11, 2023 7:53 AM IST / Updated: Feb 11 2023, 02:06 PM IST

নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসের মতোই দ্বিতীয় ইনিংসেও বল হাতে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ৭৫ রানের মধ্যে ৮ উইকেট খুইয়ে বসেছে অস্ট্রেলিয়া। একে একে প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন উসমান খাজা, মার্নাস লাবুশেন, ডেভিড ওয়ার্নার, ম্যাট রেনশ, পিটার হ্যান্ডসকম্ব, অ্যালেক্স কেরি, প্যাট কামিন্স ও টড মারফি। ৫ উইকেট নিয়েছেন অশ্বিন। জোড়া উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা। অপর উইকেটটি নিয়েছেন অক্ষর প্যাটেল। অস্ট্রেলিয়ার কোনও ব্যাটারই ভারতের স্পিনারদের বোলিং ভালোভাবে সামাল দিতে পারছেন না। ফলে সবসময়ই উইকেট পাওয়ার আশা থাকছে ভারতের। স্টিভ স্মিথ এখনও ক্রিজে টিকে আছেন। তিনি আউট হয়ে গেলেই অস্ট্রেলিয়ার লড়াই শেষ হয়ে যাবে। স্মিথ আউট না হলেও অবশ্য ক্ষতি নেই ভারতের। অশ্বিন ও জাদেজা যেভাবে বোলিং করছেন তাতে অস্ট্রেলিয়ার টেল এন্ডারদের পক্ষে বেশিক্ষণ ক্রিজে টিকে থাকা সম্ভব হবে বলে মনে হচ্ছে না। ফলে ভারতের জয় সময়ের অপেক্ষা।

এবারের ভারত সফরের আগে প্রস্তুতি ম্যাচ খেলেনি অস্ট্রেলিয়া দল। দেশের মাটিতে প্রস্তুতি শিবির এবং ভারতে এসে এক সপ্তাহ অনুশীলন করেই নাগপুরে খেলতে নেমে পড়েন স্মিথ-কামিন্সরা। তাঁরা হয়তো ভেবেছিলেন, নেটে অনুশীলন করেই ভারতের স্পিনারদের আক্রমণ সামাল দিতে পারবেন। কিন্তু সেই ধারণা যে একেবারেই ভুল, সেটা নাগপুর টেস্ট ম্যাচের প্রথম দিনই বোঝা যায়। তৃতীয় দিন স্পিনারদের সামলে অস্ট্রেলিয়ার ব্যাটারদের অসহায়তা প্রকট হয়ে গেল। 

এই ম্যাচের প্রথম ইনিংসে ১৭৭ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। জবাবে প্রথম ইনিংসে ৪০০ রান করে ভারত। ২২৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই নড়বড়ে দেখাচ্ছে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপকে। নেট বোলার হিসেবে অশ্বিনের মতো বোলিং অ্যাকশনবিশিষ্ট অফস্পিনার মহেশ পিঠিয়াকে নিয়ে যে অস্ট্রেলিয়া দলের বিশেষ লাভ হয়নি, সেটা স্পষ্ট হয়ে গিয়েছে। আসল আর নকলের পার্থক্য বুঝিয়ে দিচ্ছেন অশ্বিন। তাঁর মতো দক্ষতা, অভিজ্ঞতা নেই মহেশের। সেই কারণেই ঘূর্ণি বলের দিশা পেলেন না অস্ট্রেলিয়ার ব্যাটাররা। 

নাগপুরে বড় ব্যবধানে জয় পেয়ে সিরিজের শুরুটা দারুণভাবে করছে ভারতীয় দল। এই জয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যাওয়ার আশা বাড়িয়ে তুলবে। অশ্বিন-জাদেজা-অক্ষররা এই পারফরম্যান্স ধরে রাখতে পারলে সিরিজ জিততে ভারতীয় দলের সমস্যা হবে না।

আরও পড়ুন-

রাজার মতোই ফিরলেন 'স্যার জাদেজা', সোশ্যাল মিডিয়ায় উচ্ছ্বাস অনুরাগীদের

টি-২০ লিগের দাপটে দেশের হয়ে খেলার জন্য ক্রিকেটারদের ধরে রাখা কঠিন হবে, মত সৌরভের

টি-২০ র‍্যাঙ্কিংয়ে অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয় স্থানে হার্দিক পান্ডিয়া

Read more Articles on
Share this article
click me!